• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Indian Rail: রিজার্ভেশন করেও আসন না পেলে ১ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেবে রেল! কীভাবে?

  • |
Google Oneindia Bengali News

রিজার্ভেশনের পরেও বয়স্ক প্যাসেঞ্জার (Train Berth Reservation) সংরক্ষিত আসন পাননি। আর তা না পাওয়াতে বড়সড় সমস্যার মুখে ভারতীয় (Railway) রেলওয়ে। consumer commission-এ জন্যে রেলকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে।

সংশ্লিষ্ট ওই বয়স্ক মানুষকে ক্ষতিপূরণবাবদ ১ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে। প্রায় ১৪ বছর আগের একটি ঘটনা। বিহারের বাসিন্দা Inder Nath Jha-এর রিজার্ভেশন টিকিট থাকা স্বত্বেও ট্রেনে বসে যাওয়ার টিকিট পাননি। বিহারের দারভাঙা থেকে দিল্লি দাঁড়িয়েই যেতে হয় ওই ব্যক্তিকে!

২০০৮ সালের একটি মামলা-

২০০৮ সালের একটি মামলা-

এই ঘটনার পরেই ওই ব্যক্তি দিল্লির South District Consumer Disputes Redressal Commission-এ অভিযোগ জানান। এই বিষয়ে দীর্ঘ শুনানি চলে। আর এরপরেই Inder Nath Jha-এর অভিযোগের ভিত্তিতে ইস্ট সেন্ট্রাল রেলওয়ের জেনারেল ম্যানেজারকে এহেন ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে। ঝা ২০০৮ সালে দারভাঙা থেকে দিল্লি যাত্রার জন্যে টিকিট বুকিং করেছিলেন। কিন্তু রিজার্ভেশন পাওয়ার পরেই বসার আসন পাননি ওই ব্যক্তি! আর তা থেকেই ঘটনার সূত্রপাত।

আসন আপগ্রেডেশনের কথা বলা হয়েছে-

আসন আপগ্রেডেশনের কথা বলা হয়েছে-

consumer commission- তার নির্দেশে জানায়, যাত্রীরা আরামে যাত্রা করতেই অ্যাডভান্স টিকিট কেটে আসন সংরক্ষণ করে থাকে। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তি এই যাত্রার কারণে একাধিক সমস্যার মধ্যে পড়েছেন। আর এজন্যে ওই ব্যক্তির ক্ষতিপূরণ দেওয়াটা প্রয়োজন। অভিযোগ অনুযায়ী, রেল আধিকারিকরা ঝা এর রেলের কনফার্ম টিকিট অন্য কাউকে বিক্রি করে দিয়েছিলেন। এই বিষয়ে যখন রেলের টিটি-কে এই বিষয়ে জিজ্ঞাসা করেন ঝা সেই সময়ে তাঁকে জানানো হয় তাঁর আসনকে আপগ্রেড করে দেওয়া হয়েছে। কিন্তু সেখানে পৌঁছেও আসন পাননি।

রেলওয়ে তাঁর দোষ মানতে চায় না

রেলওয়ে তাঁর দোষ মানতে চায় না

রেলওয়ে তাঁর পীঠ বাঁচাতে জানায়, এই বিষয়ে তাঁদের কোনও দোষ নেই। রেল পালটা জানায়, ওই ব্যক্তি সঠিক সময়ে সঠিক স্টেশন থেকে ট্রেন ধরেননি। পাঁচ ঘন্টা পর অন্য স্টেশন থেকে ট্রেন ধরেন। সেক্ষেত্রে টিটির মনে হয়েছিল, উনি বোধহয় ট্রেন মিস করেছেন। এমনকি রেলের নিয়ম মেনেই ওই টিকিট অন্য কাউকে দিয়ে দেন টিটি। তবে রেলের আধিকারিকদের তরফে কমিশনকে দেওয়া এহেন বক্তব্য মানতে চাননি কমিশনের আধিকারিকরা।

সম্পূর্ণ ভাবে রেলের গাফিলতি-

সম্পূর্ণ ভাবে রেলের গাফিলতি-

কমিশন এই বিষয়ে কড়া মনোভাব নেয়। স্পষ্ট জানায়, কোনও যাত্রীর রিজার্ভ আসনে বসার ক্ষেত্রে সম্পূর্ণ অধিকার রয়েছে। এক্ষেত্রে কোনও অজুহাতের প্রয়োজন নেই। যদি রেলের কথা অনুযায়ী বার্থ আপগ্রেড করা হয় তাহলে কেন আসন ওই ব্যক্তি পেলেন না? সে প্রশ্ন তোলে কমিশন। এটা সম্পূর্ণ ভাবেই রেলের গাফিলতি বলে জানানো হয়েছে।

একই সঙ্গে নজিরবিহীন নির্দেশে কমিশন ১লাখ টাকা ক্ষতিপূরণ হিসাবে দিতে বলা হয়েছে। আর তা সংশ্লিষ্ট ব্যক্তি পাবেন।

English summary
If passenger doesn't get berth despite reservation, Railway has to pay 1 lakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X