• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় টেস্টের খরচ কমানোর যুক্তি! হার্ড ইমিউনিটিতে দেশের অবস্থান কোথায়, বললেন স্বাস্থ্যমন্ত্রী

করোনার বিরুদ্ধে হার্ড ইমিউনিটি গড়ে তোলার ব্যাপারে আশার বাণী শোনাতে পারল না আইসিএমআর। এদিন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেন, শনিবার আইসিএমআর-এর দ্বিতীয় সেরোসার্ভের ফল প্রকাশিত হয়েছে। সেই সূত্র ধরেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারতবাসী হার্ড ইমিউনিটি গড়ে তোলার থেকে অনেক দূরে রয়েছে।

আইসিএমআর-এর সেরো সার্ভে

আইসিএমআর-এর সেরো সার্ভে

ইতিমধ্যেই আইসিএমআর দেশব্যাপী দ্বিতীয় সেরো সার্ভে চালিয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী সংসদে বলেছিলেন সোশ্যাল ভ্যাকসিনের কথা। একইসঙ্গে তিনি ফেস মাস্কের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছিলেন। বলেছিলেন, দেবতার স্থানেও তা খোলা যাবে না।

জুনে আইসিএমআর প্রথম সেরো সার্ভে চালিয়েছিল দেশ জুড়ে। সেই সময় দেশব্যাপী কোভিডের বিস্তৃতি ছিল ০.৭৩ শতাংশ।

রি-ইনফেকশন এবং সোশ্যাল ভ্যাকসিন

রি-ইনফেকশন এবং সোশ্যাল ভ্যাকসিন

করোনা আক্রান্তদের মধ্যে কারও কারও পুনরায় সংক্রমণের কথা উঠে আসছে। সেই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইসিএমআর এব্যাপারে গবেষণা চালাচ্ছে। ভারত সরকার এব্যাপারে অবগত আছে বলেও মন্তব্য করেছেন তিনি। করোনা সম্পর্কিত সচেতনতা বাড়ানোর ওপর জোর দিয়েছেন তিনি।

পরীক্ষামূলক চিকিৎসা

পরীক্ষামূলক চিকিৎসা

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, করোনা নিয়ে চিকিৎসায় প্রতিনিয়ত নির্দেশিকা দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। করোনায় পরীক্ষামূলক যেসব চিকিৎসা রয়েছে, যেমন প্লাজমা থেরাপি এবং রেমডেসিভির ওযুধের ব্যবহার যুক্তিযুক্তভাবে করার ওপর জোর দিয়েছেন তিনি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। চিকিৎসায় দেখা গিয়েছে, শুধু ফুসফুসই নয়, করোনা ভাইরাস কিডনি এবং হৃদপিণ্ডেরও ক্ষতি করছে।

আরটিপিসিআর টেস্টের খরচ কমানোর আবেদন

আরটিপিসিআর টেস্টের খরচ কমানোর আবেদন

সারা দেশে সাধারণভাবে আরটিপিসিআর টেস্টের খরচ ২২৫০ টাকা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে করোনার আরটিপিসিআর টেস্টের খরচ কমানোর ব্যাপারে উপদেশ দেওয়া হয়েছে। তিনি বলেছেন, প্রথমের দিকে পরীক্ষার কিট আমদানি করতে হত। কিন্তু এখন দেশেই তা তৈরি হচ্ছে পুরো দমে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, কর্নাটকের মতো রাজ্য আরটিসিপিআর টেস্টের খরচ ১৬০০ টাকায় নামিয়ে এনেছে। কোনও কোনও জায়গায় তা করা হচ্ছে ১২০০ টাকায়। বেসরকারি ল্যাবগুলির সঙ্গে যোগাযোগ করে তাদেরও খরচ কমানোর ব্যাপারে অনুরোধ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি

কলকাতাঃ নিউটাউনে পথ দুর্ঘটনায় মৃত্যু হবু দম্পতির

English summary
Indian population is far from hard immunity against Covid-19, says Health Minister Harsh Vardhan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X