• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় সেনার অভূতপূর্ব পদক্ষেপ এক পাক সেনা অফিসারকে ঘিরে! অন্যন্য নজির সীমান্তে

ভারতের ইতিহাসে এমন বহু নিদর্শন দেখা গিয়েছে, যখন দুই রাজার মধ্যে সংঘাতের পর বিপক্ষ শিবিরের সেনানীদের মৃতদেহ সৎকার করেছে জয়ী রাজার শিবির। বলা হয়, যুদ্ধের বহু ধর্মের মধ্যে মৃতের সঠিক সৎকারও একটি বড় ধর্ম। এটিই বীরের ধর্ম। সেই নীতিই এবার দেখা গেল ভারতীয় সেনার অনন্য পদক্ষেপের জেরে।

ভারতীয় সেনার অভূতপূর্ব পদক্ষেপ এক পাক সেনা অফিসারকে ঘিরে! অন্যন্য নজির সীমান্তে

পাকিস্তান ও ভারতের সেনা মুখোমুখি হওয়া মানেই যে শুধু সংঘাত তা নয়। যুদ্ধের ময়দানে শত্রুকে সংহার আর যুদ্ধের বাইরে মানুষকে মানুষের সম্মান দিতে যে ভারতীয় সেনা সবসময়ই তৈরি , তার প্রমাণ মিলল পাকিস্তানের মেজর মহম্মদ শাবির খানের ঘটনায়। ১৯৭২ সলের যুদ্ধে এই মেজরের মৃত্যু হয়। এরপর তাঁর দেহ কবরে শায়িত রাখা হয় কাশ্মীর সীমান্তে। সেই কবর দেওয়ার কাজ সেই সময় করে ভারতীয় সেনা। বহু বছর ধরে পড়ে থাকা সেই কবর ইদানিং নষ্ট হয়ে যাচ্ছিল। ভারতীয় সেনা নিজের সংস্কৃতিকে ধরে রেখে সেই কবর আবার নতুন করে সংস্কার করে রাখে।

পাকিস্তান, কাশ্মীর সীমান্তে বহুবার বহু ভারতীয় সেনা জওয়ানের ক্ষতবিক্ষত দেহ ফেলে রেখে গিয়েছে। যে সংস্কৃতি পাকিস্তানের সেনার নিচু মনের পরিচয়কেই বহন করেছে। অন্যদিকে, কাশ্মীরের নওগাওঁতে পাক মেজরের কবর ঘিরে ভারতীয় সেনার পদক্ষেপ দেখিয়েছে ভারতীয় সেনার সংস্কৃতিতে কতটা অভিজাত। চিনার কর্পস এদিন মেজর শবিরের সমাধি ক্ষেত্রের ছবি দিয়ে সেনার এই অভূতপূর্ব পদক্ষেপের কথা জানায়।

লোকসভায় ৬ বারের জয়! কিন্তু বিধানসভায় নির্বাচনে কেন লড়াইয়ের রাস্তায় নেই নীতীশ কুমার ?

English summary
Indian Army shows its culture as they restores damaged grave of Pakistani officer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X