India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আর ধিকিধিকি নয় , উচ্চ-গতির মালবাহী ট্রেন চালু করার পরিকল্পনা করেছে ভারতীয় রেলওয়ে

Google Oneindia Bengali News

২০৩০ সালের মধ্যে তার মালবাহী বাজারের শেয়ার বর্তমান ২৮ শতাংশ থেকে ৪০ শতাংশে বাড়ানোর জন্য, ভারতীয় রেলওয়ে সফল বন্দে ভারত প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আধা উচ্চ-গতির মালবাহী ট্রেন চালু করার পরিকল্পনা করেছে।

নিজের রাজনৈতিক দলের নাম ঘোষণা প্রশান্ত কিশোরের, নিজেই এবার ভোট ময়দানে ভোটকুশলী
পার্থক্য কোথায় ?

পার্থক্য কোথায় ?


যদিও বর্তমান মালবাহী ট্রেনগুলি প্রায় ৪৫ টি ওয়াগন নিয়ে গঠিত এবং মাত্র ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতিতে চলে, নতুন মালবাহী রেকগুলিতে মাত্র ১৬ টি ওয়াগন থাকবে এবং ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় চলবে৷ যদিও নতুন 'বন্দে ভারত' মালবাহী ট্রেনের খরচ অনুমান করা হয়েছে ৬০ কোটি টাকা, যা তিনগুণ মানসম্পন্ন মালবাহী ট্রেন, রেলওয়ে ই-কমার্স কোম্পানিগুলির পণ্য বহনের জন্য ব্যস্ত রুটে নতুন মালবাহী ট্রেনগুলি স্থাপন করতে আগ্রহী৷ দ্য ইকোনমিক টাইমস অনুসারে, নতুন মালবাহী ট্রেনটি চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে ২৫টি ট্রেন চালু করার লক্ষ্য নিয়ে তৈরি করা হচ্ছে।

কী জানা যাচ্ছে ?

কী জানা যাচ্ছে ?

একজন অফিসার বলেছেন, "যেহেতু নতুন মালবাহী ট্রেনগুলি রেলওয়ের সবচেয়ে লাভজনক রুটে মেট্রো এবং অন্যান্য বড় শহরগুলির সাথে একটি নির্দিষ্ট সময়সূচীতে সংযোগ করবে, আমাদের লক্ষ্য হবে অ্যামাজন এবং ফ্লিপকার্টের মতো সংস্থাগুলির পার্সেলগুলি বহন করা৷ এই ট্রেনের মাধ্যমে, রেলওয়ে রোড ক্যারিয়ারের তুলনায় প্রায় ২.৫ গুণ বেশি দ্রুত হবে এবং কিছু কিছু ক্ষেত্রে আমরা এয়ার কার্গো ক্যারিয়ারের সাথে প্রতিদ্বন্দ্বিতা করব," ।

সরকারের পরিকল্পনা

সরকারের পরিকল্পনা

ভারতীয় রেলওয়ে দ্বারা চালু করা 'বন্দে ভারত' আধা-উচ্চ গতির ট্রেনগুলি সফল হয়েছে, এবং কেন্দ্র সরকার দ্রুত পরিষেবাটি প্রসারিত করার পরিকল্পনা করেছে৷ ভারতীয় রেলওয়ে আনুমানিক ২৬ হাজার কোটি টাকায় এসি স্লিপার সুবিধা সহ ২০০ টি বন্দে ভারত ট্রেন তৈরির জন্য প্রধান রোলিং স্টক প্লেয়ারদের আমন্ত্রণ জানিয়ে দরপত্র পাঠিয়েছে। বর্তমানে, দুটি স্বদেশী আধা-উচ্চ গতির বন্দে ভারত ট্রেনের সেট চালু আছে, যখন রেলওয়ে ১০২ টি বন্দে ভারত ট্রেনের জন্য চুক্তি করেছে, যেখানে আসন ক্ষমতা রয়েছে।

বন্দে ভারত এক্সপ্রেস

বন্দে ভারত এক্সপ্রেস


বন্দে ভারত এক্সপ্রেস, ট্রেন ১৮ নামেও পরিচিত, একটি ভারতীয় সেমি-হাই-স্পিড, ইন্টারসিটি, ইএমইউ ট্রেন যা ভারতীয় রেলওয়ে দ্বারা 2022 সালের মার্চ পর্যন্ত শুধুমাত্র দুটি বিশিষ্ট রুটে চালিত হয়, একটি নতুন দিল্লি (NDLS) থেকে শ্রী পর্যন্ত মাতা বৈষ্ণো দেবী কাটরা (SVDK) এবং অন্যটি নতুন দিল্লি (NDLS) থেকে বারাণসী (BSB)। এটি ১৮ মাসের ব্যবধানে ভারত সরকারের মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে চেন্নাইয়ের পেরাম্বুরে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি দ্বারা ডিজাইন এবং তৈরি করা হয়েছিল।

প্রথম রেকের ইউনিট খরচ অনুমান করা হয়েছিল ১০০ কোটি টাকা , যদিও পরবর্তী উৎপাদনের সাথে সাথে এটি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। মূল মূল্যে, এটি ইউরোপ থেকে আমদানি করা অনুরূপ ট্রেনের তুলনায় ৪০ % সস্তা বলে অনুমান করা হয়। ট্রেনটি ১৫ ফেব্রুয়ারী ২০১৯ তারিখে চালু করা হয়েছিল, যে তারিখের মধ্যে একটি দ্বিতীয় ইউনিট তৈরি করা হবে।

English summary
Railways To Bring 'Vande Bharat' Semi High-Speed Freight Trains
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X