রেলযাত্রীদের অভিযোগে নিরসনে আসছে নতুন অ্যাপ, জেনে নিন বিস্তারিত

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

খারাপ খাবার হোক কিংবা নোংরা টয়লেট। এবার টুইটার, ফেসবুক, হেল্পলাইন কিংবা লিখিত অভিযোগ জানানোর দিন শেষে হতে চলেছে ভারতীয় রেলে। এ মাসের শেষের দিকে আসতে চলেছে অভিযোগ জানানোর আলাদা অ্যাপ মদদ। এই অ্যাপের মাধ্যমে জরুরি পরিষেবার অনুরোধও জানানো যাবে।

রেলযাত্রীদের অভিযোগে নিরসনে আসছে নতুন অ্যাপ, জেনে নিন বিস্তারিত

মোবাইল অ্যাপ্লিকেশন ফর ডিসায়ার্ড অ্যাসিস্ট্যান্স ডিউরিং ট্রাভেল সংক্ষেপে মদদ। এই অ্যাপের মাধ্যমে অভিযোগ দায়ের করলে তা সরাসরি ডিভিশনের নির্দিষ্ট অফিসারের কাছে পৌঁছে যাবে। ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়ে দেওয়া হবে অনলাইনে। এই ব্যবস্থায় দ্রুত অভিযোগের নথিভুক্তি এবং তার ব্যবস্থাগ্রহণ সম্ভব হবে বলে জানানো হয়েছে রেলের তরফে।

ব্যবস্থা নিয়ে দেরি হলে, রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে অভিযোগ কোন অবস্থায় রয়েছে কিংবা অভিযোগ সম্পর্কে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে সম্পর্কে জানা যাবে।

প্রস্তাবিত অ্যাপের মাধ্যমে যাত্রীদের সব ধরনের অভিযোগ এবং তার প্রতিকার করা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে রেলের তরফে।

রেলের এক আধিকারিক জানিয়েছেন, এই মুহূর্তে ১৪ টি মাধ্যমে রেলের কাছে অভিযোগ জানানো যায়। প্রত্যেকটির ক্ষেত্রে অভিযোগের প্রতিকারে আলাদা আলাদা সময় লাগে। কয়েকটি আবার সঠিকভাবে কাজও করে না। সেই জন্য এমন একটি মাধ্যমের প্রয়োজন হয়ে পড়েছিল যেখানে একটি মাত্র ব্যবস্থায় পুরো অভিযোগের বিষয়টি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

যাত্রীরা এই অ্যাপে পিএনআর নম্বর দিয়ে তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। তারা একটি অভিযোগ নথিভুক্তির নম্বর পাবেন এসএমএস-এর মাধ্যমে। পরবর্তী সময়ে এসএমএস-এর মাধ্যমেই অভিযোগের অবস্থান কোন পর্যায়ে রয়েছে তাও জানতে পারবেন ওই যাত্রী।

English summary
Indian Railway's dedicated app MADAD for lodging complaints is coming in this month

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.