• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মস্কোয় মুখোমুখি বসার আগেই লাদাখে 'ওয়ার্নিং শট', ১০০-২০০ রাউন্ড গুলি চালায় দুই দেশের সেনা

লাদাখ নিয়ে ফের চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এল। মস্কোয় মুখোমুখি বৈঠকে বসার আগে লাদাখে দুই দেশের সেনা বাহিনীর মধ্যে ১০০ থেকে ২০০ বার ওয়ার্নিং শট বিনিময় হয়েছে। প্যাংগং সো হ্রদের উত্তর দিকের তীরে ঘটেছে এই ঘটনা। প্রসঙ্গত উল্লেখ্য এই প্যাংগং সো হ্রদের তীরেই সেনা তৎপরতা শুরু করেছিল লালফৌজ।

লাদাখে ওয়ার্নিং শট

লাদাখে ওয়ার্নিং শট

একে একে প্রকাশ্যে আসছে তথ্য। লাদাখে নাকি সেপ্টেম্বরের শরুতেই ১০০ থেকে ২০০ রাউন্ড ওয়ার্নিং শট চালিয়েছে দুই দেশের সেনা। দুই দেশের সেনা বাহিনীর মধ্যে গুলি চালানোর ঘটনা প্রকাশ্যে এসেছিল। কিন্তু সেটা ছিল ৩০ অগাস্ট। তার পরেও বেশ কয়েকবার দুই দেশের সেনার মধ্যে ওয়ার্নিং শট বিনিময় হয়েছে।

 মস্কোয় বৈঠকের আগেই গুলি

মস্কোয় বৈঠকের আগেই গুলি

মস্কোয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে চিনের বিদেশমন্ত্রীর বৈঠকের আগেই এই গুলি বিনিময় হয়। হয়তো সেকারণেই মস্কো সফরে যাওয়ার আগে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছিলেন লাদাখের পরিস্থিতি ১৯৬২ সালের থেকেও ভয়ঙ্কর। ১০ সেপ্টেম্বর মস্কোয় চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসে ভারত।

 আলোচনায় মাধ্যমে সমাধান

আলোচনায় মাধ্যমে সমাধান

দুই দেশের বিদেশমন্ত্রীই লাদাখ সমস্যা সমাধানে ৫ পয়েন্টে আলোচনার কথা বলেছিলেন। যৌথ সাংবাদিক বৈঠকে দুই দেশের পক্ষ থেকেই জানানো হয় আলোচনা মাধ্যমে লাদাখ সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে চায় দুই দেশ। দ্রুত সমস্যা সমাধান জরুরি। এবং দুই দেশের সেনা নিরাপদ দূরত্বে যাতে পিছিয়ে যায় তা নিয়ে আলোচনা হবে।

ফের গুলি প্যাংগং সো এলাকায়

ফের গুলি প্যাংগং সো এলাকায়

এর পরে গত সপ্তাহে ফের প্যাংগং সো হ্রদের কাছে চিনা বাহিনী গুলি চালায় বলে অভিযোগ। যদিও ভারতীয় সেনা ৪ এবং ৫ নম্বর ফিঙ্গার পয়েন্টে নিজেদের অবস্থান রাখার কারণে তেমন কায়দা করতে পারছে না লালফৌজ। গত ১৪ জুন গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছিল।

English summary
Indian and Chinese soilders fire Warning Shots 100-200 times before Moscow meet
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X