• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঠিক কী কারণে ভাঙল সিডিএস বিপিন রাওয়াতের বায়ুসেনার 'সুরক্ষিত' কপ্টার! তদন্তে চাঞ্চল্যকর তথ্য

Google Oneindia Bengali News

গত মাসখানেক আগে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার সবথেকে সুরক্ষিত হেলিকপ্টার Mi-17 V5। ওয়েলিংটন যাওয়ার পথে কল্লুরের জঙ্গলে ভেঙে পড়ে ওই কপ্টারটি। ঘটনায় মৃত্যু হয় সস্ত্রীক দেশের প্রথম সিডিএস বিপিন রাওয়াতের। ভয়াবহ এই দুর্ঘটনায় প্রাণ হারান হেলিকপ্টারে থাকা আরও ১১ জন সেনা আধকারিক।

তদন্তে চাঞ্চল্যকর তথ্য

আর এই দুর্ঘটনার কারণ হিসাবে সামনে আসছে চাঞ্চল্যকর এক কারণ? ঘটনার পরেই ত্রিস্তরিয় তদন্তের নির্দেশ দেন রাজনাথ সিং। সম্প্রতি সেই তথ্য সামনে এসেছে।

আর এই নির্দেশে পরেই তদন্ত শুরু হয়। তদন্তের শুরুতেই পাইলট ডেটা রেকোর্ডার এবং ককপিট ভয়েস রেকোর্ডারটিকে ভালো ভাবে পর্যালোচনা করা হয়। আর এরপরেই স্পষ্ট ভাবে বলা হয়েছে যে এই দুর্ঘটনার পিছনে কোনও ধরনের মেকানিক্যাল ফেলিয়র কিংবা গাফিলতির কিছু ঘটেনি।

কার্যত এই ব্যাপারে একমত ভারতীয় সেনা, বায়ু এবং নৌবাহিনীর তদন্তকারীরা। তিন বাহিনীর তদন্তই বলছে, স্থানীয় আবহাওয়ার হঠাত পরিবর্তন সামনে আসে। আবহাওয়ার এই বদলের ফলেই আটকে পড়ে বায়ুসেনার Mi-17 V5। শুধু তাই নয়, জঙ্গলের উপরেই সেটি ভেঙে পড়ে। শুধু তাই নয়, পুঞ্জিভূত মেঘের কারনে পাইলট দিশাভ্রমের মধ্যে পড়ে যান বলেও তদন্তে উঠে এসেছে।

ঘটনার পরেই ত্রিস্তরিয় তদন্তের নির্দেশ দেওয়া হয়। আর এরপরেই ঘটনাস্থলে যান বায়ুসেনা সহ তিনবাহিনীর আধিকারিকরা। সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন তাঁরা। শুধু তাই নয়, সম্ভাব্য যে কারনে হেলিকপ্টারটি ভেঙে পড়তে পারে ঠিক সেই বিষয়গুলিকে সামনে রেখে তদন্ত চালানো হয়।

শূধু তাই নয়, ঠিক সেভাবেই একাধিক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদও করা হয় বলে দাবি বায়ুসেনা সুত্রে। ব্ল্যাক বক্সকে একেবারে বিভিন্ন ভাবে পর্যালোচনা করা হয়

বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বি আর চৌধুরি এবং এয়ার মার্শাল মানবেন্দ্র সিংয়ের নেতৃত্বে ট্রাই সার্ভিস তদন্তের বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। গত পাঁচ জানুয়ারি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে বিস্তারিত ভাবে জানানো হয়েছে। তদন্ত রিপোর্টও তুলে ধরা হয়।

সেখানে স্পষ্ট ভাবে জানানো হয় যে, তামিলনাড়ুর জঙ্গলে ভেঙে পড়া হেলিকপ্টারটি সম্পূর্ণ ভাবে পাইলটের নিয়ন্ত্রনেই ছিল। কিন্তু হঠাত আবহাওয়ার পরিস্থিতি বদলে যাওয়ার কারনে নিয়ন্ত্রনে থেকেও কপ্টার ভেঙে পড়ে বলে দাবি বায়ুসেনার।

বলে রাখা প্রয়োজন, গত বছর ডিসেম্বর মাসের প্রথমদিকে মররমান্তিক এই দুর্ঘটনা ঘটে। ঘটনায় শোকের ছায়া নেমে আসে। সবথেকে সুরক্ষিত এই কপ্টার ভেঙে পড়ার পর অনেক ক্ষেত্রেই নাশকতা কিংবা ষড়যন্ত্রের তত্ত্ব সামনে নিয়ে আসা হয়েছিল। কিন্তু উচ্চপর্যায়ের এই তদন্তে কার্যত স্পষ্ট হয়ে গেল ভারতের প্রথম সিডিএস বিপিন রাওয়াতের হেলিকপ্টার ভেঙে পড়ার কারন।

English summary
investigation report on Bipin Rawat's helicopter crash reveals new theory
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X