• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ ইস্যুতে চিনকে শায়েস্তা করতে তৈরি হবে ব্লুপ্রিন্ট, জোর তৎপরতা ভারতীয় বায়ুসেনার

চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে অস্থিরতার মাঝেই আজ, অর্থাৎ ২২ জুলাই থেকে তিন'দিনব্যাপী কমান্ডার কনফারেন্সে পূর্ব লাদাখের সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনায় বসতে চলেছেন ভারতীয় বিমান বাহিনীর শীর্ষ কমান্ডাররা। জুলাইয়ের শেষেই রাফাল যুদ্ধবিমানের র‌্যাপিড অপারেশনাল স্টেশন চালু করা নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই বৈঠকে বিমান বাহিনীর শীর্ষ কমান্ডাররা অন্যান্য নিরাপত্তা ইস্যুতেও আলোচনা করতে চলেছেন, বলে জানিয়েছেন বাহিনীর এক কর্তা।

ভাদোরিয়ার নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠক

ভাদোরিয়ার নেতৃত্বে উচ্চপর্যায়ের বৈঠক

এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদোরিয়ার নেতৃত্বে এবং ৭ জন কমান্ডার-ইন-চার্জের উপস্থিতিতে এই কনফারেন্সের মূল উদ্দেশ্যই হল চিন সীমান্তের পরিস্থিতি এবং পূর্ব লাদাখের বাহিনীর সেনা মোতায়েন সম্পর্কে আলোচনা। যেখানে বাহিনী ইতিমধ্যেই মিরাজ-২০০০, সুখোই-৩০, এবং মিগ-২৯-এর মতো আধুনিক যুদ্ধবিমান-সহ পুরো বহরকে সামনের বেসগুলিতে মোতায়েন করেছে। উন্নতমানের অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টারটি চিন সীমান্তের সামনের দিকে ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে এবং রাতে এমনকী পূর্ব লাদাখ অঞ্চলে ঘন ঘন টহল দেওয়া হচ্ছে।

দেশে আসছে রাফাল

দেশে আসছে রাফাল

ফ্রান্স থেকে চলতি মাসের ২৯ তারিখ দেশে নিয়ে আসা রাফাল যুদ্ধবিমানগুলির দ্রুত পরিচালনা নিয়েও আলোচনা করবেন শীর্ষ কমান্ডাররা। বিমান বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, যুদ্ধবিমানগুলিতে ইন্ডিয়া স্পেসিফিক এনহ্যান্সমেন্ট এবং এয়ার মিসাইলের মতো ক্ষেপণাস্ত্র প্রয়োগের ব্যবস্থা ভারতকে চিন ও পাকিস্তানের বিরুদ্ধে শক্তিশালী করে তুলেছে। বিমান বাহিনী রাশিয়ায় তৈরি বহরের সঙ্গে ফ্রান্স থেকে আনা যুদ্ধবিমানের ক্রিয়াকলাপ সামঞ্জস্যপূর্ণ করার বিষয়েও কাজ করছে।

লাদাখে চিনের গতিবিধির উপর নজরদারি

লাদাখে চিনের গতিবিধির উপর নজরদারি

এদিকে লাদাখে ভারত-চিন উত্তেজনা কমার কোনও নাম নেই। এই আবহেই এবার ভারতীয় নৌসেনা উত্তেরের বেসগুলিতে মিগ ২৯ যুদ্ধবিমান মোতায়েন করল। জানা গিয়েছে ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতেই সেগুলি মোতায়েন থাকবে। ভারতীয় বায়ুসেনার কাছে ৪০টি মিগ ২৯ রয়েছে। এর মধ্যে ১৮টি মোতায়েন রয়েছে আইএনএস বিক্রান্তে। বাকি ২২টি উত্তর ভারতের বেসগুলিতে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

অ্যান্টি সাবমেরিন যুদ্ধবিমান মোতায়েন লাদাখে!

অ্যান্টি সাবমেরিন যুদ্ধবিমান মোতায়েন লাদাখে!

এছাড়া উত্তর লাদাখে ভারত পি৮আই এয়ারক্রাফ্ট মোতায়েন করেছে। এই যুদ্ধবিমানগুলি সাবমেরিন প্রতিহত করতে সমর্থ। আর তাই এই যুদ্ধবিমান মোতায়েনে প্রশ্ন উঠছে যে চিন কি তবে প্যাংগং সোতে ফের নিজেদের কতৃত্ব বাড়িয়েছে! চিন পিছু হটার কথা বললেও সীমান্তে সক্রিয় রয়েছে ভারতীয় সেনা৷ ভারত-চিন সীমান্তে রাত্রিকালীন টহল দিচ্ছে ভারতীয় বায়ুসেনার অ্যাপাচে হেলিকপ্টার, চিনুক হেলিকপ্টার ও মিগ-২৯ যুদ্ধবিমানকে৷

কৃষি-শিল্পের জোড়া উন্নতিতে বেকারত্বকে হারিয়ে দিয়েছে রাজ্য, দাবি মুখ্যমন্ত্রীর

প্রায় ২ মাস ধরে জ্বলছে আগুন, ফের বিস্ফোরণ অসমে গ্যাসের কুয়োয়! আহত তিন বিদেশি এক্সপার্ট

English summary
Indian air force Chief along with top commanders to sit in for three day meet to review Ladakh situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X