• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাপে চিন-পাকিস্তান, জুলাইতেই ভারতে আসছে রাফায়েল যুদ্ধবিমান!

ভারতে রাফায়েলের আগমন নিয়ে প্রচুর বাধা পার করতে হয়েছে। তবে শেষ পর্যন্ত ভারতে আসছে ৫টি রাফায়েল ফাইটার জেট। এবং তা এলে ভারতের কাছে মোট পাঁচটি রাফায়েল হয়ে যাবে। জানা গিয়েছে এই ৪টি রাফায়েল জেট ভারতে আসতে পারে জুলাই মাসের মধ্যেই।

করোনার জন্য আটকে যায় রাফায়েলের উৎপাদন

করোনার জন্য আটকে যায় রাফায়েলের উৎপাদন

এর আগে এই ফাইটারজেটের নির্মাতা সংস্থা ফ্রান্সের দাসোঁ অ্যাভিয়েশনের তরফে জানানো হয়েছিল ৩১ মার্চ পর্যন্ত রাফালের প্রোডাকশন বন্ধ রাখবে তারা। এর জেরে পাঁচটি রাফায়েল মে মাসে ভারতে আসার কথা থাকলেও সেটি পিছিয়ে যায়। তবে জানা যাচ্ছে জুলাই মাসে ভারতের হাতে চলে আসবে। আর তা হলে চিন ও পাকিস্তানের উপরও একপ্রকার চাপ তৈরি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রাফায়েলের মামলা গড়িয়েছিল সুপ্রিমকোর্টে

রাফায়েলের মামলা গড়িয়েছিল সুপ্রিমকোর্টে

এর আগে সুপ্রিমকোর্টে গিয়েও রাফায়েল নিয়ে কোনও রকম যুৎ করতে পারেননি বিরোধীরা। রাফায়েল নিয়ে যেই নেতা সব থেকে বেশি সরব ছিলেন রাহুল গান্ধী। তবে শেষ পর্যন্ত এই বিষয়ে রাহুল সুপ্রিমকোর্টের নিজের যুক্তি ও দাবি প্রমাণ করেত ব্যর্থ হন। এরপর ভারত দাসোঁ থেকে প্রথম রাফায়েল যুদ্ধবিমানটিও গ্রহণ করে। তবে করোনা আবহে রাফায়েলের উৎপাদান বন্ধ করে ফ্রান্সের সংস্থা দাঁসো। আর এর জেরে পিছিয়ে যায় ভারতের রাফায়েল প্রাপ্তির সময়সীমা।

৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬টি রাফায়েল কিনছে ভারত

৫৯ হাজার কোটি টাকা দিয়ে ৩৬টি রাফায়েল কিনছে ভারত

২০১৬-র সেপ্টেম্বরে ফ্রান্সের সরকারের সঙ্গে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করেছিল ভারত। মোট ৩৬টি রাফাল কেনার বিষয়ে চুক্তি হয়েছিল। ফ্রান্সের রাফাল নির্মাতা সংস্থা দাসোঁ অ্যাভিয়েশন জানিয়েছিল, মোট ৫৯ হাজার কোটি টাকা দামের ৩৬টি রাফাল যুদ্ধবিমান তারা তুলে দেবে ভারতের হাতে।

অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্সের সঙ্গে দাসোঁর চুক্তি

অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্সের সঙ্গে দাসোঁর চুক্তি

প্রসঙ্গত, অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্স এবং ফরাসি সংস্থা দাসোঁ এভিয়েশনের যৌথ উদ্যোগে তৈরি হচ্ছে এই বিমান। এর বেশ কয়েকটি যন্ত্রাংশ যেমন, বিমানের দরজা ও উন্নত প্রযুক্তির ইঞ্জিনও তৈরি হয়েছে নাগপুরে। করোন ভাইরাস লকডাউনের কারণে দু'মাস দেরি হল। তবে এবার ৪ টি বিমান জুলাইয়ের শেষের দিকে আম্বালায় বায়ুসেনার ঘাঁটিতে পৌঁছবে বলে জানা যাচ্ছে।

অনেক উঁচু থেকে হামলা চালাতে পারে রাফায়েল

অনেক উঁচু থেকে হামলা চালাতে পারে রাফায়েল

রাফালকে বলা হয়, মাল্টিরোল কমব্যাট এয়ারক্র্যাফ্ট। অনেক উঁচু থেকে হামলা চালানো, যুদ্ধজাহাজ ধ্বংস করা, মিসাইল নিক্ষেপ এমনকি পরমাণু হামলা চালানোর ক্ষমতাও রয়েছে রাফালের। পাকিস্তান ও চিনের আগ্রাসন বন্ধ করতে রাফাল ফাইটার জেট বায়ুসেনার অন্যতম অস্ত্র হয়ে উঠবে বলেই জানিয়েছেন এয়ার চিফ মার্শাল ভাদুরিয়া।

{quiz_111}

English summary
indian aiforce to receive 4 new rafale in july as dassault starts production
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X