• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের সঙ্গে সংঘাতের আবহে আমেরিকার উপর ভরসা নেই ভারতের? জয়শঙ্করের বয়ানে নয়া জল্পনা

চিনের সঙ্গে ঠান্ডা যুদ্ধেই লিপ্ত আমেরিকা। এই পরিস্থিতিতে বাকি বিশ্বকে চিনের বিরুদ্ধে একজোট করতে লেগে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলেই চিনের বিরুদ্ধে ভারতকে সবরকম সাহায্য দিতেও প্রস্তুত ভারত। তবে এই আমেরিকাই কয়েক দশক আগেও ভারতের বিরুদ্ধে পাকিস্তানকে সাহায্য করত। তাহলে কি সেই দেশকে ভরসা করা যায়? সময়ের হেরফেরে ফের যে আমেরিকা ভারতের বিপক্ষে যাবে না, তার কি গ্যারান্টি!

লাদাখ উত্তেজনা মাঝে ভারত কোন জোটে?

লাদাখ উত্তেজনা মাঝে ভারত কোন জোটে?

লাদাখ নিয়ে চলমান পরিস্থিতির মাঝেই এই বিষয়ে ইঙ্গিত দিতেই মুখ খুললেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তিনি জানিয়েছেন, সাম্প্রতিক পরিস্থিতি মাঝারি শক্তির দেশগুলির সামনে কিছুটা সুযোগ এনে দিয়েছে। এই দেশগুলির মধ্যে যেমন ভারত পড়ে, তেমনই রয়েছে জাপান ও ইউরোপীয় জোটের দেশগুলি। ভারতের অবস্থানই বা কী হবে, তা আলোচনা করতে গিয়েই এ কথা বলেছেন ভারতের বিদেশমন্ত্রী।

ভারত কোনও জোটে ছিল না

ভারত কোনও জোটে ছিল না

তাঁর আরও বক্তব্য, কোনও দিন ভারত কোনও জোটে ছিল না। এখনও নেই। কোনও দিন ভারত কোনও জোটে ভিড়বেও না। আমেরিকা আর তত বড় ছাতা নয় আগের মতো। তার ফলে, অনেক দেশ স্বাধীন ভাবে অনেক কিছু করে উঠতে পারছে। করছে। এতে অবশ্য আমাদের কিছু যায় আসেনি। কারণ, আমরা কোনও দিনই কোনও জোটে ছিলাম না। এখনও নেই।

অর্থনীতিতে চিন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার থেকে পিছিয়ে ভারত

অর্থনীতিতে চিন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার থেকে পিছিয়ে ভারত

এরপর চিনের কাছে অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকার বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, 'এটা ঠিক, অর্থনীতিতে চিন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আরও কয়েকটি দেশ যে ভাবে এগিয়ে গিয়েছে আমরা ততটা পারিনি। আমদের আরও ভালো করা উচিত ছিল। আমরা সেভাবে শিল্পায়ন করতে পারিনি। উৎপাদন শিল্পকে ততটা উন্নত করে তুলতে পারিনি। এটাও ঠিক, চিনের প্রায় দেড় দশক পর আমরা কাজটা করতে শুরু করেছিলাম।'

ভারত-মার্কিন মহড়া

ভারত-মার্কিন মহড়া

তবে এতকিছু বলা সত্ত্বেও সেই আমেরিকার সঙ্গেই কিন্তু আনাদামানে যোথ নৌবহর মহড়া দিচ্ছে ভারত। এই মহড়ার মূল লক্ষ্যই চিনকে তটস্থ রাখা। ভারতের পাশাপাশি আমেরিকাও তিতি বিরক্ত চিনের থেকে। এই অবস্থায় চিনের বিরুদ্ধে ভারতের মতো একটি জোট সঙ্গী পেলে আমেরিকার ভালোই হবে।

কোভিড চলছে বলে এনপিআর, এনআরসি ভুলে যাইনি, কেন্দ্রকে তোপ মমতার

'কোভিড চলছে বলে এনপিআর, এনআরসি ভুলে যাইনি', মোদী-শাহকে হুঁশিয়ারি মমতার

English summary
Indian FM S Jaishankar opens up about forming alliance with USA amid Ladakh tensions with China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X