• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ঠেকাতে ট্রেনের টিকিটের আধুনিকীকরণ, শুরু হল কিউআর কোড স্ক্যানিং সিস্টেম, বিশদে জানুন

  • |

প্রতি মুহূর্তেই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী করোনার সংক্রমণ। ইতিমধ্যে গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে বারো লক্ষ ছুঁইছুঁই। এমতাবস্থায় করোনা রুখতে নতুন সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। করোনায় আবহে যতটা সম্ভব সংস্পর্শহীন ভাবে কাজ করার জন্য এবার কিউআর কোড স্ক্যান করে টিকিট চেক করার প্রক্রিয়া চালু হল রেলে। সূত্রের খবর, গেটা দেশেই এই নয়া স্পর্শবিহীন টিকিট চেকিং এবং স্ক্যানিং সিস্টেম দ্রুত বাস্তবায়নের চেষ্টা করছে ভারতীয় রেল।

করোনা ঠেকাতে ট্রেনের টিকিটের আধুনিকীকরণ, শুরু হল কিউআর কোড স্ক্যানিং সিস্টেম, বিশদে জানুন

সূত্রের খবর, বুধবার থেকে পরীক্ষামূলক ভাবে ভারতীয় রেলের উত্তর-মধ্য শাখার মোরাদাবাদ ডিভিশনে এই নয়া পদ্ধতি শুরু হয়েছে। ট্রেনে টিকিট পরীক্ষার সময়, বহু যাত্রীর সঙ্গে পরীক্ষকের স্পর্শের সম্ভাবনা তৈরি হয়। ওয়াকিবহাল মহলের ধারণা এবার সেই সংক্রমণের ঝুঁকি কমাতেই এই অভিনব ব্যবস্থা নিল ভারতীয় রেল। খুব শীঘ্রই গোটা দেশে এই প্রক্রিয়ায় টিকিট পরীক্ষা শুরু হবে বলে জানাচ্ছেন ভারতীয় রেলের সংশ্লিস্ট আধিকারিকেরা।

কিন্তু কী ভাবে হচ্ছে এই টিকিট পরীক্ষা ? উত্তর-মধ্য রেলের প্রয়াগরাজ শাখার রেল-কর্তারা জানাচ্ছেন সংরক্ষিত টিকিটের ক্ষেত্রে তা যেখান থেকেই বুক করা হোক না কেন, বুকিং সফল হলেই যাত্রীর মোবাইল নম্বরে রেলেরে তরফে একটি এসএমএস পাঠাবো হবে। তাতেই একটি ইউআরএল বা কিউআর কোড দেওয়া থাকবে। যেটি স্ক্যান করে পরীক্ষা করতে পারবেন টিকিট চেকাররা। এছাড়াও গুগল প্লে স্টোর থেকে UTS অ্যাপ ডাউনলোড করেও এই টিকিট সহজেই বুক করা যাবে বলে জানাচ্ছেন রেল কর্তারা। শুধু ওই অ্যাপে বুকিংয়ের সময়ে QR বুকিং অপশনটি সিলেক্ট করলেই কেল্লাফতে। যদিও ভারতের মতো সীমিত ইন্টারনেট নির্ভর দেশে এই পরিষেবা আগামীতে কতটা জনহিতে লাগবে তা সময়ই বলবে বলবে।

২১ জনের রাজ্যকমিটি, ৭ জনের কোর কমিটি দিয়ে ২১ এর লড়াইয়ে ব্লু প্রিন্ট মমতার

রাম মন্দির নিয়ে নতুন বিতর্ক!‌ ভূমিপুজোর সময় অশুভ বলে দাবি করলেন শঙ্করাচার্য মহারাজ

English summary
indian railways new train ticket modernization to prevent corona qr code scanning system started learn more
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X