• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাশ্মীরে এনকাউন্টারের সময় আফস্পা লঙ্ঘন! ভুল মেনে কড়া ব্যবস্থার পথে হাঁটছে সেনা

১৮ জুলাই শোপিয়ানে তিন জঙ্গিকে খতম করার খবর প্রকাশিত হয়। কাশ্মীরে জঙ্গি নিধনের খবর নিত্যদিনের বিষয় হলেও এই এনকাউন্টারটি ছিল অন্য রকমের। ভুয়ো সংঘর্ষ বলে এই এনকাউন্টার নিয়ে প্রশ্ন উঠে যায়। শেষ পর্যন্ত নিজেদের ভুল মেনে নিয়ে দোষী জওয়ানদের বিরুদ্ধে পদক্ষেপ করার কথা জানাল সেনা কর্তৃপক্ষ।

আফস্পা লঙ্ঘন করেছেন জওয়ানরা

আফস্পা লঙ্ঘন করেছেন জওয়ানরা

সেনার পক্ষ থেকে এই বিষয়ে জানানো হয়েছে, জম্মু-কাশ্মীরের শোপিয়ানের সংঘর্ষে আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার্স অ্যাক্ট (আফস্পা) লঙ্ঘন করেছেন জওয়ানরা। এনকাউন্টার নিয়ে প্রশ্ন ওঠায় তা নিয়ে তদন্তের নির্দেশ দেওযা হয়েছিল। সেখানেই প্রাথমিকভাবে দেখা যায় যে আফস্পা-র লঙ্ঘন হয়েছে। আর এরপরই নড়চড়ে বসে সেনা কর্তৃপক্ষ।

ভুয়ো সংঘর্ষের অভিযোগ

ভুয়ো সংঘর্ষের অভিযোগ

জানা যায়, গত ১৮ জুলাই একটি অপারেশনে শোপিয়ানের আমশিপোরায় জঙ্গি সন্দেহে সেনার গুলিতে নিহত হন রাজৌরির বাসিন্দা ইমতিয়াজ আহমেদ, আবরার আহমেদ এবং মহম্মদ ইবরার। তবে পরে অভিযোগ ওঠে যে কাজের খোঁজে শোপিয়ানে গিয়েছিলেন ওই তিন যুবক। ভুয়ো সংঘর্ষে ওই যুবকদের মারা হয়েছে বলে দাবি ওঠে। তাঁদের সঙ্গে যে কোনও জঙ্গিযোগ নেই পাশাপাশি সেই দাবিও তোলেন পরিবারের লোকেরা।

সেনার বক্তব্য

সেনার বক্তব্য

এই বিষয়ে সেনার মুখপাত্র রাজেশ কালিয়া জানিয়েছেন যে প্রশ্নে থাকা এনকাউন্টার নিয়ে তদন্ত শেষ হয়েছে। চার সপ্তাহে তদন্ত শেষ হয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে যে অপারেশনে আফস্পার নিয়ম ভঙ্গ করা হয়েছে। সেই অনুযায়ী অভিযুক্ত জওনায়দের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের দায়ে ব্যবস্থা নেওয়া হবে।

English summary
Indian Army found that troops violated AFSPA rules in 18th July Shopian encounter in Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X