• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিযায়ী শ্রমিক-সহ আটক যাত্রীদের ফেরাতে চলবে ট্রেন, বিজ্ঞপ্তিতে যা জানাল রেল

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন জারির পর থেকেই বন্ধ ট্রেন চলাচল। এবার পরিযায়ী শ্রমিক, ভিনরাজ্যে আটকে থাকা তীর্থযাত্রী, পর্যটক, শিক্ষার্থী ও চিকিৎসা করাতে যাওয়া মানুষদের ফেরাতে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল। লকডাউনের মধ্যে ভারতীয় রেল 'শ্রমিক স্পেশাল' ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞপ্তি জারি রেলমন্ত্রকের

বিজ্ঞপ্তি জারি রেলমন্ত্রকের

শুক্রবার এক বিজ্ঞপ্তিতে রেল জানিয়েছে, বিভিন্ন রাজ্যে আটকে পড়া ব্যক্তিদের ফিরিয়ে আনার জন্য চালানো হবে বিশেষ ট্রেন। লকডাউনের নিয়ন-বিধি মেনেই এই ট্রেন চালানোর সিদ্ধান নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছে অনুরোধও করা হয়েছে, ভিনরাজ্যে আটকে থাকা মানুষদের জন্য ব্যবস্থা রাখতে।

আটকে থাকা যাত্রী-শ্রমিকদের ফেরাতে

আটকে থাকা যাত্রী-শ্রমিকদের ফেরাতে

রেলওয়ে এবং রাজ্য সরকারের সমন্বয় ও সুচারু পরিচালনাতেই একমাত্র সুষ্ঠু উপায়ে বাইরে আটকে থাকা মানুষগুলোকে ফিরিয়ে আনা যেতে পারে। তার জন্যই এই ‘শ্রমিক স্পেশাল' ট্রেনের ব্যবস্থা। এ জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাকে নোডাল অফিসার হিসাবে নিয়োগ করতে হবে।

রাজ্যকে বার্তা রেলের

রাজ্যকে বার্তা রেলের

বিজ্ঞপ্তিতে রেল জানিয়েছে, যে রাজ্যগুলিতে যাত্রীদের প্রেরণ করা হবে, সেখানে স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখতে হবে। তাদের সবাইকে স্ক্রিনিং করে তবেই ছাড়া হবে স্টেশন চত্বর থেকে। সেইসঙ্গে সামাজিক দূরত্বের নিয়মাবলী এবং অন্যান্য সতর্কতা অনুসরণ করতে হবে। স্যানিটাইজড বাস নির্ধারিত রেলওয়ে স্টেশনে রাখা যেতে পারে।

যাত্রীদের সুবিধার্থে ব্যবস্থা

যাত্রীদের সুবিধার্থে ব্যবস্থা

রেলওয়ে আরও জানিয়েছে, প্রেরণকারী রাজ্যগুলিকে যাত্রীদের খাবার ও পানীয় জল সরবরাহ করতে হবে। প্রতিটি যাত্রীর জন্য মাস্ক পরা বাধ্যতামূলক বলেও রেলওয়ে জানিয়ে দিয়েছে। যাত্রীদের সহযোগিতায় সামাজিক দূরত্বের নিয়মাবলী এবং স্বাস্থ্যবিধি নিশ্চিত করার কথাও রেলের তরফে জানানো হয়েছে। দীর্ঘ রুটে রেলযাত্রা ভ্রমণের সময় খাবারও সরবরাহ করা হবে।

গন্তব্য রাজ্যে পৌঁছনোর পর

গন্তব্য রাজ্যে পৌঁছনোর পর

গন্তব্যে পৌঁছনোর পরে যাত্রীদের গ্রহণ করবে রাজ্য সরকার। তাদের স্ক্রিনিংয়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। তাদের পৃথকীকরণ এবং রেলওয়ে স্টেশন থেকে যাত্রীদের যাতায়াতের সমস্ত ব্যবস্থা করে দেবে রাজ্য সরকারই। এমনটাই জানানো হয়েছে নয়া বিজ্ঞপ্তিতে।

English summary
Indian Railways has decided to run ‘Shramik Special’ trains in order to move migrant workers and others,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X