• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনার, দুটি বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ডিআরডিও-র

  • |

গত বছরের শেষার্ধে চিনের সঙ্গে সংঘাতের আবহেই ক্রমেই শক্তি বাড়াচ্ছিল ভারতীয় সেনা। শান দেওয়া হচ্ছিল একাধিক অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রে। এমতাবস্থায় এবার নতুন বছরের শুরুতেই আরও শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনার। শুক্রবার রাজস্থান সেক্টরে অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) ধ্রুব হেলিকপ্টার থেকে হেলিনা অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইলের সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। যা নিয়ে নিয়ে তীব্র উন্মাদনে বায়ুসেনার আধিকারিকদের মধ্যে।

আরও শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনার, দুটি বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ডিআরডিও-র

ক্ষেপণাস্ত্র বহনকারী ধ্রুব হেলিকপ্টার থেকে মোট ৪ টি অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইলের সফল উৎক্ষেপণ সম্ভব হয়েছে বলেও জানাচ্ছে ভারতীয় বায়ুসেনা। এদিন শুরুতে চারটি ভিন্ন পরীক্ষামূলক মিশনে চারটি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইলের উৎক্ষেপণ করা হয়। ন্যূনতম এবং সর্বোচ্চ ৭ কিলোমিটার পরিধির মধ্যেই চলে পরীক্ষা-নিরীক্ষা, এমনটাই জানাচ্ছে দেশের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও। কিন্তু সবতেই পাস করে যায় এই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি নয়া প্রজন্মের ঘাতক মিসাইল হেলিনা। যার এয়ার ফোর্স সংস্করণটিকে ধ্রুবস্ত্র ক্ষেপণাস্ত্র হিসাবেই ডাকা হচ্ছে।

এদিকে গোটা কর্মকাণ্ডের সময় বায়ুসেনার আধিকারিকদের সঙ্গে স্থল সেনার আধিকারিকেরাও উপস্থিত ছিলেন বলে জানা যাচ্ছে। এদিকে সফলভাবে উৎক্ষেপণের পরেই এই খবরের কথা টুইট করে জানানো হয় ডিআরডিও-র তরফে। এমনকী পোস্ট করা হয় উৎক্ষেপণের সময়ের ভিডিও। এমনকী এই ঘাতক মিসাইলগুলির নির্মাণ এমনকী নীল নকশাও বানিয়েছিল ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থাই। এদিকে যুদ্ধকালীন পরিস্থিতিতে রাত-দিন যে কোনও সময়েই শত্রু পক্ষের উপর আক্রমণ শানাতে সিদ্ধ হস্ত এই মিসাইল। এমনকী এর অত্যাধুনিক ক্ষমতা দ্বারা শত্রুপক্ষের কামান ধ্বংসেও এর জুড়ি মেলা ভার।

২০২১-এ বাংলায় বদল চাই, বিতর্কিত মন্তব্য রাজ্যপাল ধনখড়ের, রাজভবনে বদল হবে পাল্টা দিলেন কুণাল

English summary
DRDO successfully launches two anti-aircraft missiles, boosts Indian Air Force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X