• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উৎসবের সময় যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে ৩৯২টি স্পেশাল ট্রেন চালাবে ভারতীয় রেল

উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। আর এই সময়কে কাজে লাগাতে উদোগী ভারতীয় রেল। মঙ্গলবার আরও ৩৯২টি স্পেশাল ট্রেনের ঘোষণা করেছে রেল। যা ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বরের মধ্যে চালানো হবে। উৎসবের মরশুমে ট্রেনের চাহিদা বেড়ে যায়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল।

উৎসবের সময় যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে ৩৯২টি স্পেশাল ট্রেন চালাবে ভারতীয় রেল

রেলের এক মুখপাত্র জানিয়েছেন যে, রেল মন্ত্রকের নিয়ম অনুসারে এইসব ট্রেনের ভাড়া সাধারণ ভাড়ার চেয়ে ১.‌৩ গুণ বেশি হবে। মুখপাত্র বলেন, '‌উৎসবের মরশুমে স্পেশাল ট্রেনের সূচনা করা ভারতীয় রেলে প্রথমবার নয়। ট্রেনের ভাড়া সাধারণ ভাড়ার চেয়ে ১.‌৩ গুণ বেশি। তবে এই ট্রেনগুলি অস্থায়ী এবং ৩০ নভেম্বরের পর এই ট্রেনগুলির পরিষেবা বন্ধ করে দেওয়া হবে।’‌ প্রসঙ্গত ২০১৫ সালের বিজ্ঞপ্তি অনুসারে, মেল বা এক্সপ্রেস ট্রেনের তুলনায় ১০-৩০ শতাংশ বেশি ভাড়া গুনতে হবে এই বিশেষ ট্রেনগুলির ক্ষেত্রে। বর্তমান নিয়ম অনুযায়ী দ্বিতীয় শ্রেণির টিকিটের ক্ষেত্রে ১০ শতাংশ বিশেষ চার্জ ধার্য করা হয়। বাকি শ্রেণির জন্য বিশেষ চার্জ পড়ে ৩০ শতাংশ। রেলের প্রত্যেকটি জোনেই এই ট্রেন চলবে। সময়সারণি সে ভাবেই নির্দিষ্ট করা হবে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে উৎসব স্পেশাল ট্রেনগুলি ঘণ্টায় ৫৫ কিমি বেগে চলবে। এছাড়াও এসি থ্রি টায়ার কোচগুলি যাতে ভালো অবস্থায় থাকে তার জন্য জোনাল রেলওয়েকে উদ্যোগ নিতে হবে। বর্তমানে দেশজুড়ে মোট ৬০০টি ট্রেন চলছে। কোভিড–১৯ মহামারির কারণে মার্চ থেকে রেল পরিষেবা সম্পূর্ণভাবে স্তব্ধ হয়ে যায়। উৎসবের সময় রেলের পক্ষ থেকে ২০০টি ও ৩৯ জোড়া স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা আগেই করা হয়েছিল। ‌

কলকাতাঃ করোনা সংক্রমণের আশঙ্কায় বারোয়ারি পুজো রুখতে হাইকোর্টে জনস্বার্থ মামলা

বেঙ্গালুরু হিংসায় জনতাকে উস্কানি, চার্জশিটে ২ কংগ্রেস নেতার নাম দিল পুলিস

English summary
indian railways will run 392 trains keeping in mind the demands of the passengers during the festival
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X