• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনে জেরে ধুঁকছে ভারতীয় অটোমোবাইল শিল্প, এপ্রিলে বিক্রিতে ভাটা

  • |

লকডাউনের জেরে ধুঁকছে ভারতীয় অর্থনীতি। আর এরই মধ্যে ভারতীয় অটোমোবাইল সংস্থাগুলির রিপোর্ট বলছে, এপ্রিলে ভারতীয় বাজারে একটিও গাড়ি বিক্রি হয়নি। ফলস্বরূপ, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, মারুতি সুজুকি, হুন্ডাই, এমজি মোটর, টয়োটা কিরলোস্কর-এর মত সুবৃহৎ গাড়ি সংস্থাগুলি ডুবতে বসেছে।

লকডাউনের বাজারে গাড়ির চাহিদা শূন্য

লকডাউনের বাজারে গাড়ির চাহিদা শূন্য

করোনা দাপট শুরুর আগে থেকেই গাড়ির বাজারে মন্দা চলছিল। এখন ক্রমবর্ধমান লকডাউনের জেরে একাধিক সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথেও হাঁটতে শুরু করেছে। বড় সংস্থাগুলি তো বন্ধ আছেই, সমস্যায় পড়েছে গাড়ির ভিন্ন ভিন্ন যন্ত্রাংশ প্রস্তুতকারী সংস্থাগুলিও। চেন্নাইয়ের এমএসএমই সংস্থার মতে, তাদের উৎপাদন প্রক্রিয়া চালু হলেও চাহিদা একেবারে শূন্য। এতদিন লকডাউনের গাড়ি প্রস্তুতকারী প্ল্যান্ট গুলি এক শিফটের জন্য চালু হলেও চাহিদার অভাবে পুনরায় বন্ধের মুখে। যাঁরা গাড়ি প্রি-বুকিং করে রেখেছিলেন, তাঁরাও অর্ডার ক্যানসেল করার পথে।

ক্রেতার অভাবে পুনরায় বন্ধের মুখে গাড়ি প্ল্যান্ট গুলি

ক্রেতার অভাবে পুনরায় বন্ধের মুখে গাড়ি প্ল্যান্ট গুলি

অটোমোটিভ স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের প্রধান নিকুঞ্জ সাংঘিম জানিয়েছেন, "গাড়ি প্ৰস্তুত পুনরায় চালু হলে অনেক ক্রেতাই আসতে শুরু করেন। কিন্তু দুঃখের ব্যাপার যে তাঁরা সকলেই গাড়ির প্রি-বুকিং ক্যানসেল করতে এসেছিলেন।" তিনি আরও জানান, "বর্তমান পরিস্থিতিতে নিজ চাকরির আশঙ্কায় শঙ্কিত প্রত্যেকে। আর তাই ক্রেতারা গাড়ি কেনার থেকে বিরত থাকছেন। ব্যবসাও বন্ধের মুখে। ভবিষ্যতের অর্থনৈতিক সংকটের কথা ভেবে তাই নতুন গাড়ির থেকে দূরে থাকছেন সকলে।"

ক্ষতির ধাক্কা সামলাতে মারুতি সুজুকির দাওয়াই

ক্ষতির ধাক্কা সামলাতে মারুতি সুজুকির দাওয়াই

লকডাউনের জেরে হওয়া আর্থিক ক্ষতি সামলাতে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড(এমএসআইএল) বর্তমানে এক নতুন রাস্তায় হাঁটতে চলেছে। এর জন্য গ্রাহকদের জন্য নিয়ে আসছে একাধিক নতুন আকর্ষণীয় স্কীম। এর জন্য বর্তমানে তারা এমএসআইএল চোলামান্দালাম নামক এক দক্ষিণী লগ্নিকারী সংস্থার সাথে গাঁটছড়া বাঁধতে চলেছে। আইসিআইসিআই ব্যাঙ্কের হাত ধরে 'বাই নাউ, পে লেটার'-এর স্কিমও আনতে চলেছে। অন্যান্য সংস্থা গুলিও নানারকমের ইএমআই স্কিম এনে ক্রেতাদের উৎসাহিত করতে তৎপর হচ্ছে ভারতীয় গাড়ি প্ৰস্তুতকারী সংস্থাগুলি।

 বিবিধ কৌশলে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের পথে বিক্রেতারা

বিবিধ কৌশলে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের পথে বিক্রেতারা

বিশ্বব্যাপী লকডাউনের জেরে গাড়ি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন গাড়ি বিক্রেতারা। তারই নতুন পথ হিসেবে ফ্লেক্সি ইএমআই স্কিম, স্টেপআপ ইএমআই স্কিম সহ নানাবিধ স্কিমের বন্দোবস্ত করছে সংস্থাগুলি। মাসিক কিস্তির ক্ষেত্রে ছাড় দেওয়ার কথাও চলছে। জানা যাচ্ছে বর্তমানে গাড়ি কেনাবেচার ক্ষেত্রে ওয়েবসাইটের মাধ্যমে প্রচারের উপর জোর দিচ্ছে সংস্থাগুলি।

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত, চেন্নাই, দিল্লি থেকে আসলেই বাধ্যতামূলক কোয়ারেন্টিন: মুখ্যমন্ত্রী

চিন সীমান্তে পরিস্থিতি সামাল দিতে ফের অ্যাকশনে ডোকলামে সাফল্য পাওয়া দল

English summary
indian automobile industry is in big crisis due to lockdown and zero sales in april
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X