• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রেনে মহিলাদের সুরক্ষার্থে ‘‌মেরি সহেলি’, কিভাবে কাজ করবে এটি দেখে নিন এক ঝলকে

ট্রেনে মহিলাদের নিরাপত্তা সুরক্ষিত করতে এবার ভারতীয় রেল দারুণ এক উদ্যোগ গ্রহণ করল। এই উদ্যোগের নাম '‌মেরি সহেলি’‌, যা ট্রেনের পুরো সফরে মহিলাদের আরও বেশি করে সুরক্ষা ও নিরাপদ বোধ করাবে। ভারতীয় রেলের পক্ষ থেকে জানা গিয়েছে যে '‌মেরি সহেলি’‌র এই উদ্যোগ স্টেশন থেকে মহিলার ট্রেনে চড়ার পর পুরো গন্তব্য পর্যন্ত সুরক্ষা ও নিরাপত্তা দেবে ওই মহিলা যাত্রীদের।

কিভাবে কাজ করবে মেরি সহেলি

কিভাবে কাজ করবে মেরি সহেলি

জানা গিয়েছে, এই উদ্যোগের অন্তর্গত, মহিলা পুলিশের দল ও মহিলা পুলিশ কর্মী গঠন করা হয়েছে। এই দল ট্রেনের সব যাত্রী কামরায় (‌যেখানে মহিলা রয়েছেন)‌, বিশেষ করে মহিলা কামরায় নজরদারি চালাবে। এই সফরের সময় যদি কোনও মহিলা একা সফর করেন তবে সেক্ষেত্রে পুলিশ কোচ নম্বর ও সিট নম্বর লিখে নেবে। ওই মহিলা যাত্রীকে আরপিএফেপ সহায়ক নম্বর ১২১, জিআরপি সুরক্ষা নম্বর ১৫১২ ও অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা সম্পর্কে সতর্ক করা হবে। উদাহরণ স্বরূপ বলা চলে, অচেনা ব্যক্তিদের থেকে খাবার না নেওয়া, আইআরসিটিসির থেকে খাবার কেনা ও নিজের ব্যাগ ও লাগেজ চোখে চোখে রাখা।

 সুরক্ষা দেবে গন্তব্য পর্যন্ত

সুরক্ষা দেবে গন্তব্য পর্যন্ত

পুলিশের এই দল মহিলা যাত্রীদের তাদের স্বতঃস্ফূর্তভাবে জরুরী বিপদের সময় যোগাযোগ করার কথাও বলবে এবং ১৮২ নম্বরে ফোন করে সাহায্য চাইতে পারেন মহিলা যাত্রীরা। মহিলা যাত্রীদের গন্তব্যে পৌঁছানোর আগে তাঁদের সুবিধার্থে যাত্রীদের সঙ্গে দেখা করতে পারেন ডিভিশন ও জোনের মহিলা অফিসাররা। তার জন্য মহিলা যাত্রীদের সম্পূর্ণ তথ্য তাদের হাতে তুলে দেওয়া হবে। সফর শেষ হওয়ার পর ওই মহিলা যাত্রীর কাছ থেকে এই উদ্যোগ ও তাঁর অভিজ্ঞতা সম্পর্কে জেনে নেওয়া হবে।

পাইলট প্রজেক্ট হিসাবে সেপ্টেম্বর থেকে চালু

পাইলট প্রজেক্ট হিসাবে সেপ্টেম্বর থেকে চালু

‘‌মেরি সহেলি'‌ উদ্যোগ পাইলট প্রজেক্ট হিসাবে এ বছরের সেপ্টেম্বর থেকেই দক্ষিণ-পূর্বাঞ্চল রেলে শুরু করে দেওয়া হয়েছেএবং মহিলা যাত্রীদের থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পরই তা সব জোনে শুরু করে দেওয়া হবে। অভিনব এই উদ্যোগ প্রাথমিকভাবে পশ্চিম রেলওয়ে জোনের দু'‌টি ট্রেনে চালু করা হয়েছে, একটি ট্রেন নম্বর ১২৯৫৫ মুম্বই সেন্ট্রাল-জয়পুর সুপার ফাস্ট এক্সপ্রেস এবং দ্বিতীয়টি হল ট্রেন নম্বর ০২৯২৫ বান্দ্রা টার্মিনাস থেকে অমৃতসর স্পেশাল ট্রেন। এই ‘‌মেরি সহেলি'‌ ইদ্যোগ মহিলা যাত্রীদে শুধু সুরক্ষা ও নিরাপদেই রাখবে না বরং তার সঙ্গে মানসিক শান্তি ও স্বাচ্ছন্দ্য এবম শুভ সফরের অভিজ্ঞতাও দেবে।

 সেন্ট্রাল রেল আরপিএফ ২৪টি ট্রেনে চালু করেছে

সেন্ট্রাল রেল আরপিএফ ২৪টি ট্রেনে চালু করেছে

সেন্ট্রাল রেল আরপিএফ এই উদ্যোগ ২৪টি ট্রেনে চালু করেছে এবং দারুণ প্রতিক্রিয়া পেয়েছে। মুম্বই-নাগপুর, মুম্বই দুরন্ত এক্সপ্রেস, গোদান এক্সপ্রেস, গোন্দিয়া-মুম্বই স্পেশাল, মুম্বই-হাওড়া এক্সপ্রেস, পুনে-পাটনা স্পেশাল সহ অন্যান্য ট্রেনে এই মেরি সহেলি উদ্যোগ চালু করা হয়েছে।

কলকাতাঃ নম্ভেম্বরের শেষ সপ্তাহে বিজেপির উত্তরকন্যা অভিযান, জানালেন সায়ন্তন বসু

বিদ্বেষ ভুলে সামাজিক সম্প্রীতির মেলবন্ধন, আন্তঃজাতি বিবাহ করলেই মিলবে সরকারি সাহায্য

English summary
indian railways has launched meri saheli initiative for women passengers safety
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X