ইনিই দেশের প্রথম মহিলা আইনজীবী যিনি সরাসরি সুপ্রিমকোর্টের বিচারপতির আসনে বসছেন

  • Posted By:
Subscribe to Oneindia News

দেশের প্রথম এমন মহিলা আইনজীবি তিনি , যিনি 'বার' থেকে সরাসরি ভাবে অধিষ্ঠিত হবেন সুপ্রিমকোর্টের বিচারপতির আসনে। দেশের মধ্যে প্রথম কোনও মহিলা আইনজীবী এই অনন্য সম্মান পেতে চলেছেন। তিনি আইনজীবী ইন্দু মালহোত্রা। সুপ্রিমকোর্টের কলেজিয়ামের তরফে তাঁর নামই নির্বাচিত হয়েছে।

সুপ্রিমকোর্টের ৫ সদস্যের কলেজিয়ামে ছিলেন মুখ্য বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি জে চেলামেশ্বর, রঞ্জন গগৈ সমেত অনেকে। একনজরে দেখে নেওয়া যাক ইন্দু মলহোত্রাকে ঘিরে কয়েকটি তথ্য।

অনন্য সম্মান

অনন্য সম্মান

স্বাধীনতার পর ইন্দু মালহোত্রা দেশের মধ্যে সপ্তম মহিলা বিচারপতি হতে চলেছেন। এই মুহুর্তে সুপ্রিমকোর্টে বিচারপতি ভানুমতীই একমাত্র মহিলা বিচারপতি হিসাবে নিযুক্ত। তাঁকে ২০১৪ সালে নিয়োগ করা হয়। আগামী ২০২০ সাল পর্যন্ত তিনি নিযুক্ত থাকবেন সুপ্রিমকোর্টে বিচারপতি হিসাবে। আর তাঁরসঙ্গে এবার যোগ দেবেন ইন্দু মলহোত্রাও।

ইন্দু মালহোত্রার পরিচিতি

ইন্দু মালহোত্রার পরিচিতি

ইন্দু মলহোত্রার জন্ম এক আইনজীবী পরিবারেই। তাঁর বাবা ও পি মলহোত্রা ছিলেন সিনিয়র অ্যডভোকেট। তাঁর দাদা ও বোনেরাও আইনজীবী। ১৯৫৬ সালের ১৪ মার্চ বেঙ্গালোরে জন্ম হয় এই দুঁদে মহিলা আইনজীবীর।

পড়াশোনা ও কেরিয়ার

পড়াশোনা ও কেরিয়ার

দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হওয়ার পর ১৯৮৩ সালে আইন সংক্রান্ত কেরিয়ার বেছে নেন ইন্দু মালহোত্রা। আইনজীবী হওয়ার পর থেকে বহু আইনসংক্রান্ত বই লিখেছেন ইন্দু। এনজিও সেভ লাইফ ফাউন্ডেশনেরও অন্যতম ট্রাস্টি তিনি।

সুপ্রিমকোর্টে পদার্পণ

সুপ্রিমকোর্টে পদার্পণ

২০০৭ সালের অগাস্ট মাসে সুপ্রিমকোর্টের সিনিয়র অ্যাডভোকেট হিসাবে পরিচিতি পান ইন্দু। এই সম্মান ও দেশের মধ্যে দ্বিতীয় কোনও মহিলা হিসাবে প্রাপ্ত তাঁর অনন্য সম্মান। এর আগে এই সম্মানটি পেয়েছিলেন লয়লা সেঠ, লেখক বিক্রম সেঠের মা।

English summary
Senior Advocate Indu Malhotra will be the first woman lawyer to be directly elevated from the Bar to the Supreme Court as a judge. Her name was cleared unanimously by the Supreme Court Collegium which met Wednesday.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.