India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিনে প্রায় ৭ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন ভারতীয়রা, এপ্রিল থেকে আসক্তি বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ

Google Oneindia Bengali News

অবসর সময়ে বা কাজের ফাঁকে হাতে ধরা স্মার্টফোন নাড়াচাড়া করার স্বভাব অধিকাংশ জনেরই রয়েছে। তবে এ বছর করোনা ভাইরাস সংক্রমণের কারণে তা বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। সোমবার এক নতুন সমীক্ষাতে দেখা গিয়েছে, লকডাউন চলাকালীন গত এপ্রিল থেকে ভারতীয়রা দিনে প্রায় সাত ঘণ্টা করে স্মার্টফোন চালিয়েছে, যার জেরে স্মার্টফোনে দৈনিক সময় দেওয়ার হার ২৫ শতাংশ বেড়ে গিয়েছে। লকডাউনের সময় পড়াশোনা বা ওয়ার্ক ফ্রম হোম অথবা বিনোদনের ক্ষেত্রে মানুষ বেশি করে গ্যাজেট নির্ভর হয়ে পড়েছিলেন।

মানসিক–শারীরিক স্বাস্থ্যে প্রভাব

মানসিক–শারীরিক স্বাস্থ্যে প্রভাব

প্রায় ৭০ শতাংশ ভারতীয় মনে করছেন যে যদি তাঁদের স্মার্টফোনের ব্যবহার এভাবেই বৃদ্ধি পায়, তবে তা তাঁদের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলবে। স্মার্টফোন ব্র‌্যান্ড ভিভোর পক্ষ থেকে এই সমীক্ষা করা হয়। এই সমীক্ষায় এও জানা গিয়েছে যে গত এক বছরে একদিনে স্মার্টফোনের ব্যবহার বেড়েছে। ২০২০ সালের মার্চে দৈনিক গড় বৃদ্ধি পেয়েছে সাড়ে পাঁচ ঘণ্টায় ১১ শতাংশ, যা ২০১৯ সালে ছিল ৪.‌৯ ঘণ্টা। এছাড়াও এপ্রিল থেকে বৃদ্ধি পেয়েছে ৬.‌৯ ঘণ্টায় ২৫ শতাংশ।

১৮ শতাংশ প্রকৃতপক্ষে ফোন বন্ধ করে রাখেন

১৮ শতাংশ প্রকৃতপক্ষে ফোন বন্ধ করে রাখেন

ভিভো ইন্ডিয়ার ডিরেক্টর-ব্র‌্যান্ড স্ট্র‌্যাটেজি নিপুণ মারিয়া বলেন, ‘‌মহামারির কারণে সামাজিক দুরত্ব পালন করতে হয়েছে, সেই সময় স্মার্টফোন সেই জায়গাটা দখল করেছে এবং কাজ বা পড়াশোনা অথবা বাড়িতে থেকে বন্ধু ও পরিবারের সঙ্গে যোগসূত্র স্থাপনের মধ্য স্নায়ু পদ্ধতি হয়ে দাঁড়িয়েছে।' যদিও এর সঙ্গে যুক্ত করে জানানো হয়েছে যে ৭৪ শতাংশ প্রতিক্রিয়া দিয়ে জানিয়েছেন যে পর্যায়ক্রমে তাঁরা তাঁদের মোবাইল ফোন অফ করে পরিবারের সঙ্গে সময় কাটিয়েছেন। যদিও ১৮ শতাংশ ব্যবহারকারী প্রকৃতপক্ষে নিজেদের ফোন সুইচ অফ করে দেন।

লকডাউনে বেশি ব্যবহার হয়েছে ফোনের

লকডাউনে বেশি ব্যবহার হয়েছে ফোনের

‘‌স্মার্টফোন ও তাদের প্রভাব মানুষের সম্পর্কের ওপর ২০২০'‌ শীর্ষক সমীক্ষায় দেখা গিয়েছে, লকডাউনের সময় ভারতীয়রা বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করেছেন, যার মধ্যে বাড়ি বসে কাজ (‌৭৫ শতাংশ)‌, ওটিটি (‌৫৯ শতাংশ)‌, সোশ্যাল মিডিয়া (‌৫৫ শতাংশ)‌ ও গেম (‌৪৫ শতাংশ)‌ অন্যতম। এছাড়াও ৭৯ শতাংশ স্বীকার করে নিয়েছেন যে স্মার্টফোন তাঁদের প্রিয়জনের সঙ্গে যোগাযোগ রাখতে সাহায্য করেছে।

আসক্তি বাড়ছে স্মার্টফোনের

আসক্তি বাড়ছে স্মার্টফোনের

স্মার্টফোন যখন একটি প্রয়োজনীয়তা হিসাবে এসেছিল এবং লোকেদের প্রয়োজনীয়-নমনীয়তা দিয়েছে, তখন এর অত্যাধিক ব্যবহারের ফলে আসক্তিও বেড়েছে। প্রায় ৮৮% ব্যবহারকারী মেনে নিয়েছেন যে তাঁরা পরিবার বা বন্ধুদের সঙ্গে থাকলেও মনোযোগ থাকে সেই ফোনের দিকেই। ৪৬ শতাংশ ভারতীয়রা একঘণ্টারও বেশি সময় ধরে কথা বলার জন্য কমপক্ষে পাঁচবার ফোন ধরেন। এই সমীক্ষা ভিভোর হয়ে সাইবার মিডিয়া রিসার্চ করেছে আটটি শহর সহ চারটি মেট্রোর ১৫-৪৫ বছর বয়সী ২০০০ জন ভারতীয়র ওপর।

' নন্দীগ্রাম আন্দোলন কোনও দল বা ব্যক্তির নয়' থেকে 'বুঝবেন কিছুদিন পর' মন্তব্যে শুভেন্দুর হাইভোল্টেজ বার্তা' নন্দীগ্রাম আন্দোলন কোনও দল বা ব্যক্তির নয়' থেকে 'বুঝবেন কিছুদিন পর' মন্তব্যে শুভেন্দুর হাইভোল্টেজ বার্তা

English summary
Indians use smartphones for about 7 hours a day since April during lockdown
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X