• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেজিংকে তাদের ভাষাতেই জবাব ভারতের! লাদাখে চিনের উপর চাপ বাড়িয়ে আরও ৬টি চূড়ায় সেনা

বিগত তিন সপ্তাহে ভারতীয় সেনা পূর্ব লাদাখে ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ছয়টি গুরুত্বপূর্ণ উচ্চ পার্বত্য এলাকা নিজেদের দখলে নিয়েছে। সেনা আধিকারিক সূ্ত্রে খবর, '২৯ অগাস্ট থেকে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ছয়টি উঁচু এলাকা নিজেদের দখলে নিয়েছে ভারতীয় সেনা। এগুলির মধ্যে রয়েছে মগর হিল, গুরুং হিল, রেকেন লা, রেজাং লা, মোখপরি এবং ফিঙ্গার ৪-এর নিকটবর্তী একটি উঁচু পাহাড়ি এলাকা।'

প্যাংগংয়ের উঁচু এলাকাগুলি দখলে নেয় ভারতীয় সেনা

প্যাংগংয়ের উঁচু এলাকাগুলি দখলে নেয় ভারতীয় সেনা

এই উঁচু এলাকাগুলি চিনের সেনার আগেই নিজেদের দখলে নিয়ে নেয় ভারতীয় সেনা। সেনা সূত্রে খবর, এখন এই এলাকগুলি নিজেদের দখলে থাকার কারণে ভারত চিনের থেকে অনেকটাই সুবিধাজনক অবস্থায় থাকবে। চিনা সেনাও ওই এলাকাগুলি দখল করার চেষ্টায় ছিল। কিন্তু ভারতীয় জওয়ানরা চিনের সেই চেষ্টা ব্যর্থ করে।

রেজাং লা ও রাচেন লা-র কাছে চিনা সেনা

রেজাং লা ও রাচেন লা-র কাছে চিনা সেনা

ওই এলাকার দখল নেওয়ার চেষ্টায় কমপক্ষে তিনবার শূন্যে গুলি চালানো হয়। যে ছয়টি এলাকা ভারতীয় জওয়ানরা নিজেদের দখলে করেছে, সেগুলি প্রকৃত নিয়ন্ত্রণরেখার ভারতীয় সীমান্তের ভিতরেই। এদিকে ভারতীয় জওয়ানরা ওই এলাকা নিজেদের দখলে নেওয়ার পর চিনা সেনা রেজাং লা ও রাচেন লা-র কাছে আরও হাজার তিনেক বাড়তি জওয়ান মোতায়েন করেছে বলে সূ্ত্রের খবর।

চিনের আগ্রাসী মনোভাব

চিনের আগ্রাসী মনোভাব

চিনের আগ্রাসী মনোভাবের জন্য ভারতীয় সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আরও বেশি সজাগ হয়েছে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনেরাল বিপিন রাওয়াত ও সেনাপ্রধান জেনেরাল মনোজ মুকুন্দ নারাভানের তত্ত্বাবধানে অভিযান চালাচ্ছে সেনা।

লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ দিকে সংঘর্ষ হয়েছিল

লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ দিকে সংঘর্ষ হয়েছিল

প্রসঙ্গত, অগাস্টের ২৯ থেকে ৩১ তারিখের মধ্যে ভারতীয় বাহিনী ও চিনা সেনার মধ্যে গুলি বিনিময় হয়েছিল বলে জানা গেছে। সম্প্রতি এমনই খবর প্রকাশিত হয়েছিল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে। সূত্রের খবর, লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ দিকে সংঘর্ষ হয়েছিল।

চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টা বানচাল একাধিকবার

চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টা বানচাল একাধিকবার

লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ দিকে চিনা সেনার অনুপ্রবেশের চেষ্টা বানচাল করে দিয়েছিল ভারতীয় সেনা। এরপরেই উত্তর দিকে লাল ফৌজের গতিবিধি নজরে আসে। সেপ্টেম্বরের ৮ তারিখ ভারতীয় সীমানার কাছাকাছি চলে এসেছিল লাল ফৌজ। সূত্রের খবর, এরপরই সীমান্তে ভারতীয় সেনার নজরদারি বাড়াতে থাকে।

দিল্লির নয়া চাল, লাদাখে সেনার বৈঠকে রাজনৈতিক গন্ধ! চুশুলে উপস্থিত বিদেশমন্ত্রকের প্রতিনিধি

English summary
Indian army positions themselves on 6 more heights near Pangong in Ladakh before Chushul's meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X