• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্রুটিপূর্ণ অস্ত্রের টাকায় কেনা যেত ১০০টি কামান, সেনার রিপোর্টে কাঠগড়ায় অর্ডন্যান্স ফ্যাক্টরি

অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের থেকে ত্রুটিপূর্ণ সামরিক সম্ভার কেনার জন্যে ২০১৪ থেকে ২০২০ সালের মধ্যে ৯৬০ কোটি টাকা ব্যয় করা হয়েছে। আর কেন্দ্রকে পেশ করা সেনাবাহিনীর রিপোর্টে বলা হয়েছে, এই ৯৬০ কোটি টাকায় ১০০টি ১৫০ মিলিমিটারের মাঝারি কামান কেনা যেত।

ওএফবি-র নিম্নমানের উৎপাদন নিয়ে রিপোর্ট

ওএফবি-র নিম্নমানের উৎপাদন নিয়ে রিপোর্ট

সেনাবাহিনীর রিপোর্টে ওএফবি-র নিম্নমানের উৎপাদন নিয়ে বিশেষ করে বলা হয়েছে। সেনাবাহিনীর সাম্প্রতিক রিপোর্টে ওএফবির উৎপাদিত ২৩ মিলিমিটার এয়ার ডিফেন্স গোলা, কামানের গোলা, ১২৫ মিলিমিটার ট্যাঙ্ক রাউন্ডস ও বিভিন্ন ক্যালিবারের রাইফেলের গুলির মান নিয়ে সমালোচনা করা হয়েছে।

ত্রুটিপূর্ণ সমরাস্ত্রের জন্য ৪০৩টি দুর্ঘটনা

ত্রুটিপূর্ণ সমরাস্ত্রের জন্য ৪০৩টি দুর্ঘটনা

২০১৪ সালের পর থেকে ত্রুটিপূর্ণ সমরাস্ত্রের জন্য ৪০৩টি দুর্ঘটনা ঘটেছে। যদিও দুর্ঘটনার সংখ্যা সুনিশ্চিত ভাবেই কমে আসছে। ২০১৪ সালে ১১৪ টি দুর্ঘটনার জায়গায় ২০১৭ সালে দুর্ঘটনা ঘটে ৫৩টি। ২০১৮ সালে সেটি বেড়ে হয় ৭৮ এবং ২০১৯ সালে দুর্ঘটনার সংখ্যা কমে দাঁড়ায় ১৬টি। তাছাড়া ২০১৪ সালের পর থেকে ত্রুটিপূর্ণ গোলাবারুদের জন্য ২৭ জনের মৃত্যু হয়েছে, গুরুতর রকমের জখম হয়েছেন ১৫৯।

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে তৈরি অস্ত্রশস্ত্রের গুণমান নিয়ে প্রশ্ন

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে তৈরি অস্ত্রশস্ত্রের গুণমান নিয়ে প্রশ্ন

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলি কয়েক বছর ধরে সশস্ত্র বাহিনীকে এমন অস্ত্র এবং সরঞ্জাম সরবরাহ করে, যা হয় ডিআরডিও দ্বারা তৈরি করা হয়েছিল অথবা বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে তৈরি অস্ত্রশস্ত্রের গুণমান, খরচ এবং সময়সূচি সম্পর্কে সশস্ত্র বাহিনী বারবার উদ্বেগ প্রকাশ করেছে।

কর্পোরেট হাতে অর্ডন্যান্স ফ্যাক্টরি

কর্পোরেট হাতে অর্ডন্যান্স ফ্যাক্টরি

অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে কর্পোরেট করতে সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রক কেপিএমজি অ্যাডভাইজারি সার্ভিসেস প্রাইভেট লিমিটেড এবং খৈতান অ্যান্ড কম্পানি লিমিটেডকে কনসাল্টেন্সি এজেন্সি হিসেবে নিযুক্ত করেছে। যদিও ডিফেন্স ইন্ডাস্ট্রিয়াল বেসে বেসরকারি সংস্থার ভূমিকা নিয়ে আলোচনা ইদানীং বিতর্কের বিষয় হয়ে উঠেছে। তবে আশা করা হচ্ছে এতে অস্ত্রের গুণ বৃদ্ধি হবে।

Positive Story : করোনা টিকার খুঁটিনাটি জানাতে পোর্টাল চালু কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের

English summary
Indian army presents report saying that 100 Howitzers could be bought in place of faulty ammo from OFB
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X