৪২ কোটি টাকার গোবর কিনতে চলেছে ভারতীয় রেল! কেন জানেন

  • Posted By:
Subscribe to Oneindia News

যন্ত্রাংশ নয়, বা রেল মেরামতির বিষয়বস্তু নয়, কিংবা বিদেশ থেকে আমদানী করা কোনও নয়া প্রযুক্তিগত বিষয় নয়, বরং গোবর কিনতে খরচ হচ্ছে ৪২ কোটি টাকা। ২০১৮ সালে বায়ো টয়লেটের সংস্কারের জন্য ৪২ কোটি টাকার গোবর কিনছে ভারতীয় রেল।

ভরতীয় রেলের বিভিন্ন ট্রেন মিলিয়ে প্রায় ৪৪.৮ শতাংশ ট্রেনের বায়ো টয়লেটের অবস্থা খারাপ। কোথাও কাজ করছে না যন্ত্রাংশ, কোথাও চুঁয়ে পরছে জল। এই তথ্য উঠে এসেছে 'ন্যাশনাল অডিটর টু পার্লামেন্ট'-র রিপোর্টে। এই সমস্ত টয়লেট সংস্কারের জন্য় প্রয়োজন ব্য়াকটেরিয়া জাত ডিগ্রেডেশন। আর সেজন্যই প্রয়োজন পড়েছে গোবরেরে। যা দিয়ে এই টয়লেটগুলিতে হবে মেরামতির কাজ। আর এই জন্য ভারতীয় রেল কিনছে ৪২ কোটি টাকার গোবর।

আপাতত বায়োটয়লে মেরামতির জন্য় ৩৩৫০ ট্রাক গোবরের প্রয়োজন। বায়োটয়লেটে থাকে ব্য়াটিরিয়া, যা মানুষেপ বর্জ্য পদার্থকে ক্ষয় করে দেয়। আর পরে থাকে জল ও মিথেন গ্যাস। ব্যাকটেরিয়ার পরিমাণ কমে যাওয়াতে , বায়োটয়লেটগুলির হাল খারাপ হয়ে যাচ্ছে। আরও ব্যাকটেরিয়ার যোগান দিতেই প্রয়োজন গোবরের।

English summary
The Indian Railways need to buy 3,350 truckloads of cow dung at Rs 42 crore in 2018 to “recharge” – add bacteria to activate degradation – leaky, malfunctioning ‘bio-toilets’ that it has fitted on 44.8 percent of trains and hopes to expand to all trains by 2018, according to IndiaSpend projections of data released by the national auditor to Parliament.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.