• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাটছে মন্দার মেঘ! অক্টোবরেই জিএসটি সংগ্রহের পরিমাণ ছাড়াল ১ লক্ষ কোটির গণ্ডি

  • |

করোনা আবহেই ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে দেশীয় অর্থনীতি। কাটছে মন্দার মেঘ। ফের তরতরিয়ে এগোতে শুরু করেছে জিডিপি প্রবৃদ্ধির চাকা। বিগত মাসে রাজস্ব আদায়ের বহর দিকে ইঙ্গিত অন্তত তেমনই। সদ্য প্রকাশিত কেন্দ্রীয় রিপোর্ট অনুসারে অক্টোবরে গোটা দেশে মোট জিএসটি সংগ্রহের পরিমাণ ১ লক্ষ কোটি ছাড়িয়ে গেছে।

৮ মাস পর নতুন রেকর্ড

৮ মাস পর নতুন রেকর্ড

কেন্দ্রের তথ্যানুযায়ী, গত ফেব্রুয়ারিতে শেষবার জিএসটি সংগ্রহের পরিমাণ ১ লক্ষ কোটি ছাড়াতে দেখা গিয়েছিল। তারপর করোনা আবহের মধ্যে তা ক্রমেই নিম্নমুখী হতে থাকে। বর্তমানে প্রায় ৮ মাস পর গত অক্টোবরেই ভারতে মোট ১.০৫ লক্ষ কোটি টাকার জিএসটি আদায় হয়েছে বলে জানা যাচ্ছে।

৮০ লক্ষ জিএসটিআর-৩ বি রিটার্ন দাখিল

৮০ লক্ষ জিএসটিআর-৩ বি রিটার্ন দাখিল

এদিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। সেখানেই দেশীয় অর্থনীতিতে নতুন শ্রীবৃদ্ধি দেখে বর্তমানে বেশ খানিকটা আশাবাদী অর্থনীতিবিদেরা। পাশাপাশি অর্থমন্ত্রকের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত প্রায় ৮০ লক্ষ জিএসটিআর-৩ বি রিটার্ন দাখিল হয়েছে। সহজ কথায় সংগৃহিত মোট জিএসটি-র পরিমাণ ১ লক্ষ কোটি ৫ হাজার ১৫৫টাকা।

গত বছরের থেকে জিএসটি আদায়ের পরিমাণ বেড়েছে প্রায় ১০ শতাংশ

গত বছরের থেকে জিএসটি আদায়ের পরিমাণ বেড়েছে প্রায় ১০ শতাংশ

প্রসঙ্গত উল্লেখ্য মহামারীর প্রকোপ না থাকা সত্ত্বেও ২০১৯ সালের অক্টোবর মাসে এই বিশাল পরিমাণ রাজস্ব আদায় দেখা যায়নি। গত বছর এই সময় মোট জিএসটি আদায়ের পরিমাণ ছিল ৯৪ হাজার ৩৭৯ লক্ষ কোটি টাকা। কিন্তু বর্তমান পরিসংখ্যানে দেখা যাচ্ছে গত বছরের তুলনায় এই বছর একইসময়ে মোট জিএসটি আদায়ের পরিমাণ প্রায় ১০ শতাংশ বেড়েছে।

 কী বলছেন অর্থনীতিবিদেরা ?

কী বলছেন অর্থনীতিবিদেরা ?

মার্চের শেষ থেকে লকডাউনের থাকায় পরিষেবা থেকে উত্পাদন সমস্ত শিল্পেই বড়সড় ধাক্কা লাগায় অর্থনৈতিক প্রবৃদ্ধিও ক্রমেই নিম্নমুখী হয়। কিন্তু জুনের পর থেকে আনলক পর্ব শুরু হওয়াতে ধীরে ধীরে ফিরতে শুরু করে দেশীয় অর্থনীতির হাল। এদিকে বর্তমান চিত্রে দেখা যাচ্ছে শুধুমাত্র অক্টোবরেই মোট সংগৃহীত জিএসটি-র মধ্যে সিজিএসটি ১৯,১৯৩ কোটি টাকা, এসজিএসটি ৫৪১১ কোটি টাকা এবং আইজিএসটি ৫২,৫৪০ কোটি টাকা আদায় হয়েছে। যা ভারতীয় অর্থনীতির জন্য খুবই ইতিবাচক সংকেত বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

কলকাতাঃ নরেন্দ্র মোদি ও বিজেপির হাতে আমাদের দেশ পুড়ছে, সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক নুসরাত জাহান

নভেম্বরে এলপিজি সিলিন্ডারের মূল্য কী হতে চলেছে, প্রকাশ করল তেল সংস্থাগুলি

English summary
New record after 8 months! In October, the amount of GST collection exceeded 1 lakh crore
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X