• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতীয় রেলের নজির! ২৭ হাজার টন কয়লা নিয়ে চলল মালবাহী ‘সুপার ভাসুকি’ ট্রেন

Google Oneindia Bengali News

রেলওয়ে দীর্ঘতম মালবাহী ট্রেন চালিয়ে নতুন এক কৃতিত্ব স্থাপন করল। ৩.৫ কিলোমিটার দীর্ঘ এই মালবাহী ট্রেনটির নাম দেওয়া হয়েছে 'সুপার ভাসুকি'। মোট ২৯৫টি কোচ বিশিষ্ট এই ট্রেনটি একসঙ্গে ২৭ হাজার টন কয়লা পরিবহন করে রেকর্ড গড়েছে।

কোথা থেকে কোথায় চলেছে ট্রেনটি

কোথা থেকে কোথায় চলেছে ট্রেনটি

রেলওয়ে সোমবার ছত্তিশগড়ের কোরবা থেকে মহারাষ্ট্রের নাগপুরের কাছে রাজনন্দগাঁও পর্যন্ত এই ট্রেনটি চালায়। আজাদী কা অমৃত মহোৎসব উপলক্ষে এই ট্রেনটি চালানো হয়।

কী জানালেন রেল কর্মকর্তারা

কী জানালেন রেল কর্মকর্তারা

এই ট্রেনটি দক্ষিণ-পূর্ব মধ্য রেলওয়ের কোরবা থেকে দুপুর ১ টা ৫০ মিনিট ছাড়ে। ২৬৭ কিলোমিটার পথ অতিক্রম করে পরদিন সকাল ১১ টা ২০ তে নাগপুরের কাছে রাজনন্দগাঁও পৌঁছায়। ভারতীয় রেল সূত্রে জানা গিয়েছে, তারা প্রথমবারের মতো এত দীর্ঘ এবং ভারী পণ্য ট্রেন চালাল। রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এই পণ্যবাহী ট্রেনটি এত লম্বা যে একটি স্টেশন পার হতে পুরো চার মিনিট সময় লাগে। রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এই সুপার গুডস ট্রেনটি প্রস্তুত করতে এর সঙ্গে পাঁচটি মালবাহী ট্রেন যুক্ত করা হয়েছে।

 অন্যান্য ট্রেনের থাকে তিনগুন বেশি ক্ষমতা সম্পন্ন

অন্যান্য ট্রেনের থাকে তিনগুন বেশি ক্ষমতা সম্পন্ন

রেলওয়ের কর্মকর্তাদের মতে, সুপার ভাসুকি পণ্যবাহী ট্রেনে একবারে যে পরিমাণ কয়লা বহন করা যায় তা সারাদিনের জন্য তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র চালানোর জন্য যথেষ্ট। একটি সাধারণ মালবাহী ট্রেন সাধারণত নয় হাজার টন কয়লা বহন করে। অর্থাৎ সুপার ভাসুকির কয়লা বহন ক্ষমতা সাধারণ পণ্যবাহী ট্রেনের তিনগুণ।

 ট্রেনের ট্রায়ালের উদ্দেশ্য কী

ট্রেনের ট্রায়ালের উদ্দেশ্য কী

এই সুপার ভাসুকি ট্রেনের ট্রায়ালের উদ্দেশ্য হল বিদ্যুৎ উৎপাদনকারী বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লার সরবরাহ উন্নত করা। গত এক বছরে বিদ্যুৎকেন্দ্রে কয়লার সরবরাহ বাড়ানোর প্রয়োজনীয়তা অনুভূত হলে এমন অনেক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে এত বড় মালবাহী ট্রেন খুব সহায়ক হতে পারে। কর্মকর্তারা বলছেন, শিগগিরই সুপার ভাসুকির মতো আরও পণ্যবাহী ট্রেন চালাবে রেল। বিশেষ করে যখন বিদ্যুৎকেন্দ্রে কয়লার ঘাটতি দেখা দেয় সেই সময়।

বিজেপির পার্লামেন্টারি বোর্ডে সুষমা স্বরাজের জায়গা পূরণ! গুরুদায়িত্বে মোদী ঘনিষ্ঠ সুধা যাদব, কে এই মহিলা বিজেপির পার্লামেন্টারি বোর্ডে সুষমা স্বরাজের জায়গা পূরণ! গুরুদায়িত্বে মোদী ঘনিষ্ঠ সুধা যাদব, কে এই মহিলা

English summary
indian railway super vasuki train was running with 27 thousand tons of coal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X