• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা রুখতে এন-৯৫ মাস্ককেই শ্রেষ্ঠত্বের শিরোপা ভারতীয় গবেষকদের

  • |

দেশে ক্রমেই লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। ইতিমধ্যেই গোটা দেশে মোট আক্রান্তের সংখ্যা সাড়ে ৩২ লক্ষ পার করে গেছে বলেই দেখা যাচ্ছে। এমতাবস্থায় করোনা ঠেকাতে মাস্ক বাধ্যতামূলক হয়েছে একাধিক রাজ্যে। কিন্তু বাজারে বিভিন্ন ধরণের মাস্কে দিশেহারা সাধারণ মানুষ। রয়েছে কার্যকারিতা নিয়েও প্রশ্ন।

এন-৯৫ মাস্ককেই শ্রেষ্ঠত্বের শিরোপা

এন-৯৫ মাস্ককেই শ্রেষ্ঠত্বের শিরোপা

এমতাবস্থায়ই করোনা রুখতে এন-৯৫ মাস্ককেই শ্রেষ্ঠত্বের শিরোপা দিচ্ছেন ভারতীয় গবেষকেরা। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো) সহ একটা বড় অংশের বিজ্ঞানীদের দাবি কোভিড প্রতিরোধে অন্যান্য মাস্কের থেকে এন৯৫ মাস্কই সর্বাধিক কার্যকরী ভূমিকা নিচ্ছে এন৯৫ মাস্ক। যদিও কোনও মাস্ক ব্যবহার ছাড়া বাইরে বেরোনোর থেকে যে কোনও সুতির মাস্কই পরে বেরোনোরই নিদান দিচ্ছেন বিজ্ঞানীরা।

করোনা ঠেকাতে মাস্ক ছাড়াও সামাজিক দূরত্ব বজায় রাখার পক্ষে সওয়াল

করোনা ঠেকাতে মাস্ক ছাড়াও সামাজিক দূরত্ব বজায় রাখার পক্ষে সওয়াল

অন্যদিকে একাংশের বিজ্ঞানীরা বলছেন করোনা সংক্রমণ মূলত সংক্রামিত স্থান বা সংক্রামিত ব্যক্তির লালারস, কফ, হাঁচি বা কাশির সাথে নিঃসৃত মিউকাস থেকে ছড়ায়, তাই শারীরিক দূরত্ব বজায় রাখাই একমাত্র পন্থা। সম্প্রতি বাতাসে ভাসমান সূক্ষ্ম কণার সাথে শরীরে প্রবেশ করে করোনার বাসা বাঁধার ঘটনা সামনে এসেছে। এমতাবস্থায় জরুরী দরকারে বাইরে বেরলে মাস্ক পরার ক্ষেত্রে সওয়াল করছেন প্রত্যেকেই।

কোন কোন বিজ্ঞানীর তত্ত্বাবধানে চলে গবেষণা ?

কোন কোন বিজ্ঞানীর তত্ত্বাবধানে চলে গবেষণা ?

সম্প্রতি ইসরোর বিজ্ঞানী পদ্মনাভ প্রসন্ন সিংহ, কর্ণাটকের শ্রী জয়দেব কার্ডিওভাসকুলার সায়েন্সেস অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট থেকে প্রসন্ন সিংহা মোহন রাও করোনা প্রতিরোধে বিভিন্ন মাস্কের কার্যকারিতা নিয়ে তাদের গবেষনা সামনে আনেন। সেখানেই পরীক্ষামূলকভাবে তারা দেখিয়েছেন কীভাবে কোন কোন ধরণের মাস্ক করোনা প্রতিরোধে কতটা কার্যকরী ভূমিকা নিচ্ছেন।

ফিজিক্স অফ ফ্লুইডস জার্নালে প্রকাশিত গবেষণাপত্র

ফিজিক্স অফ ফ্লুইডস জার্নালে প্রকাশিত গবেষণাপত্র

সম্প্রতি তাদের এই গবেষণাপত্রটি ফিজিক্স অফ ফ্লুইডস জার্নালে প্রকাশিত হয়েছে বলে জানা যাচ্ছে। এই গবেষণাতেই দেখা যাচ্ছে কাশির মাধ্যমে ছড়িয়ে পড়া ড্রপলেট ঠেকাতে সর্বাধিক কার্যকরী ভূমিকা নিচ্ছে এন৯৫ মাস্ক। এ ছাড়া তিন স্তরবিশিষ্ট সার্জিক্যাল মাস্ক ও হাতে তৈরি সুতির মাস্কও করোনা প্রতিরোধে অনেকটাই কাজ দেয়।

Lockdown : ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন, ২০ তারিখ পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ, ঘোষণা মমতার

লাইন মেরামতি ও পরিদর্শনের জন্য কর্মীদের জন্য সাইকেল চালু করল ভারতীয় রেল

English summary
indian scientists claim that n95 mask is playing the most effective role in preventing coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X