• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের বাণিজ্যের আঙিনায় সুখবর! মোবাইল রপ্তানি ঘিরে তাবড় পদক্ষেপ মোদী সরকারের বিশেষ কমিটির

  • |

বাণিজ্যে উন্নতির পথে আরও এক বড়সড় পদক্ষেপ নিয়ে ফেলল মোদী সরকার। এবার ভারতের মাটিতে যে সমস্ত বিদেশী মোবাইল প্রস্তুতকারক সংস্থা কার্যকরী রয়েছে, তাদের মোবাইল ভারত থেকে বাইরে রপ্তানি হবে। এই মর্মে সরকারের এক বিশেষ প্যানেল ছাড়পত্র দিয়েছে।

 কী ঘটছে?

কী ঘটছে?

আইফোন তৈরির জন্য চুক্তির আওতায় থাকা, ফক্সকন, পেগাট্রন, উইস্ট্রন,স্যামসং, লাভার মতো সংস্থা মোবাইল তৈরি করে তা বিদেশে রপ্তানী করবে। এদের সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছে আইফোনের মতো অ্যাপ্লিকেশন। বহু প্রস্তাব ভারত সরকারের কাছে এই মর্মে আগে থেকেই এসেছিল। এদিকে, ভারত সরকার জানিয়েছে প্রায় ৭. ৩ লাখ কোটি টাকার মতো এই অ্যাপ্লিকেশনগুলি রপ্তানিতে ছাড়পত্র দিয়েছে সরকারের বিশেষ প্যানেল।

সরকার যা জানিয়েছে

সরকার যা জানিয়েছে

সরকার যা জানিয়েছে যে কমিটি ছাড়পত্র দিয়েছে, তাতে রয়েছেন নীতি আয়োগের সিইও। রয়েছেন অর্থনীতি বিষয়ক সেক্রেটারিরা। এছাড়াও আছেন, ইনফরমেশন ও ইলেকট্রনিক টেকনোলজি, প্রমোশন অফ ইনডাস্ট্রিয়াল ট্রেডের সদস্যরা।

 বিশ্বের তাবড় সংস্থার মোবাইল ভারতে!

বিশ্বের তাবড় সংস্থার মোবাইল ভারতে!

উল্লেখ্য, বিশ্বের তাবড় ব্র্যান্ডেড সংস্থার মোবাইল সংস্থা একের পর এক বাণিজ্য প্রস্তাব ভারতকে দিতে থাকে। স্যামসং ও অ্যাপেলের তরফে ৩৫০ বিলিয়ন হিসাবে মোবাইল প্রস্তুতির হিসাব দেওয়া হয়েছে। যে প্রস্তাবও ভারতের কাছে গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের দাবি, এর প্রেক্ষিতে ভারতের বাণিজ্যের উন্নতি যেমন হবে, তেমনই বোঝা যাচ্ছে যে বিশ্বের তাবড় সংস্থার মানুষের আস্থা রয়েছে ভারতের ওপর।

 পিএলআই স্কিম কী ?

পিএলআই স্কিম কী ?

উল্লেখ্য, ভারতকে মোবাইল প্রস্তুতির হাব হিসাবে গড়ে তোলাই পিএলআই স্কিমের মূল লক্ষ্য। এর ফে বিশ্বর তাবড় ব্র্যান্ডের মোবাইল প্রস্তুত হবে ভারতে। আর ভারত তা রপ্তানি করতে পারবে। ফলে ভারতের তথ্য় ও প্রযুক্তি ক্ষেত্র এতে অনেকটা চাঙ্গা হবে বলে খবর। বহু সংস্থাই ভারত-চিন সংঘাতের মধ্যে ভারতকেই ব্যবসার জন্য় বেছে নিচ্ছে। এমনকি মোবাইল প্রস্তুতকারকের হাব ভিয়েৎনাম থেকেও ব্যবসা গুটিয়ে তারা ভারতে আনতে চাইছে।

English summary
Indian government clears $100-billion mobile export proposals of global manufacturers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X