• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শুরু হল নবরাত্রি, আগামী ১০ দিন ট্রেনে মিলবে স্পেশাল খাবার

Google Oneindia Bengali News

যারা রোজা রেখে ট্রেনে ভ্রমণ করছেন তাদের এখন ট্রেনে খাবার পরিবেশন নিয়ে চিন্তা করতে হবে না। রবিবার রেল মন্ত্রক নবরাত্রির সময় ট্রেনে ভ্রমণকারীদের জন্য একটি বিশেষ মেনু ঘোষণা করেছে। তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে, রেল মন্ত্রক বলেছে যে বিশেষ অর্ডারটি ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত পরিবেশিত হবে এবং 'ফুড অন ট্র্যাক' অ্যাপ থেকে অর্ডার করা যেতে পারে।

 রেল মন্ত্রক টুইট

রেল মন্ত্রক টুইট

রেল মন্ত্রক টুইটে বলেছে যে, "নবরাত্রির শুভ উত্সব চলাকালীন, ভারতীয় রেলওয়ে আপনার ব্রতের আকাঙ্ক্ষা মেটানোর জন্য একটি বিশেষ মেনু নিয়ে এসেছে, যা ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত পরিবেশন করা হচ্ছে৷ 'ফুড অন ট্র্যাক' অ্যাপ থেকে আপনার ট্রেন যাত্রার জন্য নবরাত্রির সুস্বাদু খাবারগুলি অর্ডার করুন, ইকেটরিং-এ যান৷ 'irctc.co.in' বা '1323' নম্বরে কল করুন," ।

নয়টি অবতার

নয়টি অবতার

মা দুর্গা এবং তার নয়টি অবতারকে উত্সর্গীকৃত শারদীয়া নবরাত্রি উত্সবের নয় দিনব্যাপী উত্সব আজ শুরু হয়েছে, উত্সবের প্রথম দিন (কালশ বা ঘাটস্থাপনা) চিহ্নিত করে৷ সারাদেশে হিন্দু ধর্মাবলম্বীরা এই উৎসব অত্যন্ত ধুমধাম করে পালন করে। ভারতে, নবরাত্রি বিভিন্ন উপায়ে পালিত হয়। রামলীলা, একটি উদযাপন যেখানে রামায়ণের দৃশ্যগুলি সম্পাদিত হয়, উত্তর ভারতে, প্রধানত উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, বিহার এবং মধ্যপ্রদেশে আয়োজিত হয়। রাজা রাবণের কুশপুত্তলিকা পোড়ানো বিজয়াদশমীতে গল্পের উপসংহার চিহ্নিত করে।

একটি বাৎসরিক এবং অন্যতম শ্রদ্ধেয় হিন্দু উৎসব যা মা দুর্গার সম্মানে পালন করা হয়। এটি নয় রাত (এবং দশ দিন) জুড়ে বিস্তৃত, প্রথমে চৈত্র মাসে (গ্রেগরিয়ান ক্যালেন্ডারের মার্চ/এপ্রিল) এবং আবার শারদা মাসে। এটি বিভিন্ন কারণে পালন করা হয় এবং হিন্দু ভারতীয় সাংস্কৃতিক ক্ষেত্রের বিভিন্ন অংশে ভিন্নভাবে উদযাপন করা হয়। তাত্ত্বিকভাবে, চারটি ঋতুভিত্তিক নবরাত্রি রয়েছে।

দুর্গাপূজা নবরাত্রির সমার্থক

দুর্গাপূজা নবরাত্রির সমার্থক


ভারতের পূর্ব এবং উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে, দুর্গাপূজা নবরাত্রির সমার্থক, যেখানে দেবী দুর্গা ধর্ম পুনরুদ্ধারে সাহায্য করার জন্য মহিষের অসুর মহিষাসুরের বিরুদ্ধে যুদ্ধ করেন এবং বিজয়ী হন। দক্ষিণ রাজ্যগুলিতে, দুর্গা বা কালীর বিজয় উদযাপন করা হয়। সব ক্ষেত্রেই, সাধারণ থিম হল দেবী মাহাত্ম্যের মতো আঞ্চলিকভাবে বিখ্যাত মহাকাব্য বা কিংবদন্তির উপর ভিত্তি করে মন্দের বিরুদ্ধে ভালোর যুদ্ধ এবং জয়।

শারদা নবরাত্রি

শারদা নবরাত্রি


যাইহোক, অনুশীলনে, এটি বর্ষা-পরবর্তী শারদীয় উৎসব যাকে শারদা নবরাত্রি বলা হয়। উৎসবটি হিন্দু ক্যালেন্ডার মাসের আশ্বিনের উজ্জ্বল অর্ধে পালিত হয়, যা সাধারণত গ্রেগরিয়ান মাসে সেপ্টেম্বর এবং অক্টোবরে পড়ে। এটি নয়টি সম্রাট গডস ফেস্টিভ্যালের একই সময়ে অনুষ্ঠিত হয়।

English summary
nabaratri special good by irctc
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X