• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিফল থেকে পর্ন, ক্ষতিকারক মেসেজ তৈরি করে গোপনে চরবৃত্তি ভারতীয় সাইবার ফার্মের

‌অখ্যাত একটি ভারতীয় আইটি ফার্ম, যারা গত সাতবছর ধরে তাদের গ্রাহকদের সহায়তা করার জন্য ১০ হাজারের বেশি ই–মেল অ্যাকাউন্ট হ্যাক করেছে। দিল্লির বেলট্রক্স ইনফো টেক পরিষেবা নামের এই সাইবার ফার্মটি আদতে খুবই সন্তর্পণে রাজনীতিবিদ, সরকারি আধিকারিকদের ওপর নজরদারি চালায়।

চরবৃত্তির কাজ করছে দিল্লির এই সাইবার ফার্ম

চরবৃত্তির কাজ করছে দিল্লির এই সাইবার ফার্ম

বেলট্রক্স ইনফোটেকের নিশানায় ছিল ইউরোপের সরকারি আধিকারিকরা, বাহামা দ্বীপপুঞ্জের জুয়া খেলার সঙ্গে যুক্ত বড় বড় রথী-মহারথীরা এবং বেসরকারি ইক্যুইটি জায়ান্ট কেকেআর ও ছোট বিক্রেতা মাডি ওয়াটারস সহ আমেরিকার কিছু জনপ্রিয় বিনিয়োগকারীরা। এই তথ্য জানিয়েছেন বেলট্রক্সের তিনজন প্রাক্তন কর্মী, বহিরাগত গবেষক ও অনলাইন কিছু প্রমাণ। বেলট্রক্সের নিশানায় আমেরিকাকে হ্যাকিংয়ের পরিপ্রেক্ষিতে মার্কিন ল এনফোর্সমেন্ট এ বিষয়ে তদন্ত শুরু করেছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি মার্কিনি বিচার বিভাগ।

বেলট্রক্সের গ্রাহক নিয়ে ধোঁয়াশা

বেলট্রক্সের গ্রাহক নিয়ে ধোঁয়াশা

বেলট্রক্সের গ্রাহক কারা, তাদের পরিচিতি কি সবটাই ধোঁয়াশা। সংস্থার কর্ণধার সুমিত গুপ্তা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি, এমনকি কারা তাদের এই কাজ করার জন্য বলে তাও তিনি জানাননি। যদিও বেলট্রক্সের এই চরবৃত্তিতে অসন্তোষ প্রকাশ করেছেন মাডি ওয়াটার্সের কর্ণধার কার্সন ব্লক, কিন্তু তিনি অবাক নন যে বেলট্রক্স তাদের হ্যাকিংয়ের জন্য নিশানা করেছে। এ বিষয়ে কেকেআর মন্তব্য করেনি কিছু।

বেলট্রক্সের ডিজিটাল তালিকায় নাম রয়েছে অনেকের

বেলট্রক্সের ডিজিটাল তালিকায় নাম রয়েছে অনেকের

ইন্টারনেট নজরদারি সংস্থা সিটিজেন ল্যাবের গবেষকরা, যারা হ্যাকারদের ব্যবহৃত পরিকাঠামো ম্যাপিংয়ের ক্ষেত্রে দুই বছরের বেশি সময় ব্যয় করেছিলেন, তারা একটি প্রতিবেদন প্রকাশ করেছেন যে গুপ্তচরবৃত্তি অভিযানের পিছনে বেলট্রাক্সের কর্মীরা ছিলেন। সিটিজেন ল্যাব গবেষক জন স্কট-রেইলটন বলেন, ‘‌গোপন তথ্য সামনে আনার ক্ষেত্রে এটি সবচেয়ে বড় গুপ্তচরবৃত্তি সংস্থা, যাদের ভাড়া করে গ্রাহকরা।' সূত্রের খবর, ২০১৩ থেকে ২০১০ সালের মধ্যে বেলট্রক্স দশ হাজার ভুয়ো মেসেজ তৈরি করে শুধুমাত্র বিভিন্ন মানুষকে কৌশল করে ফাঁদে ফেলার জন্য। আরও জানা গিয়েছে যে এই সংস্থার ডিজিটাল নিশানার তালিকা রয়েছে, যেখানে দেখানো হয়েছে কে রয়েছে নিশানায় এবং তার ওপর কখন চরবৃত্তি করা হবে। তালিকায় দক্ষিণ আফ্রিকার বিচারকরা, মেক্সিকোর রাজনীতিবিদরা, ফ্রান্সের আইনজীবীরা এবং আমেরিকার পরিবেশবিদদের দল রয়েছে। এই নিশানাগ্রস্তদের মধ্যে যাঁরা বেলটক্সের নিশানায় এসেছেন তাঁরা কোনও মন্তব্য করতে রাজি হননি। জানা যায়নি এটাও যে বেলট্রক্স এখনও পর্যন্ত কটা হ্যাকিংয়ে সফলতা পেয়েছে।

সুমিত গুপ্তার বিরুদ্ধে মামলা

সুমিত গুপ্তার বিরুদ্ধে মামলা

২০১৫ সালে বেলট্রক্সের সুমিত গুপ্তার বিরুদ্ধে হ্যাকিং করার মামলা দায়ের করা হয়। দুই মার্কিনি বেসরকারি বিনিয়োগকারি স্বীকার করেন যে মার্কেটিং এক্সিকিউটিভের অ্যাকাউন্ট হ্যাক করার জন্য তাঁরা সুমিতের সংস্থাকে বলেছিলেন। যদিও ২০১৭ সালে সুমিত গুপ্তাকে পলাতক বলে ঘোষণা করা হয়। যদিও এই মামলা নিয়ে মন্তব্য করেনি মার্কিন বিচার বিভাগ। যদিও সুমিত গুপ্তা গোটা বিষয়টি অস্বীকার করেন এবং জানান যে তাঁর সঙ্গে কোনওদিনই ল এনফোর্সমেনে্টের যোগাযোগ হয়নি। তিনি এও জানিয়েছেন যে তিনি শুধু বেসরকারি তদন্তকারীদের সহায়তা করার জন্য তাদের লগইনের তথ্য নিয়ে ইমেলের ইনবক্স থেকে মেসেজ ডাউনলোড করে দেন। বেলট্রক্সের বিষয়ে মুখ খুলতে রাজি হয়নি দিল্লি পুলিশও।

চুপিসাড়ে ছোট ঘরে কাজ চালিয়ে চলেছে বেলট্রক্স

চুপিসাড়ে ছোট ঘরে কাজ চালিয়ে চলেছে বেলট্রক্স

পশ্চিম দিল্লির খুচরো ব্যবসা এলাকায় চায়ের দোকানের ওপরে বেলট্রক্স একটি ছোট ঘরে তাদের কাজ চালিয়ে যায়। এখানে বসেই এই সংস্থা বিভিন্ন ভুয়ো ও ক্ষতিকারক মেসেজ তৈরি করে তার মধ্যে কিছু মেসেজ আত্মীয় বা সহকর্মীদের নামে পাঠানো হয়, কিছু মেসেজের মাধ্যমে ব্যবহারকারিকে ফেসবুকে লগইনে অনুরোধ বা পর্নোগ্রাফি সাইট আনসাবক্সাইব করার জন্য গ্রাফিক নোটিফিকেশন পাঠানো হয়।

রাশিফল পরে পর্নোগ্রাফিতে পরিণত হয়

রাশিফল পরে পর্নোগ্রাফিতে পরিণত হয়

বেলট্রক্সের হ্যাকিংয়ের নিশানায় থাকা ১৭টি বিনিয়োগকারি সংস্থার মধ্যে ফাহমি কুয়াদিরের নিউ ইয়র্কের ছোট বিক্রয় ফার্ম সফকেত ক্যাপিটালও ছিল। ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে এই বিনিয়োগকারী সংস্থাগুলিকে নিশানা বানায় বেলট্রক্স। ফাহমি জানান যে তিনি ২০১৮ সালের প্রথমদিকে তাঁর ফান্ড চালু করার কিছুদিন পরই কিছু রহস্যজনক ইমেল দেখতে পান। তিনি বলেন, ‘‌এটা অতটা ক্ষতিকারক বলে মনে হয়নি। শুধু রাশিফল ছিল। তারপর এটি পর্ণোগ্রাফিতে পরিণত হয়।'‌ অবশেষে হ্যাকাররা তাদের খেলা শুরু করে। তাঁর বিশ্বাসযোগ্যতা বাড়ানোর জন্য যে মেসেজগুলি প্রেরণ করেআ হয় যা দেখে মনে হয় যে তাঁরা তার সহকর্মী, অন্যান্য ছোট বিক্রেতা বা তাঁর পরিবারের সদস্যদের কাছ থেকে এসেছে। ফাহমি বলেন, ‘‌এমনকী তারা আমার বোনকে অনুকরণ করার চেষ্টা করছিল।'‌ যদিও তাঁর মনে হয়েছে যে বেলট্রক্স তার হামলায় ব্যর্থ প্রমাণিত হয়েছে।

English summary
A cyber firm in India is secretly spied politicians and investment firms
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X