• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রিমিয়াম ট্রেনে বাতিল সার্ভিস চার্জ, অনেকটা সুবিধা পাবেন যাত্রীরা

Google Oneindia Bengali News

সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিল রেল। সার্ভিস চার্জ বাতিল করা হল এবার প্রিমিয়াম ট্রেনে । এমনটাই জানিয়েছে রেল মন্ত্রক। রেলের তরফে একটি সার্কুলারও জারি করা হয়েছে এই বিষয়ে । এতদিন প্রিমিয়াম ট্রেনে কেউ সফর করলে খাবার এবং জল ও পানীয় অর্ডার করার ক্ষেত্রে ৫০ টাকা সার্ভিস চার্জ দিতে হত। সেটা এবার আর দিতে হবে না।

দিতে হবে না সার্ভিস চার্জ

দিতে হবে না সার্ভিস চার্জ

যদি কেই টিকিট বুকিংয়ের সময় খাবার পরিষেবা বেছে না নেন তাহলেও কোনও সমস্যা নেই। তাঁদের দিতে হবে না সার্ভিস চার্জ। চা-জল সবই পাবেন বর্তমান দামেই। তবে সকালের এখনও ৫০ টাকা সার চার্জ দিতেই হবে টিফিন ও খাবারের জন্য। আসলে এতদিন জলের ক্ষেত্রেও সার্ভিস চার্জ দিতে হত রাজধানী, দূরন্ত, শতাব্দী এবং বন্দে ভারত ট্রেনের যাত্রীদের। দিতে হবে না সেই চার্জ। তবে চার্জ একই থাকছে সকালের ব্রেকফাস্ট ও খাবারের জন্য।

কেন এই সিদ্ধান্ত নিল রেল ?

কেন এই সিদ্ধান্ত নিল রেল ?


রেলের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকের নির্দেশের পরেই । সার্ভিস চার্জ দাবি করা অন্যায়। সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি সম্প্রতি এটাই জানায়। এও বলা হয় যে কোনও হোটেল কিংবা রেস্তোরাঁ সেখানেও আলাদা চার্জ সার্ভিসের জন্য উচিত না। ওই অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 কী দাম হবে তাহলে ?

কী দাম হবে তাহলে ?

রেলের নতুন সিদ্ধান্তের ফলে, প্রিমিয়াম ট্রেনে যাত্রীরা মানে রাজধানী, শতাব্দী, দুরন্ত বা বন্দে ভারত এক্সপ্রেসের মতো ট্রেনে যারা যাতায়াত করেন তাঁরা এমআরপি দিয়েই বেড টি পেয়ে যাবেন। শতাব্দী এক্সপ্রেসে আগে ২০ টাকা দামের চা কিনলে দিতে ৭০ টাকা, কারণ ওতে রয়েছে প্রিমিয়াম ট্রেনের ৫০ টাকা সার্ভিস চার্জ। এক ব্যক্তি ওই বিলের ছবি সোশ্যাল মাধ্যমে পোস্ট করেছিলেন। তা নিয়ে বিতর্ক হয়েছিল। সেই সমস্যা এখন থাকবে না।

সার্কুলারে রেল কী জানিয়েছে ?

সার্কুলারে রেল কী জানিয়েছে ?


একটি সার্কুলারে রেল জানিয়েছে, উভয় শ্রেণীর যাত্রীদের জন্য চা, ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারের জন্য ক্যাটারিং চার্জ নির্দিষ্ট করা হয়েছে রাজধানী, দুরন্ত, শতাব্দী এবং বন্দে ভারত-এর মতো প্রি-বুক করা ট্রেনগুলিতে । বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে যে, এই দাম জিএসটি যোগ করা রয়েছে। অর্থাৎ এর জন্য আলাদা কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না যাত্রীদের। প্রি-পেইড ট্রেন যদি দেরিতে চলে তাহলেও ট্রেনের যাত্রীদের খাবারের চার্জ একই থাকবে। তবে বিশাল কিছু সুবিধা না হলেও কিছু সুবিধা যে হল তা বলা যেতেই পারে।

English summary
indian railway will not take service charge for food in premium trains
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X