• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহাজোটের সাতকাহনে ফের কংগ্রেস-বিরোধী অবস্থান, তৃণমূলও যাচ্ছে আইএনএলডির সভায়

  • |
Google Oneindia Bengali News

বিজেপি-বিরোধী ঐক্য কি বাসা বাঁধবে? নাকি আঞ্চলিক দলগুলোর কংগ্রেস বিরোধী অবস্থানে ঐক্যের গান গাওয়াই সার হবে? কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে তৃণমূল নমনীয় হবে- শারদ পাওয়ারের এমন মন্তব্যে যখন দৃঢ় হচ্ছিল অবস্থান তখন নতুন এক অঙ্কে ফের জটিল পরিস্থিতি। হরিয়ানায় আইএনএলডির সভায় কংগ্রেসকে বাদ রেখেই এক হচ্ছে অনেক দল।

চৌতালার ডাকা সভায় তৃণমূলও

চৌতালার ডাকা সভায় তৃণমূলও

লক্ষ্য ২০২৪-এর লোকসভা নির্বাচন। তার আগে আইএনএলডি সুপ্রিমো হরিয়ানার ওমপ্রকাশ চৌতালার ডাকা সভায় হাজির থাকছে নীতীশ কুমার, অকিলেশ যাজব, তেজস্বী যাদব প্রমুখ। উপস্থিত থাকবে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিও। প্রথমে ঠিক ছিল তৃণমূলের তরফে এই বৈঠকে থাকবেন বর্ষীয়ান সাংসদ। কিন্তু তিনি যেতে পারছেন না, দলের বার্তা নিয়ে হাজির হবেন জোড়াসাঁকোর বিধায়ক বিবেক গুপ্তা।

জাঠ ভোটব্যাঙ্ক নিয়ে কংগ্রেসের সঙ্গে লড়াই

জাঠ ভোটব্যাঙ্ক নিয়ে কংগ্রেসের সঙ্গে লড়াই

বিরোধী শিবিরের প্রায় সমস্ত দলেরই প্রতিনিধি উপস্থিত থাকবে হরিয়ানার এই সভায়। কিন্তু উপস্থিত থাকার সম্ভাবনা নেই কংগ্রেসের। হরিয়ানায় কংগ্রেসের সঙ্গে আইএনএলডির জাঠ ভোটব্যাঙ্ক নিয়ে প্রবল লড়াই রয়েছে। তাই কংগ্রেস এই মঞ্চে গিয়ে জাঠ ভোট ব্যাঙ্কের লড়াই ছাড়বে না। রবিবার ১৫ সেপ্টেম্বর এই সভা অনুষ্ঠিত হবে।

চৌতালার সঙ্গে সাপে-নেউলে সম্পর্ক কংগ্রেসের

চৌতালার সঙ্গে সাপে-নেউলে সম্পর্ক কংগ্রেসের

এমনিতেই কংগ্রেসের সঙ্গে হরিয়ানার আইএনএলডি নেতা ওমপ্রকাশ চৌতালার সাপে-নেউলে সম্পর্ক। আবার বাংলায় কংগ্রেস ভেঙে তৃণমূল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার সঙ্গে যদিও কালেভদ্রে একই মঞ্চে বা জোটে দেখা গিয়েছে কংগ্রেসকে। কিন্তু ওমপ্রকাশের জোটে যাবে কি না কংগ্রেস সে প্রশ্ন রয়েই যায়।

নতুন করে তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা তৈরি

নতুন করে তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা তৈরি

১৯৮৯ সালে অ-কংগ্রেসি সরকার গঠনে জনতা দলের নেতা দেবীলাল এক গুরত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। এখন দেবীলালের জন্মদিনে তাঁর পুত্র ওমপ্রকাশ চৌতালা হরিয়ানার ফতেহাবাদে জনসভার ডাক দিয়েছে। সেখানে তিনি বিরোধী শিবিরের বহু নেতামন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। তাঁর এই আবেদনে নতুন করে তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা তৈরি হয়েছে।

কংগ্রেস চাইলে বিজেপি বিরোধী তৃতীয় ফ্রন্টে আসুক

কংগ্রেস চাইলে বিজেপি বিরোধী তৃতীয় ফ্রন্টে আসুক

চৌতালৈর এই অবস্থান বলে দিচ্ছে, বিরোধী জোটের ব্যাটন তিনি কংগ্রেসের হাতে দিতে চান না, তাঁৎ সায় আঞ্চলিক দলের নেতৃত্বের পক্ষে। ওমপ্রকাশ চৌতালা জানিয়েছেন, কংগ্রেসের বিরুদ্ধে তৃতীয় ফ্রন্টে বিজেপি যোগ দিয়েছিল। এখন কংগ্রেস চাইলে বিজেপি বিরোধী তৃতীয় ফ্রন্টে যোগ দিতে পারে। কংগ্রেসকে সরাসরিই বার্তা দিয়েছেন ওমপ্রকাশ।

কংগ্রেসকে নিয়ে মতানৈক্য রয়েছে আইএনএলডির মঞ্চেও

কংগ্রেসকে নিয়ে মতানৈক্য রয়েছে আইএনএলডির মঞ্চেও

এই মঞ্চে উপস্থিত তৃণমূল কংগ্রেস এবং সমাজবাদী পার্টিও কংগ্রেসকে বিরোধী জোটের নেতৃত্বে আনার বিরোধী। প্রয়োজনে কংগ্রেসকে ছাড়াই বিরোধী জোট গঠনে সহমত তাঁরা। আইএনএলডিও তাই চাইছে। যদিও উপস্থিত জেডিইউয়ের নীতীশ কুমার এবং আরজেডির তেজস্বী যাদব আবার চান কংগ্রেসের নেতৃত্বেই জাতীয় রাজনীতিতে চলতে। ফলে মতানৈক্য রয়েছে আইএনএলডির মঞ্চেও।

English summary
INLD makes new possibilities of third front to calling TMC, SP, JDU and RJD without Congress.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X