• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাইন মেরামতি ও পরিদর্শনের জন্য কর্মীদের জন্য সাইকেল চালু করল ভারতীয় রেল

ভারতীয রেল তার কর্মীদের জন্য অভিনব রেল সাইকেল চালু করল যেটি তার কর্মীদের প্রতিদিনের পর্যবেক্ষণ, পরিদর্শন ও লাইন মেরামতি করতে সহায়তা করবে। মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে ইসিওআর।

লাইন মেরামতি ও পরিদর্শনের জন্য কর্মীদের জন্য সাইকেল চালু করল ভারতীয় রেল

এই রেল সাইকেলগুলি ঘণ্টায় ১০ কিমি করে রেল ট্র‌্যাকের ওপর দিয়ে ছুটতে পারবে। বিবৃতিতে বলা হয়েছে, সাইকেলের চাকার ভারসাম্য বজায় রাখার জন্য পরিত্যাক্ত রেল ডলি ব্যবহার করে এই সাইকেল প্রস্তুত করেছে পার্মানেন্ট ওয়ে (‌পি–ওয়ে)‌–এর ইস্ট কোস্ট রেলওয়ের খুর্দা রোড ডিভিশন ইউনিট। এই সাইকেলটি প্রতি ঘণ্টায় ১৫ কিমি গতিতে ছুটতে পারবে এবং ৩০ কেজি ওজন হওয়ায় তা সহজেই বহন করা যাবে। এই সাইকেল সহজে আলাদা করা যায় এবং একজন ব্যক্তি তা একত্রিত করতে পারবে।

বিশেষত বর্য়ার সময় এই রেল সাইকেলে করে ট্র‌্যাক কর্মীরা ট্র‌্যাক পরিদর্শন ও পর্যবেক্ষণ করতে পারবেন। বিবৃতিতে বলা হয়েছে, ট্র‌্যাক কর্মীরা বর্তমানে বছরের প্রতিটি সময়ে পায়ে হেঁটেই ট্র‌্যাক পরিদর্শন করে। কিন্তু বর্ষার সময় ভারী বৃষ্টির কারণে সেতুর যোগাযোগ এবং অন্যান্য দূর্বল অবস্থানগুলি খুব সহজেই রেল সাইকেলের সাহায্যে অল্প সময়ের মধ্যে কর্মীরা পরীক্ষা করতে পারবেন। বর্ষা চলাকালীন অযাচিত আটকে পড়ার ঘটনা এগুলি ব্যবহার করে এড়ানো যায়।

গ্রীষ্মকালেও পরিদর্শনের সময় রেল সাইকেল খুবই সাহায্য করবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোভিড–১৯ মহামারিজনিত কারণে বর্তমানে রেল বিভাগের যান চলাচল বন্ধ থাকা কিছু অংশের সুরক্ষা এবং নিরাপদ নিশ্চিত করতে রেল সাইকেলগুলি টহল দেওয়ার জন্যও ব্যবহার করা যেতে পারে। ‌

Lockdown : ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন, ২০ তারিখ পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ, ঘোষণা মমতার

করোনা সঙ্কটে বড় ধাক্কা টেলিকম সেক্টরে! শুধুমাত্র মে মাসেই ৫৬ লক্ষ গ্রাহক হারাল একাধিক সংস্থা

English summary
indian railways introduced bicycles for staff for track repairs and inspections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X