• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জিএসটি ক্ষতিপূরণের বদলে রাজ্যগুলিকে ৫০ বছরের জন্য সুদ-বিহীন ঋণের ঘোষণা কেন্দ্রের

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে উদ্যোগী অর্থমন্ত্রক। রাজ্যগুলির জন্য বিশেষ ছাড়ের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ১২ হাজার কোটি টাকার মূলধন ব্যয়ের জন্য রাজ্যগুলি ৫০ বছরের জন্য ঋণ নিলে কোনও সুদ লাগবে না। ১৫তম অর্থ কমিশন অনুসারে, উত্তর-পূর্বের আটটি রাজ্যের মধ্যে প্রতিটি রাজ্য ২০০ কোটি টাকার ঋণ পাবে।

রাজ্যপিছু ঋণের পরিমাণ ৪৫০ কোটি টাকা

রাজ্যপিছু ঋণের পরিমাণ ৪৫০ কোটি টাকা

উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশের জন্য রাজ্যপিছু ঋণের পরিমাণ ৪৫০ কোটি টাকা। বাকি রাজ্যগুলির জন্য সবমিলিয়ে ৭ হাজার ৫০০ কোটি টাকার ঋণের ব্যবস্থা করা হয়েছে। দেশের অর্থনীতি সংক্রান্ত এক সাংবাদিক বৈঠকে আজ নির্মলা সীতারমন জানিয়েছেন, 'আমরা রাজ্যগুলিকে ১২ হাজার কোটি টাকা মূলধন ব্যয়ের জন্য ৫০ বছরের জন্য বিশেষ সুদ-মুক্ত ঋণ দিচ্ছি।'

প্রথম অংশের মোট আর্থিক পরিমাণ ২ হাজার ৫০০ কোটি টাকা

প্রথম অংশের মোট আর্থিক পরিমাণ ২ হাজার ৫০০ কোটি টাকা

তিনি আরও জানান, 'এই বিশেষ সুদমুক্ত ঋণ ব্যবস্থায় প্রথম অংশটি রয়েছে উত্তর পূর্বের রাজ্যগুলি, উত্তরাখণ্ড ও হিমাচলপ্রদেশের জন্য। প্রথম অংশের মোট আর্থিক পরিমাণ ২ হাজার ৫০০ কোটি টাকা। এর মধ্যে উত্তরপূর্বের রাজ্যগুলির জন্য রয়েছে ১ হাজার ৬০০ কোটি টাকা। উত্তরাখণ্ড এবং হিমাচলপ্রদেশের জন্য ৯০০ কোটি টাকা। দ্বিতীয় অংশে রয়েছে বাকি রাজ্যগুলি। সেক্ষেত্রে মোট আর্থিক পরিমাণ ৭ হাজার ৫০০ কোটি টাকা।'

ঋণের তৃতীয় অংশে রয়েছে ২ হাজার কোটি টাকা

ঋণের তৃতীয় অংশে রয়েছে ২ হাজার কোটি টাকা

ঋণের তৃতীয় অংশে রয়েছে ২ হাজার কোটি টাকা। এই টাকা সব রাজ্যের জন্য নয়। আত্মনির্ভর রাজস্ব ঘাটতি প্যাকেজের চারটি বিষয়ের মধ্যে যে রাজ্যগুলি কমপক্ষে তিনটি বিষয় পূরণ করতে পারবে, সেই রাজ্যগুলিকে দেওয়া হবে এই টাকা। সুদমুক্ত ঋণ ব্যবস্থার প্রথম ও দ্বিতীয় অংশের টাকা রাজ্যগুলিকে ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে ব্যয় করতে হবে। ঋণের ৫০ শতাংশ টাকা প্রথমে দেওয়া হবে। ওই টাকা কতটা ব্যবহার করা হচ্ছে, তার উপর নির্ভর করে বাকি ৫০ শতাংশ টাকা দেওয়া হবে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

মূলধনভিত্তিক প্রকল্পগুলিতে ব্যয় করতে হবে

মূলধনভিত্তিক প্রকল্পগুলিতে ব্যয় করতে হবে

এই ঋণের টাকা পুরোপুরি নতুন বা বর্তমানে চালু মূলধনভিত্তিক প্রকল্পগুলিতে ব্যয় করতে হবে। নির্মলা সীতারমন আরও বলেন, রাজ্যগুলি ঠিকাদার এবং সরবরাহকারীদের বিলও এই ঋণের টাকা থেকে মেটাতে পারে। তবে ঋণের সমস্ত টাকা ২০২১ সালের ৩১ মার্চের আগে মেটাতে হবে। বিশেষ এই সুদ-বিহীন ঋণের টাকার পরিমাণ রাজ্যগুলির সর্বোচ্চ পরিমাণ ঋণ নেওয়ার সীমার থেকেও বেশি। ৫০ বছর পর একবারে এই ঋণের টাকা পরিশোধ করতে হবে রাজ্যগুলিকে।

নগরোন্নয়নের কাজে ব্যয় করা হবে

নগরোন্নয়নের কাজে ব্যয় করা হবে

এসবের পাশাপাশি, নির্মলা সীতারমন কেন্দ্রীয় সরকার কর্তৃক ২৫ হাজার কোটি টাকার অতিরিক্ত মূলধন ব্যয়ের কথাও ঘোষণা করেন। বাজেটে ঘোষিত ৪.১৩ লক্ষ কোটি টাকার সঙ্গে অতিরিক্ত হিসেবে এই টাকা যোগ করা হবে। এই অতিরিক্ত অর্থ সড়ক, প্রতিরক্ষাব্যবস্থা, জল সরবরাহ এবং নগরোন্নয়নের কাজে ব্যয় করা হবে বলে জানান তিনি।

Positive Story : পুজোর মরসুমে বাজার চাঙ্গা করতে বড় আর্থিক প্যাকেজের ঘোষণা!

English summary
Interest-free 50-year loans to states of Rs 12 thousand crore says Central FM Nirmala Sitharaman
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X