• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে পাকিস্তানি সেনা ও জঙ্গিদের মোক্ষম জবাব দিতে তৈরি ভারত, বিশেষ প্রশিক্ষণ সেনার

কয়েকদিন আগেই পাক অধিকৃত কাশ্মীর থেকে ভারতে অস্তর পাচারের লক্ষ্যে ড্রোন ব্যবহার করেছিল জঙ্গিরা। পাঞ্জাবেও একই ভাবে ড্রোন ব্যবহার করতে দেখা গিয়েছে পাকিস্তানকে। এই আবহে এবার সেনা জওয়ানদের ড্রোন প্রতিহত করার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে উপত্যকার ঘাঁটিতে।

কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় জঙ্গিদের হুমকি বেড়েছে

কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় জঙ্গিদের হুমকি বেড়েছে

কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় জঙ্গিদের হেলিকপ্টার এবং ড্রোনের ব্যবহারের আশঙ্কা বাড়ছে। সেইমতো জওয়ানদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। নতুন প্রশিক্ষণ নিচ্ছেন তাঁরা। এখন, জওয়ানরা ড্রোন নিয়ন্ত্রণ এবং ধ্বংস করতে শিখছে। ১৫ কর্পস ব্যাটেল স্কুলে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষকরা সেখানে রয়েছেন।

উপত্যকায় নিযুক্ত জওয়ানদের প্রশিক্ষণ

উপত্যকায় নিযুক্ত জওয়ানদের প্রশিক্ষণ

জম্মু ও কাশ্মীরের উপত্যকায় যে জওয়ানদের নিযুক্ত করা হয়, প্রথমে তাঁদের এই ব্যাটেল স্কুলে প্রশিক্ষণ নিতে হয়। সীমান্তে কাজ করার আগে, সেখানে পরিস্থিতি সম্পর্কে জওয়ানদের জানানো হয়। উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষকদের মধ্যে একজন জানিয়েছেন, বর্তমানে জঙ্গিরা ড্রোন ব্যবহার করছে। তাই জওয়ানদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ড্রোন ধ্বংস করতে বিশেষ প্রশিক্ষণ জওয়ানদের

ড্রোন ধ্বংস করতে বিশেষ প্রশিক্ষণ জওয়ানদের

ব্যাটেল স্কুলে দুই রকম প্রশিক্ষণ প্রধানত দেওয়া হয়। প্রথমত, পাকিস্তান সীমান্তে নিয়ন্ত্রণরেখায় যাদের নিয়োগ করা হবে, তাদের সেইমতো প্রশিক্ষণ দেওয়া হয়। দ্বিতীয়ত, উপত্যকায় বিভিন্ন জায়গায় যে জওয়ানদের নিয়োগ করা হয়, তাঁদের সেইমতো প্রশিক্ষণ দেওয়া হয়। এই দুই ক্ষেত্রেই এবার জওয়ানদের বিশেষ এই ড্রোন প্রতিহত করার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

যেভাবে প্রশিক্ষণ দেওয়া হয় জওয়ানদের

যেভাবে প্রশিক্ষণ দেওয়া হয় জওয়ানদের

যারা নিয়ন্ত্রণরেখায় নিযুক্ত হয়, তাদের ১৪দিনের প্রশিক্ষণ হয়। যারা উপত্যকায় বিভিন্ন অঞ্চলে নিযুক্ত হয়, তাদের ২৮ দিনের প্রশিক্ষণ দেওয়া হয়। দুটি পর্যায়ের প্রশিক্ষণেই ভারতীয় সেনার জওয়ানদের ড্রোন নিয়ন্ত্রণ এবং ধ্বংস করার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর ফলে সীমান্ত রক্ষার ক্ষেত্রে আরও বিচক্ষণতা লাভ করছে ভারতীয় সেনা।

তৎপরতা বেড়েছে পাকিস্তানে

তৎপরতা বেড়েছে পাকিস্তানে

এদিকে পাকিস্তানের তরফেও নানারকম প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। জঙ্গিদের ড্রোন নিয়ন্ত্রণ করা এবং উপত্যকায় তা ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই মুহূর্তে ভারতীয় সেনাকেও সবরকমভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জঙ্গিদের মোকাবিলার জন্য সবরকমভাবে প্রস্তুত হচ্ছে সেনা।

Puja Special : কলকাতাঃ আহিরীটোলা সর্বজনীন দুর্গোৎসব সমিতি-র পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

লাদাখ নিয়ে চিনা অজুহাত নস্যাৎ ভারতের, বেজিংয়ের গালে নয়াদিল্লির 'তিন' থাপ্পড়

English summary
Indian Army undergoes training to control and destroy drone as threat from Pakistani side rising
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X