• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিমালয়ে দাপিয়ে বেড়ানোর ক্ষমতা রাখে ভারতীয় সেনা, চিনের চাপ বাড়াল রিপোর্ট

Google Oneindia Bengali News

হিমালয়ে দাপিয়ে বেড়ানোর ক্ষমতা রাখে ভারতীয় সেনা। এমনই দাবি করছে রিপোর্ট। গালওয়ান উপত্যকার দখল নিয়ে লালফৌজ যা করেছে তার চেয়ে দ্বিগুণ বেশি শক্তি দিয়ে জবাব দিতে পারত ভারতীয় সেনা। হিমালয়ে অনেক বেশি শক্তি ধরে ভারতীয় সেনা। এমনই জানিেয়ছেন হাভার্ড কেনেডি স্কুলের বিশেষজ্ঞরা।

ভারতীয় সেনা অনেক বেশি শক্তিশালী

ভারতীয় সেনা অনেক বেশি শক্তিশালী

হিমালয়ে লালফৌজের থেকে অনেক বেশি শক্তিশালী ভারতীয় সেনা। এমনই দাবি করেছে হাভার্ড েকনেডি স্কুলের গবেষকরা। হিমালয়ে যেকোনও উচ্চতায় ভারতীয় সেনা চিনা বাহিনীকে মোক্ষম জবাব দিতে পারতেন বলে গবেষকরা রিপোর্টে উল্লেখ করেছে।

অস্ত্রেও শক্তিশালী ভারত

অস্ত্রেও শক্তিশালী ভারত

হিমালয় রেজিমেন্টে ভারতের যে শক্তি রয়েছে তা চিনের তেমন নেই। চিন সীমান্তে আড়া থেকে তিন লাখ সেনা মোতায়েন করেছে। কিন্তু ভারতের হিমালয়ান রেজিমেন্টের কাছে তা নেহাতই তুচ্ছ বলে মনে করে। এমনকী হিমালয় সীমান্ত এলাকায় বায়ুসেনার দিক থেকেও অনেক বেিশ শক্তিশালী ভারত। টি-৭২ ট্যাঙ্ক থেকে শুরু করে ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র সবই মজুত রয়েছে লাদাখ সীমান্তের বায়ুসেনা ঘাঁটিতে। ভারতরে সুখোই-৩০ অনেক বেশি শক্তিশালী যুদ্ধ বিমান।

নতি স্বীকার চিনের

নতি স্বীকার চিনের

অবশেষে ভারতের চাপের কাছে নতি স্বীকার করতে বাধ্য হয়েছে চিন। সেনা পর্যায়ের বৈঠকের পরেই লাদাখ সীমান্ত থেকে সেনা সরাতে রাজি হয়েছে চিন। ভারতের বড় কূটনৈতিক জয় বলে মনে করছেন রাজনীতিকরা। লাদাখে সেনা প্রধান যাওয়ার পরেই অবস্থান বদল করে চিন। এমনই মনে করা হচ্ছে।

মোক্ষম চালে কাবু চিন

মোক্ষম চালে কাবু চিন

সীমান্তে আস্ফালন করে ভারতের ২০ জন জওয়ানকে শহিদ করেেছ লালফৌজ। তারপর থেকে উত্তেজনা চরমে ছিল লাদাখের গালওয়ান উপত্যকায়। গালওয়ান উপত্যকা নিজেদের বলে দাবি করেছিল চিন। কিন্তু শেষ পর্যন্ত উদ্দেশ্যে সফল হতে পারল না।

৩১ এ জুলাই পর্যন্ত বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, তাড়াহুড়ো নয়,বার্তা শিক্ষামন্ত্রীর

'ব্যবস্থা না নিলে বেঙ্গালুরু আর একটা ব্রাজিল হয়ে উঠবে’, কিন্তু কেন একথা বললেন এইচডি কুমারস্বামী'ব্যবস্থা না নিলে বেঙ্গালুরু আর একটা ব্রাজিল হয়ে উঠবে’, কিন্তু কেন একথা বললেন এইচডি কুমারস্বামী

English summary
Indian Army can ruled more strongly in Himalaya than Chinese troup says report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X