• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে আসছে রাশিয়ার করোনারোধী স্পুটনিক ভ্যাকসিন! কী জানাল স্বাস্থ্যমন্ত্রক?

বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করেছে রাশিয়া, কয়েকদিন এমনটাই জানায় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন ঘোষণা করেন, এই ভ্যাকসিন কোরোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। তাঁর মেয়ের উপর ইতিমধ্যেই ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। আর এরপরই ভারতে এই ভ্যাকসিন আসা নিয়ে জল্পনা শুরু হয়। যদিও প্রথমে এই বিষয়টি কেন্দ্র অস্বীকার করে, তবে বর্তমানে ভ্যাকসিন নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনার বিষয়টি মেনে নিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

পুতিনের মেয়ের উপর ভ্যাকসিন প্রয়োগ

পুতিনের মেয়ের উপর ভ্যাকসিন প্রয়োগ

পুতিন জানিয়েছিলেন, তাঁর মেয়ের উপর ইতিমধ্যেই ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। তাঁর মেয়ে ভালো আছেন বলে জানিয়েছেন পুতিন। রুশ মন্ত্রিসভার বৈঠকে পুতিন ভ্যাকসিনের বিষয়ে ঘোষণা করেন। জানান, ভ্যাকসিনটি পরীক্ষা করা হচ্ছে এবং এটি নিরাপদ। সেই পরীক্ষা রাশিয়ার বাইরের দেশেও হবে বলে জানা গিয়েছে।

ভারতেও এই স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষা

ভারতেও এই স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষা

পুতিনের এই ঘোষণার পরই রাশিয়া দাবি করে ভারতেও এই স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। যদিও রাশিয়ার ভ্যাকসিন সংক্রান্ত ঘোষণাকে এখনই মান্যতা দিচ্ছে না বিজ্ঞান মহলের অনেকেই। দেশ-বিদেশের বিজ্ঞানীরা মনে করিয়ে দিচ্ছেন তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের কথা।

ভ্যাকসিন কূটনীতিতে নেমেছেন ভারতীয় রাষ্ট্রদূত

ভ্যাকসিন কূটনীতিতে নেমেছেন ভারতীয় রাষ্ট্রদূত

এই তৃতীয় পর্যায়ের ট্রায়ালে সাধারণত কয়েক মাস সময় লেগে যায়। এবং হাজারের বেশি মানুষের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আগেই ভ্যাকসিন ব্যবহারে তাড়াহুড়ো হিতে বিপরীত হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। আর এই তৃতীয় পর্যায়ের পরীক্ষণই ভারতের করার কথা বলছে রাশিয়া। এই বিষয়ে দুই দেশের আলোচনা চলছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত এই বিষয়ে মস্কোর সঙ্গে কথাবার্তা চালাচ্ছেন।

সবার আগে স্বাস্থ্যকর্মী, শিক্ষকদের উপর প্রয়োগ করা হবে

সবার আগে স্বাস্থ্যকর্মী, শিক্ষকদের উপর প্রয়োগ করা হবে

ভারত ছাড়াও সৌদি আরব, সংযুক্ত আমিরশাহি, ব্রাজিল, ফিলিপিনসে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা হবে বলে রাশিয়ার তরফে দাবি করা হয়। রুশ সরকারের তরফে জানানো হয়েছে, যাঁরা ঝুঁকি নিয়ে কাজ করেন তাঁদের উপরে প্রয়োগ করা হবে প্রথম দফার ভ্যাকসিন। স্বাস্থ্যকর্মী, শিক্ষকদের উপর প্রয়োগ করা হবে।

অক্টোবরে এই ভ্যাকসিনের গণপ্রয়োগ শুরু হবে

অক্টোবরে এই ভ্যাকসিনের গণপ্রয়োগ শুরু হবে

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী গোলিকোভা জানিয়েছেন, এই মাসে যত দ্রুত সম্ভব চিকিৎসকদের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে। দু'বছর পর্যন্ত এই ভ্যাকসিন প্রতিরোধ ক্ষমতা দিতে সক্ষম বলে জানিয়েছে রুশ স্বাস্থ্যমন্ত্রক। তবে পুতিনের বক্তব্য, স্বেচ্ছায় ভ্যাকিসন নিতে পারবেন সবাই। সেপ্টেম্বর থেকে প্রচুর সংখ্যক ভ্যাকসিন উৎপাদন হবে। অক্টোবরে যত দ্রুত সম্ভব এই ভ্যাকসিনের গণপ্রয়োগ শুরু হবে।

ভারতেও তৈরি হবে রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক, জানালেন পুতিন!

গান্ধী বিরোধী সুর চড়ছে কংগ্রেসে! সিব্বলের টুইটে ভাঙন রেখা ফুটে উঠল হাত-শিবিরে

English summary
Indian embassy in Moscow in touch with the Russian institute about Sputnik V Coronavirus Vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X