• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার প্রবল প্রভাব পড়ল ভারতের জিডিপিতে ! আর্থিক সংকোচনের পরিসংখ্যানে উদ্বেগ

  • |

করোনার প্রবল প্রভাব পড়ল জানুয়ারি-ডিসেম্বরের আর্থিক কোয়ার্টারে। ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অর্গানাইজেশনের তরফে সোমবার যে তথ্য জিডিপি সম্পর্কে প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গিয়েছে জানুয়ারি-ডিসেম্বরের সময়কালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ১.৬ শতাংশ। যা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়।

Covid 19 Update : কলকাতা : নতুন করে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ১৮৩০ জন

Indian Economy Grows 1.6% in Q4; Contracts 7.3% in FY21

২০২০-২০২১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৭.৩ শতাংশ সংকুচিত হয়েছে। প্রসঙ্গত ২০২১ অর্থবর্ষের প্রথম দিকে করোনার লকডাউনে কার্যত তলানিতে চলে আসে আর্থিক বৃদ্ধির হার। যার জেরে অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে অর্থনীতি ২৪.৪ শতাংশের একটি চরম পতন দেখতে পায়। এরপর গত চার দশকে এই প্রথমবার ৭.৩ শতাংশ সংকুচিত হয়ে ঘরোয়া অর্থনীতি কার্যত বড়সড় উদ্বেগ তৈরি করল। উল্লেখ্য, আর্থিক বৃদ্ধি ৭.৩ শতাংশ সংকুচিত হওয়ায় তা ঋণাত্মক দিকে যাচ্ছে বলে ধরে নেওয়া হয়।

চলতি আর্থিক বর্ষে আর্থিক ঘাটতি রয়েছে ৯.৩ শতাংশের। আগের পর্যালোচনায় যা ছিল ৯.৫ শতাংশ। ফলে আশার থেকে অনেকটাই পার্থক্য় রয়েছে বাস্তবের অঙ্কে। প্রসঙ্গত, করোনার পর পর স্রোতে গত ২০২০২ সাল থেকে বিধ্বস্ত দেশ। করোনার প্রথম ধাক্কায় দেশে কয়েক মাসব্যাপী লকডাউন ঘোষিত হয়। তার জেরে দেশে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয় উৎপাদন ক্ষেত্র। সংকটে পড়ে দেশের অর্থনীতি। একপর প্রথম স্রোতের ধাক্কা কাটিয়ে, দেশ যখন আর্থিক দিক থেকে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় ছিল, তখন ফের হানা দেয় করোনার দ্বিতীয় স্রোত। ফলে চলতি আর্থিকবর্ষে তার প্রবল প্রভাব পড়ে।

English summary
Indian Economy Grows 1.6% in Q4; Contracts 7.3% in FY21
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X