• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে তৈরি বিশ্বের দীর্ঘতম শীতকালীন রাস্তা! এবার সোজা চিন সীমান্তে পৌঁছাবে ভারতীয় ট্যাঙ্ক

লাদাখের বর্তমান পরিস্থিতি দেখে অনেক বিশেষজ্ঞই ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের কথা মনে করিয়ে দিচ্ছে। সেবার চিন শীতকালে অপেক্ষা করে আচমকা হামলা করেছিল ভারতের উপর। তাতেই বিস্তীর্ণ এলাকা হারানোর পাশাপাশি সম্মানহানীও হয়েছিল ভারতের। তবে ২০২০ সালের ভারত যে সব দিক দিয়ে তৈরি তা চিন যেন ভুলে যাচ্ছে।

১০ হাজার ফিট উচ্চতায় অবস্থিত বিশ্বের সব থেকে লম্বা হাইওয়ে

১০ হাজার ফিট উচ্চতায় অবস্থিত বিশ্বের সব থেকে লম্বা হাইওয়ে

শীতকালে যাতে লাদাখে সেনা বা সরঞ্জাম পৌঁছাতে কোনও অসুবিধা না হয়, সেই লক্ষ্যে মানালি থেকে লেহ পর্যন্ত নতুন সড়ক তৈরি করছে ভারত। সেনার তরফে খবর ১৫ অক্টোবরের মধ্যেই সেই সড়ক দিয়ে অনায়াসে ট্যাঙ্ক নিয়ে যাওয়া যাবে সোজা দৌলত বেগ ওল্ডি পর্যন্ত। শত্রু শিবিরের নজর এড়িয়ে লাদাখে চিন ও পাকিস্তান সীমান্তে সেনা ও ট্যাঙ্ক মোতায়েন করতেই এই সড়কপথ তৈরি হচ্ছিল, এবং তার কাজ প্রায় শেষ। এটি ১০ হাজার ফিট উচ্চতায় অবস্থিত বিশ্বের সব থেকে লম্বা হাইওয়ে।

দৌলত বেগ ওলডি পর্যন্ত যাবে এই রাস্তা

দৌলত বেগ ওলডি পর্যন্ত যাবে এই রাস্তা

লাদাখের সঙ্গে বাকি দেশের যোগাযোগের জন্য এটি তৃতীয় সড়ক৷ বিগত প্রায় তিন বছর ধরে সাব সেক্টর নর্থের সঙ্গে বিকল্প সড়ক যোগাযোগ স্থাপনের কাজ করছে দিল্লি৷ এই সাব সেক্টর নর্থের দৌলত বেগ ওলডি ও অন্যান্য বেশ কয়েকটি এলাকা কৌশলগত দিক থেকে যথেষ্টই গুরুত্বপূর্ণ৷ বিশ্বের উচ্চতম রাস্তা খারদুং লা থেকে এই বিকল্প যোগাযোগের কাজ ইতিমধ্যেই প্রায় শেষের পথে।

নিমু-পাদম-দারচা হয়ে এই বিকল্প সড়ক তৈরি

নিমু-পাদম-দারচা হয়ে এই বিকল্প সড়ক তৈরি

মানালি থেকে লেহ যাওয়ার জন্য নিমু-পাদম-দারচা হয়ে এই বিকল্প সড়কটি যাবে। বর্তমানে যে দু'টি রাস্তা রয়েছে তার মধ্যে একটি শ্রীনগর থেকে জোজি লা হয়ে ও অন্যটি মানালি থেকে সারচু হয়ে লেহ পৌঁছায়। নতুন যে রাস্তাটি তৈরি হচ্ছে তাতে বর্তমানের এই দু'টি রাস্তার থেকে অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হবে।

দুরবুক-শিয়ক-দৌলত বেগ ওলডি সংযোগকারী এই রাস্তা

দুরবুক-শিয়ক-দৌলত বেগ ওলডি সংযোগকারী এই রাস্তা

দুরবুক-শিয়ক-দৌলত বেগ ওলডির সংযোগকারী সড়কের বিকল্প হিসেবে নতুন এই রাস্তাটি গড়ে তোলা হচ্ছে। দুরবুক-শিয়ক-দৌলত বেগ ওলডি সংযোগকারী এই রাস্তাটি লাদাখের পূর্বপ্রান্তের সঙ্গে পশ্চিমপ্রান্তের যোগাযোগ স্থাপন করে। নতুন যে রাস্তাটি তৈরি হবে সেটি লেহ থেকে খারদুং লা হয়ে সাসোমা-সাসের লা-শিয়ক-দৌলত বেগ ওলডির বেশ কিছু হিমবাহের পাশ দিয়ে যাবে।

মানালি থেকে লেহ পৌঁছাতে চার ঘণ্টা সময় কম লাগবে

মানালি থেকে লেহ পৌঁছাতে চার ঘণ্টা সময় কম লাগবে

এই বিকল্প পথটি দিয়ে মানালি থেকে লেহ পৌঁছাতে তিন থেকে চার ঘণ্টা সময় কম লাগবে। পাশাপাশি, এই রাস্তার উপর পাকিস্তান বা অন্য কোনও শত্রুপক্ষ নজর রাখতে পারবে না। ফলে শত্রুশিবিরের নজর এড়িয়ে খুব সহজেই লাদাখে সেনা ও অন্যান্য অস্ত্র নিয়ে যাওয়া যাবে।

লাদাখ সীমান্তে নিশ্বাস ফেলছে ৫২ হাজার চিনা সেনা! শান্তির বার্তা দিয়েও প্যাংগংকে ঘিরে ১০ হাজার পিএলএ

English summary
Indian Army can send Tanks to DBO LAC by 15th october as new all weather road from Manali is almost ready
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X