• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অভিশপ্ত মে মাস, সংক্রমণ ও মৃত্যুর ভিড়ে অন্য দেশকে ছাপিয়ে শীর্ষে ভারত

ফেব্রুয়ারির শেষের দিকে করোনা ভাইরাসের দ্বিতীয় ওয়েভের সংক্রমণ মাথা চাড়া দিয়ে দেখা দেয়। এপ্রিল থেকেই সংক্রমণ বৃদ্ধি হতে শুরু করে। মে মাসে তা চরম আকার নেয়। মহামারি শুরু হওয়ার পর ভারতে এই মে মাসে সংক্রমণ ও মৃত্যুর কেস বিশ্বের সব দেশকে ছাপিয়ে গিয়েছে। যদিও মে মাসের শেষের দিক কিছুটা হলেও স্বস্তি দিয়েছে, ৫৪ দিন পর সোমবার ১.‌৩ লক্ষেরও কম নতুন দৈনিক করোনা কেস সনাক্ত হয়েছে, যা প্রথমবার গত ৯ এপ্রিল রিপোর্ট হওয়া দেড় লক্ষ করোনা কেসের চেয়েও কম। দৈনিক মৃত্যুর সংখ্যাও আড়াই হাজারের কম (‌মহারাষ্ট্রের আগের ৩১৬ জনের মৃত্যু এর সঙ্গে যুক্ত নয়)‌, যা ২২ এপ্রিলের পর এই প্রথম কমতে দেখা গেল।

মে মাসে হুড়মুড়িয়ে বাড়ে আক্রান্তের সংখ্যা

মে মাসে হুড়মুড়িয়ে বাড়ে আক্রান্তের সংখ্যা

মে মাসে ভারতে প্রায় ৯০.‌৩ লক্ষ কোভিড কেস সনাক্ত হয়েছে। বিশ্বের সব দেশের মধ্যে ভারতেই এই একমাসে এত কেস রিপোর্ট হয়। যদিও মে মাসের দ্বিতীয়ার্ধে সংক্রমণ ক্রমে হ্রাস পেতে শুরু করে, তবে সামগ্রিকভাবে সংখ্যা এত বেশি ছিল যে মে মাসে মামলার গণনা পূর্ববর্তী রেকর্ডের তুলনায় ৬৯.‌৪ লক্ষের চেয়ে ৩০% বেশি ছিল, যা এপ্রিল মাসে ভারতেও রিপোর্ট করা হয়।

সংক্রমণ বৃদ্ধি পায় ডিসেম্বরে আমেরিকায়

সংক্রমণ বৃদ্ধি পায় ডিসেম্বরে আমেরিকায়

মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মাস ছিল ডিসেম্বর। ওয়ার্ল্ডোমিটার ডট ইনফো অনুযায়ী গত বছরের ডিসেম্বরে আমেরিকায় ৬৫.‌৩ লক্ষ করোনা কেস ধরা পড়ে। তবে প্রতি দশ লক্ষে মোট সংক্রমণের, আমেরিকা ১০২,৩০২ জন করে আক্রান্ত হয়, যা ভারতের চেয়ে পাঁচগুণ বেশি (‌২০,১৪৪)‌।

ভারতে মৃত্যু বেশি মে মাসে

ভারতে মৃত্যু বেশি মে মাসে

মে মাসে ভারতে এই মহামারিতে মৃত্যুও মারাত্মকভাবে দেখা গিয়েছে। এই মাসে ভারতে সরকারিভাবে প্রায় দেড় লক্ষ জন (‌১,২৯,০০-এর বেশি)‌ মারা গিয়েছে, যা এপ্রিল মাসের (‌৪৮,৭৬৮)‌ তুলনায় আড়াই গুণ বেশি মৃত্যু হয়েছে মে মাসে। যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে মহামারিতে প্রকৃত মৃত্যুর সংখ্যা সরকারি তথ্য অনুযায়ী অনেক বেশি। কোভিড বিধি মেনে শ্মশানে শেষকৃত্য করা দেহ ও সরকারি তথ্যে থাকা মৃতদের সংখ্যার মধ্যে অসম্ভব রকমের গরমিল দেখা গিয়েছে গত ২ মাসে।

জানুয়ারিতে সবচেয়ে বেশি মৃত্যু আমেরিকায়

জানুয়ারিতে সবচেয়ে বেশি মৃত্যু আমেরিকায়

এ বছরের জানুয়ারিতে আমেরিকায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি করোনায় মৃত্যু হয়, ওই একমাসে এই দেশে ৯৯,৬৮০ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ডিসেম্বরে এই দেশে ৮৩,৮৪৯ জনের মৃত্যু হয়েছে। এ বছরের এপ্রিলে ব্রাজিলে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে, ৮২,৪০১ জনের মৃত্যুর খবর রিপোর্ট হয় এই দেশে।

কমছে অক্সিজেনে সঙ্কট, নির্দিষ্ট শিল্পক্ষেত্রে সাময়িক ভাবে অক্সিজেন সরবরাহের অনুমতি কেন্দ্রেরকমছে অক্সিজেনে সঙ্কট, নির্দিষ্ট শিল্পক্ষেত্রে সাময়িক ভাবে অক্সিজেন সরবরাহের অনুমতি কেন্দ্রের


English summary
India has the highest number of infections and deaths in the world in this May month
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X