• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীঘ্রই দেশে আসছে এস-৪০০ মিসাইল! প্রশিক্ষণ নিতে রাশিয়ায় ভারতীয় সেনা

এস-৪০০ মিসাইল নিক্ষেফের প্রশিক্ষণ নিতে রাশিয়ায় যাচ্ছে ভারতীয় সেনার একটি দল। খুব শীঘ্রই এই ক্ষেপণাস্ত্র সিস্টেমটি ভারতে আসবে বলে আশা করা হচ্ছে। সেই প্রেক্ষিতেই ভারতীয় সেনার একটি দল রাশিয়ায় পৌঁছাবে এই ক্ষেপণাস্ত্র পরিচালনার খুঁটিনাটি জেনে নিতে। এই ক্ষপণাস্ত্র দেশে এলে লাদাখে চিনকে পাল্টা চোখ রাঙাতে সমর্থ হবে ভারত।

ক্ষেপণাস্ত্র কেনার জেরে ভারতের উপর নিষেধাজ্ঞা

ক্ষেপণাস্ত্র কেনার জেরে ভারতের উপর নিষেধাজ্ঞা

বিশেষজ্ঞদের মতে, চিনের সঙ্গে চলতি সীমান্ত জটিলতার আবহে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ে আরও বেশি আগ্রহী হয়ে উঠেছে ভারত। চুক্তি অনুযায়ী রাশিয়া ভারতকে পাঁচটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেবে এবং দিল্লি ইতিমধ্যেই এর সিংহভাগ অর্থ দিয়ে রেখেছে। এদিকে রাশিয়া থেকে এই ক্ষেপণাস্ত্র কেনার জেরে ভারতের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে আমেরিকা।

এস-৪০০ বিশ্বের আধুনিকতম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা

এস-৪০০ বিশ্বের আধুনিকতম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা

বিশেষজ্ঞদের মতে, এস-৪০০ হল বিশ্বের আধুনিকতম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার একটি। এর মধ্যে রয়েছে মাল্টিফাংশনাল রেডার, স্বয়ংক্রিয় লক্ষ্য নির্ধারণ ক্ষমতা, লঞ্চার এবং কমান্ড সেন্টার। বহুস্তরীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে, এটি তিন ধরণের ক্ষেপণাস্ত্র ছুঁড়তে সক্ষম। মূলত এস-৩০০ মিসাইল সিস্টেমের নব্য সংস্করণ এই এস-৪০০।

একসঙ্গে ৩৬টি নিশানায় হামলা চালাতে পারে

একসঙ্গে ৩৬টি নিশানায় হামলা চালাতে পারে

এই প্রতিরক্ষা ব্যবস্থা আকাশপথে তিন ধরণের টার্গেটকে মোকাবিলা করতে পারে, যার মধ্যে রয়েছে বিমান, চালকবিহীন ড্রোন এবং ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল। ৪০০ কিলোমিটার পাল্লায়, ৩০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত এটি আঘাত হানতে সক্ষম। এটি একসঙ্গে ৩৬টি নিশানা করতে পারে।

৫৪০ কোটি ডলারের চুক্তি

৫৪০ কোটি ডলারের চুক্তি

ভারত ও রাশিয়া বহু বছর ধরেই বিশেষ সুবিধাযুক্ত স্ট্র্যাটেজিক পার্টনারশিপ বজায় রেখেছে। রাশিয়া বহু বছর ধরেই ভারতে সমরাস্ত্র রপ্তানি করে চলেছে। সেই সূত্রেই দিল্লিতে ২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বার্ষিক দ্বিপাক্ষিক বৈঠকের মাঝে ৫৪০ কোটি ডলারের এই ক্ষেপণাস্ত্র চুক্তিতে সই করেছিলেন।

জমি বিবাদের জেরে ফের সোচ্চার নোবেলজয়ী অমর্ত্য সেন

English summary
Indian military team to travel to Russia for training in operating the S-400 Defence System
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X