• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের চাঙ্গা হচ্ছে দেশীয় অর্থনীতি! অতীতের সমস্ত রেকর্ড ভাঙল ডিসেম্বরের জিএসটি আদায়ের পরিমাণ

  • |

করোনার মন্দা দশা কাটিয়ে যে ফের ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি সই ইঙ্গিত মিলেছিল আগেই। গত কয়েকমাস থেকেই গোটা দেশজুড়েই জিএসটি সংগ্রহের হার ছিল উর্ধ্বমুখী। পরিসংখ্যান বলছে ২০২০-র শেষভাগে এসেও বজায় রইল সেই ধারা। এমনকী ডিসেম্বরেই তৈরি হল নতুন রেকর্ড। এদিকে গতকালই রাজস্ব ঘাটতির হিসেব প্রকাশ্যে এনেছে কেন্দ্র। যাতে দেখা যাচ্ছে নভেম্বর পর্যন্ত রাজস্ব ঘাটতির পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে ১০ লক্ষ ৭৫ হাজার কোটি টাকায়। এমতবস্থায় ডিসেম্বরই এই নয়া রেকর্ড কেন্দ্রকে স্বস্তি দেবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

ঘুরে দাঁড়িচ্ছে ভারতীয় অর্থনীতি

ঘুরে দাঁড়িচ্ছে ভারতীয় অর্থনীতি

কেন্দ্রীয় সূত্র বলছে, ডিসেম্বরে জিএসটি সংগ্রহের পরিমাণ ছাড়িয়েছে ১.১৫ লক্ষের গণ্ডি। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছে। বর্ষ শেষের প্রাক্কালে দাঁড়িয়ে দেশব্যাপী উদযাপনের মেজাজ, বড়দিনের মতো একাধিক অনুষ্ঠান, বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে ফের মুক্ত হস্তে খরচ করতে দেখা গিয়েছে দেশবাসীকে। আর তারই ছাপ পড়েছে দেশীয় অর্থনীতিতে, এমনটাই মত বিশেষজ্ঞদের।

জিএসটি-র ইতিহাসে নয়া রেকর্ড

জিএসটি-র ইতিহাসে নয়া রেকর্ড

এদিকে ২০১৭ সালের জুলাইয়ের ১ তারিখ থেকেই আগের কর ব্যবস্থা তুলে দিয়ে নতুন পণ্য ও পরিষেবা কর বা জিএসটি-র রূপায়ন করে মোদী সরকার। তারপর থেকে কোনও নির্দিষ্ট মাসে একক ভাবে জিএসটি আদায়ের ক্ষেত্রে ২০২০-র ডিসেম্বরই শীর্ষ স্থানে রয়েছে বলে জানাচ্ছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। বছরের শেষের মাতে গোটা দেশে মোট ১ লক্ষ ১৫ হাজার ১৭৪ কোটি টাকার জিএসটি সংগ্রহ হয়েছে বলে জানা যাচ্ছে।

 একটানা তিন মাস নতুন রেকর্ড

একটানা তিন মাস নতুন রেকর্ড

এদিকে মার্চের শেষ ভাগ থেকে দেশজোড়া লকডাউন পর্ব শুরু হওয়ার পর বড়সড় পারাপতন দেখা যায় জিএসটি আদায়ে। এমনকি জুন থেকে আনলক পর্ব শুরু হওয়ার পরও বিশেষ বদলায়নি সামগ্রিক চিত্র। অবশেষে অক্টোবর থেকে ধীরে ধীরে পট পরিবর্তন দেখা যায় দেশীয় অর্থনীতিতে। এমনকী অক্টোবরের পর নভেম্বরেও ১ লক্ষ কোটির গণ্ডি পেরিয়ে যায় জিএসটি আদায়ের পরিমাণ।

ছাপিয়ে গেল ২০১৯ সালের পুরনো রেকর্ডও

ছাপিয়ে গেল ২০১৯ সালের পুরনো রেকর্ডও

এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে প্রাপ্ত তথ্য অনুযায়ী অনুযায়ী নভেম্বরে জিএসটি বাবদ সরকারের কোষাগারে ঢুকেছে ১ লক্ষ ৪ হাজার ৯৬৩ কোটি টাকা। পরিসংখ্যান বলছে ২০১৯ সালের নভেম্বর মাসের তুলনায় ২০২০ সালে ১.৪ শতাংশ বেশি জিএসটি সংগ্রহ হয়। এবার সেই সমস্ত রেকর্ডকেই পিছনে ফেলল ডিসেম্বরের জিএসটি আদায়ের পরিমাণ। ২০১৯ সালের ডিসেম্বরে এই কর আদায়ের অঙ্কটা ছিল এবারের ডিসেম্বরের ১২ শতাংশ কম। এর আগে সর্বোচ্চ জিএসটি আদায় হয়েছিল ২০১৯ সালের এপ্রিল মাসে।

কলকাতাঃ বছরের প্রথমদিনে নিকোপার্কে মানুষের সমাগম, রেকর্ড ভিড় উধাও

ভোটবাক্সে বদলা! একুশের 'ধর্মযুদ্ধে’ নেমে জয়ের অঙ্ক বোঝালেন শুভেন্দু অধিকারী

English summary
India set a new record in GST collection in December 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X