• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অস্বস্তিতে নয়াদিল্লি, খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীর বিরুদ্ধে ভারতের নোটিশ ফেরত পাঠাল ইন্টারপোল

অস্বস্তিতে নয়াদিল্লি, খালিস্তানি বিচ্ছন্নতাবাদীর বিরুদ্ধে ভারতের নোটিশ ফেরত পাঠাল ইন্টারপোল
Google Oneindia Bengali News

খালিস্তান বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগে রেড কর্নার নোটিশের জন্য ভারতের অনুরোধ ফেরত পাঠিয়েছে দ্য ইন্টারন্যাশনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল। ভারতীয় বিভিন্ন সংস্থা গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে একাধিক তথ্য সংগ্রহ করেছিল। সিবিআই সেই সমস্ত তথ্য ইন্টারপোলের কাছে পাঠায়। ইন্টারপোল সেই তথ্য নিয়ে প্রশ্ন তুলেছে।

অস্বস্তিতে নয়াদিল্লি, খালিস্তানি বিচ্ছন্নতাবাদীর বিরুদ্ধে ভারতের নোটিশ ফেরত পাঠাল ইন্টারপোল

সরকারি সূত্রের খবর, ইন্টারপোল জানিয়ে সন্ত্রাস বিরোধী কোনও আইন অমান্য করেনি বা অপব্যবহার করেনি গুরপতবন্ত সিং পান্নুন। তবে এই বিষয়ে ইন্টারপোলের তরফে কোনও মন্তব্য করা হয়নি। আনুষ্ঠানিকভাবে ইন্টারপোল এই জাতীয় কোনও বিষয়ে মন্তব্য করে না। সরাসরি সিবিআই-য়ের পাঠানো তথ্য নিয়ে তারা প্রশ্ন তুলেছে। ভারতে গুরপতবন্ত সিং পান্নুন ও তাঁর সহযোগীর বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। সিবিআইয়ের তরফে ইন্টারপোলে জানানো হয়েছে, গুরপতবন্ত সিং পান্নুন সন্ত্রাস বিরোধী আইন অপব্যবহার করছে। সংখ্যালঘুদের অধিকারকে সম্মান করছে না। বরং ভারতের সংখ্যালঘুদের উসকানি মূলক নানা কাজের সঙ্গে লিপ্ত করছেন তিনি। যদিও ভারতের সমস্ত দাবি কার্যত নস্যাৎ করেছে ইন্টারপোল।

মে মাসে হিমাচল প্রদেশের ধর্মশালায় বিধানসভার দেওয়ালে 'খালিস্তান' ব্যানার এবং গ্রাফিতি উপস্থিতি লক্ষ্য করা যায়। সেখানে খালিস্তানপন্থী সংগঠন শিখস ফর জাস্টিস (এসএফজে)-এর কানাডা-ভিত্তিক প্রতিষ্ঠাতা এবং আইনী উপদেষ্টা হিসেবে গুরপতবন্ত সিং পান্নুনের নাম দেওয়া ছিল। শিখস ফর জাস্টিস সংগঠনটিকে ২০১৯ সালে ভারত সরকার দেশে নিষিদ্ধ করে। চলতি বছরের জানুয়ারি মাসে কেন্দ্র সরকার শিখস ফর জাস্টিসের অপারেটর জাসবিন্দর সিং মুলতানির সম্পর্কে তথ্য দিতে পারলে ১০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করে। তাঁর বিরুদ্ধে মুম্বই ও দেশের আন্যান্য শহরে হামলার জন্য আইএসআইয়ের সঙ্গে ষড়যন্ত্র করার অভিযোগ রয়েছে। জাসবিন্দর সিং মুলতানি ভারতের মোস্ট ওয়ান্টেড অপরাধীদের মধ্যে অন্যতম।

জাসবিন্দর সিং মুলতানি গুরপতবন্ত সিং পান্নুর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। সীমান্ত পেরিয়ে পাকিস্তানে পঞ্জাব থেকে অস্ত্র ও অন্যান্য সরঞ্জাম পাঠানোর অভিযোগ রয়েছে জাসবিন্দর সিং মুলতানির বিরুদ্ধে। অভিযোগ পাকিস্তান ভিত্তিক অপারেটিভ এবং অস্ত্র চোরাকারবারীদের সাহায্যের জন্য অস্ত্রগুলো পাঠানো হয়েছিল। পঞ্জাবে একাধিকবার অস্ত্র চোরাচালানকারী তদন্তে মুলতানির নাম উঠে এসেছে। এছাড়াও তাঁর বিরুদ্ধে পঞ্জাবে একাধিকবার সন্ত্রাসী কার্যকলাপ চালানোর ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। তবে ভারতের গোয়েন্দা বা নিরাপত্তা আধিকারিকরা এখনও পর্যন্ত তাঁকে আটক করতে পারেনি। মুলতানি কোথায় রয়েছে, সেই বিষয়েও ভারতীয় গোয়েন্দা সংস্থার কাছে সিক তথ্য নেই।

নোট বাতিলের প্রক্রিয়া আদৌ বৈধ! কেন্দ্র ও আরবিআইকে হলফনামা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের নোট বাতিলের প্রক্রিয়া আদৌ বৈধ! কেন্দ্র ও আরবিআইকে হলফনামা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

English summary
Interpol returns India's notice against Khalistani separatist
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X