• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একবার করোনার কবলে পড়েও রেহাই নেই! আরও প্রাণঘাতী হতে পারে দ্বিতীয়বারের সংক্রমণ

  • |

একবার সংক্রমণেও কাটছে না করোনা ভয়। এবার দ্বিতীয়বার সংক্রমণ নিয়ে নতুন করে উদ্বেগের কথা শোনালেন ভারতীয় গবেষকেরা। এদিকে সাম্প্রতিককালে গোটা দেশেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। দৈনিক আক্রান্তের নিরিখেও নতুন রেকর্ড করছে ভারত। এদিকে একবার করোনা সংক্রমণের পর ফের দ্বিতীয় করোনার কবলে পড়তে দেখা গেছে দেশের একটা বড় অংশের করোনা আক্রান্তদের।

একবার আক্রান্ত হয়েও কাটছে না ভয়! আরও প্রাণঘাতী হতে পারে দ্বিতীয়বারের সংক্রমণ

গবেষকেরা জানাচ্ছেন প্রথমবার সংক্রমণের পর শরীরে বিশেষ কোনও করোনা রোগ প্রতিরোধী বলয় তৈরি করতে পারছে না অ্যান্টিবডি। এই ক্ষেত্রে করোনা ভাইরাসের মিউটেশেন ক্ষমতা ও মানব শরীরে জিনের ছন্দপতনকেও কাঠগড়ায় তুলেছেন বিশেষজ্ঞরা। তাদের সাফ যুক্তি একবার সংক্রমণের পর দ্বিতীয়বার করোনা সংক্রমণ এখন আর গুজব নয়। এটা বাস্তব এবং এই দ্বিতীয়বারের সংক্রমণ প্রথমবারের থেকে অনেকাংশেই প্রাণঘাতী হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

মুম্বইয়ের কাস্তুরবা হাসপাতাল, আন্তর্জাতিক জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি কেন্দ্র এবং দিল্লির সিএসআইআর-ইনস্টিটিউট অফ জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির (সিএসআইআর-আইজিআইবি) গবেষকদের তত্ত্বাবধানেই এই রিসার্চটি করা হয়েছে বলে জানা যাচ্ছে। এই ক্ষেত্রে মুম্বাইয়ের করোনা আক্রান্ত স্বাস্থ্যসেবা কর্মীদের উপরেও বিশেষ পরীক্ষা-নিরীক্ষা চালান গবেষকের দল। স্বাস্থ্য কর্মীরাই যেহেতু বর্তমানে করোনার ছোঁয়াচে তাই করোনা বিরোধী অ্যান্টিবডি ও শরীরের জিন সংক্রান্ত গবেষণার জন্য তাদেরকেই বাছা হয় বলে জানা যাচ্ছে। তার পরেই মানব শরীরে মারণ করোনার প্রাণঘাতী প্রভাব সম্পর্কে নিশ্চিত হন গবেষক দল।

English summary
Fear is not going out once coronavirus infected for first time A second infection can be more deadly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X