• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিকাঠামো উন্নয়ন আর গ্রামীণ ক্ষমতায়নই তুরুপের তাস নবীনের

  • By Ananya Pratim
  • |

নবীন
ভুবনেশ্বর, ১৭ এপ্রিল: লোকসভা ভোটের পাশাপাশি বিধানসভা ভোটও অনুষ্ঠিত হচ্ছে ওডিশায়। ১৪৭ আসনবিশিষ্ট ওডিশা বিধানসভায় এবারও নবীন পট্টনায়কের বিজু জনতা দল নিরঙ্কুশ গরিষ্ঠতা পাবে বলে মনে করা হচ্ছে। তাই যদি হয়, তা হলে টানা চতুর্থবার মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসবেন নবীন পট্টনায়ক।

কেন এই জনপ্রিয়তা বিজেডি-র?

স্পষ্টভাবে বলতে গেলে, উন্নয়নমূলক কর্মকাণ্ড বজায় রাখা। নবীনের আমলে শিল্পে প্রত্যাশা মাফিক এগোয়নি ওডিশা। এটা ঠিক। কিন্তু, পরিকাঠামো নির্মাণ এবং গরিব মানুষের ক্ষমতায়নে সুসংহত কাজ করেছেন তিনি। দু'দশক আগেও ওডিশার রাস্তাঘাট ছিল বিভীষিকা। এখন পরিস্থিতি বদলেছে। রাজ্য সড়ক তো বটেই, গ্রামের ভিতরের রাস্তাও পাকা হয়েছে। বহু গ্রামে পৌঁছে গিয়েছে বিদ্যুৎ। সন্ধে নামলে আর আঁধারে কাটাতে হয় না। গাঁয়ের ছেলেও তাই এখন বাড়িতে বসে শিখতে পারছে কম্পিউটার!

আর একটি দিক হল গরিব মানুষের ক্ষমতায়ন। ওডিশার উপজাতিদের একটা বড় অংশের জীবিকা হল কেন্দু পাতা সংগ্রহ। এই কেন্দু পাতা লাগে বিড়ি তৈরির কাজে। নবীন পট্টনায়কের সরকার এদের জন্য ১০০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে। এ দিয়ে কেন্দু পাতা সংগ্রহকারীদের বাসস্থান নির্মাণ, স্বাস্থ্যবিমা ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে। এক সময় উপজাতি ভোটব্যাঙ্ক পুরোটা ছিল কংগ্রেসের দখলে। এখন সেখানে বিভাজন ধরিয়েছে বিজেডি। আরও একটি ব্যাপারে জনগণ বাহবা দিচ্ছে নবীন পট্টনায়ককে। তা হল, ফাইলিন ঘূর্ণিঝড়ের সময় রাজ্য সরকারের সময়োপযোগী ব্যবস্থায় প্রাণ বেঁচে গিয়েছিল বহু মানুষের। ঝড়ে যাদের ঘরবাড়ি ধূলিসাৎ হয়েছে গিয়েছিল, তাদের বাড়িও পুনর্নিমিত হয়েছে রাজ্য সরকারের আর্থিক সহায়তায়।

যদিও বিজেডি-র প্রাক্তন সহযোগী বিজেপি রাজ্যের আর্থিক অনগ্রসরতাকে ইস্যু করে এগোতে চাইছে। তাদের বক্তব্য, শিল্পায়ন, কর্মসংস্থান নিয়ে গত ১৫ বছরে কিছুই করেনি বিজেডি। ফলে আর্থিক বিকাশ স্তব্ধ হয়ে গিয়েছে। তাই পরিবর্তনের ডাক দিয়েছে বিজেপি। নারী নিরাপত্তাকেও অন্যতম ইস্যু করেছে তারা। তবে তাতে চিঁড়ে যে ভিজবে না, সেই ব্যাপারে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

English summary
Infrastructure development and rural empowerment may favour BJD
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X