India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Indian Army: দেশের প্রথম মহিলা combat aviator পেল দেশ, স্যালুট জানাল সেনা

Google Oneindia Bengali News

First Woman Combat Aviator: সাধারণ জীবনেই নয়, এখন সেনাবাহিনীতেও পুরুষের সঙ্গেই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন মহিলারা। ভারত-পাকিস্তান তো বটেই, বাংলাদেশ সীমান্ত নজরদারিতেও মহিলারা সমান দক্ষতায় নজরদারি চালাচ্ছে। এমনকি ভারতীয় বায়ুসেনাতেও পাইলট হিসাবে মহিলারা কাজ করছে।

মোদী সরকার চায় দেশের নিরাপত্তা এবং সুরক্ষা ক্ষেত্রে মহিলারা আরও এগিয়ে আসুক। আর এই অবস্থার মধ্যেই দেশের combat aviator পেল দেশ।

প্রথম মহিলা অফিসার পেয়েছে ভারতীয় সেনাবাহিনী

প্রথম মহিলা অফিসার পেয়েছে ভারতীয় সেনাবাহিনী

বুধবার আর্মি কর্পস আকারে প্রথম মহিলা অফিসার পেয়েছে ভারতীয় সেনাবাহিনী। যা অন্তত গর্বের একটি বিষয়। ক্যাপ্টেন অভিলাশা বারাক (Captain Abhilasha Barak) প্রথম নারী হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছেন। ভারতীয় সেনাবাহিনীর তরফে এই বিষয়ে বিস্তারিত ভাবে জানানো হয়েছে। সেনাবাহিনী জানাচ্ছে, ক্যাপ্টেন অভিলাশা বারাক সফলভাবে প্রশিক্ষণ শেষ করেছেন। আর এরপরেই ক্যাপ্টেন অভিলাশা বারাককে combat aviator হিসাবে আর্মি অ্যাভিয়েশন কোর্পসে নিয়ে আসা হয়েছে।

এই মর্যাদাপূর্ণ শাখায় ভূষিত করা হয়েছে

এই মর্যাদাপূর্ণ শাখায় ভূষিত করা হয়েছে

ভারতীয় সেনাবাহিনীর তরফে আরও জানানো হয়েছে যে, আজ বুধবার ৩৬ জন সেনা পাইলটের সঙ্গেই ক্যাপ্টেন অভিলাশাকে এই মর্যাদাপূর্ণ শাখায় ভূষিত করা হয়েছে। সেনা সূত্রে জানা যাচ্ছে, ১৫ জন মহিলা ইতিমধ্যে আর্মি অ্যাভিয়েশনে যোগ দেওয়ার জন্যে ইচ্ছা প্রকাশ করেছে। কিন্তু পাইলট অ্যাপটিটিউড ব্যাটারি টেস্ট এবং মেডিক্যালের পর মাত্র দুইজন আধিকারিককেই নির্বাচিত করা হয়। ক্যাপ্টেন অভিলাশা বারাক দেশের প্রত্যেক মহিলার কাছে অবশ্যই গর্বের।

অবনী চতুর্বেদী প্রথম ভারতীয় মহিলা যিনি ফাইটার প্লেন চালান

অবনী চতুর্বেদী প্রথম ভারতীয় মহিলা যিনি ফাইটার প্লেন চালান

বলে রাখা প্রয়োজন, গত বছর প্রথমবার দুই মহিলা আধিকারিককে বেছে নেওয়া হয় হেলিকপ্টার পাইলট ট্রেনিংয়ের জন্যে। দুজনকে নাসিকের কমব্যট আর্মি অ্যাভিয়েশন ট্রেনিং স্কুলে ট্রেনিংয়ের জন্যে পাঠানো হয়। তবে বর্তমানে অ্যাভিয়েশন বিভাগের মহিলাদের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল এবং গ্রাউন্ড ডিউটির দায়িত্ব দেওয়া হয়ে থাকে। কিন্তু এখন এই মহিলা অফিসার পাইলট হিসাবে দায়িত্ব সামলাবেন। বলে রাখা প্রয়োজন, সবার আগে সাল ২০১৮ তে ভারতীয় বায়ুসেনাতে প্রথম বিপ্লব আসে। ফ্লাইং অফিসার অবনি চতুর্বেদী দেশের প্রথম মহিলা অফিসার যিনি ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধ বিমান ওড়াতে সক্ষম হন।

English summary
Abhilasha Barak is became first combat aviator of Indian Army
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X