• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের অর্থনীতিতেও ম্যাজিক করছে করোনা টিকা, আর্থিক বৃদ্ধি নিয়ে নতুন সুখবর শোনাল মুডিজ

ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতি। মুডিজের পূর্বাভাস সেই ইঙ্গিতই দিয়েছে। মুডিজের পক্ষ থেকে ২০২২ সালে ভারতের আর্থিক বৃদ্ধি ১৩.৭ দেখানো হয়েছে। এর সিংহভাগের মূলে রয়েছে করোনা টিকা। এমনই মনে করছেন অর্থনীতি বিদরা। করোনা সংক্রমণের কারণে বিপুল ধাক্কা খেয়েছিল দেশের অর্থনীতি। প্রায় শূন্য হয়ে িগয়েছিল দেশের জিডিপি। সেখান থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। এর আগে মুডিজের পক্ষ থেকে পূর্বাভাসে বলা হয়েছিল ২০২১-২২ সালের আর্থিক বৃদ্ধির পরিমান ১০.৮। কিন্তু দেখা যাচ্ছে তার থেকে অনেকটাই বেশি হবে ভারতের আর্থিক বৃদ্ধি। তাই ১০.৮ থেকে বাড়িয়ে ১৩.৭ আর্থিক বৃদ্ধির পূর্বাভাস জানিয়েছে মুডিজ।

দেশের অর্থনীতিতেও ম্যাজিক করছে করোনা টিকা, আর্থিক বৃদ্ধি নিয়ে নতুন সুখবর শোনাল মুডিজ

ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। তার ইঙ্গিত বাজেট অধিবেশনেই দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানিয়েছিলেন দেশের আর্থিক বৃদ্ধিএবার অনেকটা ভি শেপের মতো হবে। অর্থাৎ করোনার কারণে তলানিতে এসে ঠেকা আর্থিক বৃদ্ধি এবার উর্ধ্বমুখী হবে। সেটাই ঘটতে শুরু করেছে। বাজেট পেশের পর এই প্রথম কোনও আন্তর্জাতিক সংস্থা ভারতের অর্থনীতি নিয়ে সুখবর শোনাল।

এর অন্য়তম কারণ করোনা টিকা মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ভারত একাধিক দেশে করোনা ভাইরাসের টিকা সরবরাহ করতে শুরু করেছে। তাতে অর্থিক অবস্থা ফিরছে। শেয়ার বাজারও মোটের উপর ঘুরে দাঁড়াতে শুরু করেছে। দেশেও করোনা টিকাকরণ শুরু হয়ে যাওয়ায় বাণিজ্যে গতি এসেছে।গত আর্থিক বর্ষে ১১ শতাংশছিল আর্থিক বৃদ্ধি সেটা কমে ৭.৭ হবে বলে আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু সৌভাগ্যক্রমেই সেই দুরবস্থায় পৌঁছতে হয়নি। ভারতের বাণিজ্য ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বলে জানিয়েছেন অর্থনীতি বিদরা।

কেন্দ্রীয় বাহিনীর মুখে 'জয় বাংলা' মাস্ক! কৌশলে প্রচার বলছে বিজেপি

English summary
Indian Economy start reviving Moody's predict news growth
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X