• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫০ ‌কিলোমিটার দূরের লক্ষ্য সহজে ভেদ করতে পারে এমন তীক্ষ্ণ হাউইৎজার কামান কিনছে সেনা

সমরাস্ত্রে সেনাবাহিনীকে শানিয়ে তুলতে আরও মারণাস্ত্র কিনছে ভারত। আমেরিকার তৈরি এম-‌৭৭৭ আল্ট্রা লাইট হাউইৎজার কামান অস্ত্রভান্ডারে মজুত করতে চলেছে ভারতীয় সেনা। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই কামান প্রায় ৫০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্য সহজে ভেদ করতে পারে।

উদ্যোগী সেনা

উদ্যোগী সেনা

সূত্রের খবর এই কামান ঘরে তুলতে যুদ্ধকালীন তৎপরতায় উদ্যোগী হয়েছে সেনাবাহিনী। শোনা যাচ্ছে আগামী ৩ মাসের মধ্যেই এই কামান ভারতে পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। বালাকোটের মতো কোনও পরিস্থিতি তৈরি হলে যাতে তার মোকাবিলা সহজে করা যায় সেকারণেই এই কামান কেনা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

রয়েছে জিপিএস

রয়েছে জিপিএস

অত্যন্ত উন্নতমানের এই কামান জিপিএস সিস্টেমের মাধ্যমে লক্ষ্যভেদ করে। এই কামান থেকে যেমন শূন্যে লক্ষ্যভেদ করা যায়। ঠিক তেমনই বাঙ্কারের মত দুর্ভেদ্য স্থানেও অনায়াসে বিস্ফোরণ ঘটাতে পারে। এমকী জনবহুল এলাকায় লক্ষ্য ভেদ করলেও চারপাশে ক্ষতি কম করার ক্ষমতা রাখে এই বিশেষ প্রযুক্তিতে তৈরি কামান। সেকারণেই পাক সীমান্তে জঙ্গি হামলার মতো কোনও ঘটনা ঘটলে এই কামান কাজে লাগানো যেতে পারে। এতে সীমান্তের গ্রামগুলির বেশি ক্ষতি হবে না।

শত্রু মোকাবিলা তৈরি ভারত

শত্রু মোকাবিলা তৈরি ভারত

এই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি কামান ছাড়াও অ্যান্টি ট্যাঙ্ক মিশাইল কেনার পরিকল্পনা রয়েছে সেনাবাহিনীর। সূত্রের খবর শত্রুপক্ষের মোকাবিলার জন্য সেনাবাহিনী দুটি মারণাস্ত্র কেনায় বেশি জোর দিচ্ছে। ইজরায়েল থেকে কেনা হচ্ছে ১০০ স্পাইস বোমা, রাশিয়ার তৈরি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল। ইজরায়েলের তৈরি ১০০ স্পিইস বোমা এতটাই মারণ যে উপগ্রহ চিত্র মারফৎ এর টার্গেট ঠিক কর। পুলওয়ামা হামলার পর বালাকোট এয়ারস্ট্রাইকে এই বোমাই ব্যবহার করেছিল বায়ুসেনা। এদিকে আবার নৌসেনা ১৫০০ কোটি টাকা খরচ করে ৬টি অত্যাধুনিক অ্যান্টি মিসাইল ভেসেল বা যুদ্ধ জাহাজ কেনার কাজ শুরু করেছে।

English summary
Indian Army is set to acquire guided long-range artillery ammunition
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X