• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উৎসবকে আধার করেই নতুন উদ্যমে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি, মত আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের

  • |

করোনা সঙ্কটের মাঝেই ফের আশার কথা শোনালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তাঁর দাবি যতটা আশা করা গিয়েছিল তার থেকেও দ্রুত কাটছে ভারতীয় অর্থনীতির মন্দা। তবে এর জন্য গত কয়েক মাসের উৎসবমুখর ভারতের হাত ধরেই শ্রীবৃদ্ধির পক্ষে সওয়াল করেন তিনি। পাশাপাশি উৎসবের মরসুম শেষ হওয়ার পরে চাহিদার স্থায়িত্বের বিষয়ে সচেতন হওয়া দরকার বলেই মত তাঁর।

উৎসবকে আধার করেই নতুন উদ্যমে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি, মত আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের

'ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ বা এফইডিএআই-এর বার্ষিক সভায় বক্তব্য রাখতে গিয়েই একথা বলেন শক্তিকান্ত দাস। ২০২০-২১ আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হারে অত্যাধিক পারাপতনের পর আনলক পর্বে ফের বিভিন্ন ক্ষেত্রে আর্থিক কার্যকলাপ শুরু হওয়ার জেরেই ফের গতি লেগেছে ভারতীয় অর্থনীতিতে, একথাই এদিন বার বার শোনা যায় আরবিআই গভর্নরের গলায়। তবে সাম্প্রতিককালে গোটা বিশ্বের পাশাপাশি সমগ্র ভারতেই করোনা সংক্রমণের বাড়বাড়ন্তেপর র ফলে ফের দেশীয় বাণিজ্যে ভাটা দেখা দিতে পারে বলে মত শক্তিকান্ত দাসের। এমতাবস্থায় ভারতীয় অর্থনীতির শ্রীবৃদ্ধিতে ধরেই রাখাই সবথেকে চাপের বিষয় বলে মত এই বর্ষীয়ান অর্থনীতিবিদের।

শক্তিকান্ত দাসের মতে উৎসবের মরসুমে স্মার্টফোন, বৈদ্যুতিন দ্রব্য, ই-পেমেন্টের মতো একাধিক ক্ষেত্রে চাহিদা অনেকটাই বৃদ্ধি পেয়েছিল। কিন্তু তা যাতে আগামীতেও স্থায়ী হয় সেই বিষয়ে আমাদের সকলকেই খেয়াল রাখতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, হাজারো পুনরুত্থানের মাঝেও চলতি অর্থবছরের শেষে ভারতীয় অর্থনীতিতে ৯ থেকে ১০ শতাংশ পর্যন্ত জিডিপি ঘাটতি দেখা যেতে পারে বলে ইতিমধ্যেই জানিয়ছে বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ ও মুডিজের মত অর্থবিশ্লেষক সংস্থাগুলি।

'দেশের অগ্রগতির স্বার্থে’ ফের 'এক দেশ এক ভোটের’ পক্ষে জোরাল সওয়াল মোদীর

English summary
Due to the festival, the recession of the Indian economy is cutting faster than expected, says Shaktikant Das
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X