• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের অংশ নয় কাশ্মীর ও লাদাখ, বলছে হু-এর মানচিত্র! বিতর্কের অবসান হল না এখনও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানচিত্রে অন্য রং ব্যবহার করে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের থেকে পৃথকভাবে চিহ্নিত করা হয়েছে। ওয়েবসাইটে এই মানচিত্র প্রকাশ পেতেই বিতর্ক তৈরি হয়েছে। এই মানচিত্র বদলের জন্যে ফের আকবার আবেদন জানাল ভারত। এর আগে ১০ জানুয়ারি এই খবর প্রকাশ্যে আসতেই প্রথমবার মানচিত্র বদলের দাবি জানানো হয়েছিল ভারতের তরফে।

ভারতের অংশ নয় কাশ্মীর ও লাদাখ, বলছে হু-এর মানচিত্র!

জানা গিয়েছে, ভারতের দুটি সদ্য নির্মিত কেন্দ্রশাসিত অঞ্চল ধূসর রঙে চিহ্নিত হয়েছে ওই মানচিত্রে। ভারতের অন্যান্য অংশ নীল রঙে চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, আকসাই চিনের বিতর্কিত সীমান্ত এলাকাটিও নীল স্ট্রাইপের সঙ্গে ধূসর রঙে চিহ্নিত করা হয়েছে।

মানচিত্রটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ড্যাশবোর্ডে রয়েছে যেখানে করোনা সংক্রান্ত সাম্প্রতিক পরিসংখ্যান দেখা যায়। তবে, এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্পষ্ট জানিয়েছে, এটি রাষ্ট্রসংঘের নির্দেশিকা এবং মানচিত্র সম্পর্কিত গাইডলাইন মেনেই করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ভুল মানচিত্র নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। এ বিষয়ে ভারত সরকারিভাবে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি। তবে ইতিমধ্যেই নানা মহল থেকে এর বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। এর পিছনে চিনের হাত থাকতে পারে বলেও মনে করছেন অনেকে। এর আগে টুইটার, উইকিপিডিয়াও ভারতের ভুল মানচিত্র প্রকাশ করে বিতর্কে জড়িয়েছিল।

মকর সংক্রান্তিতে কাশীপুরে গঙ্গারঘাটে স্নান সারলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ

English summary
India wrote to WHO over the incorrect depiction of Indian maps of Jammu and Kashmir and Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X