• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানকে ভাতে নয়, 'জলে' মারার উদ্যোগ ভারতের ! এবার ময়দানে জলশক্তি মন্ত্রক

  • |

কাশ্মীর ইস্যুতে বিগত দশকে ভারত পাকিস্তানের সম্পর্ক বিভিন্ন চড়াই উতরাই পেরিয়ে এলেও, সাম্প্রতিককালে ভূস্বর্গে উরি আক্রমণ থেকে শুরু করে ৩৭০ ধারা অবলুপ্তির পর্ব পর্যন্ত এই সম্পর্ক যেন আরও খানিকটা তলানিতে চলে গিয়েছে। সেই সম্পর্কের অবনতিকে উস্কে দুটি দেশের বাাণিজ্যিক সম্পর্ক থেকে কূটনৈতিক যাবতীয় সম্পর্ক ছিন্ন করে দেয় ইসলামাবাদ। এবার তার বদলা হিসাবে পাকিস্তানের দিকে প্রবাহিত জল নিয়ে বড়সড় পদক্ষেপ নিতে চলেছে ভারত।

জলশক্তি মন্ত্রক কী জানিয়েছে!

জলশক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী গজেন্দ্র এস শেখাওয়াত জানিয়েছেন, সিন্ধুনদের জল ছাড়াও দেশের একটা বড় অংশের জল চলে যায় পাকিস্তানে। আমরা চেষ্টা করছি কিভাবে সেই জলের প্রবাহ ফের একবার ভারতের দিকে নিয়ে আসা যায়। যাতে আমাদের চাষিদের কৃষিকাজে সুবিধে হয়।

উন্নততর যুদ্ধবিদ্যা ও ভারত-পাকিস্তান

উন্নততর যুদ্ধবিদ্যা ও ভারত-পাকিস্তান

প্রসঙ্গত, কয়েকদিন আগে পাকিস্তান অভিযোগ করেছিল যে সেদেশকে না জানিয়েই ভারত বাঁধের জল ছেড়েছে, যাতে পাকিস্তানেও প্লাবনের আশঙ্কা বাড়ছে। এটিকে 'ফিফথ জেনারেশন ওয়ারফেয়ার' এর আখ্যাও দিয়েছে ইসলামাবাদ। তবে দিল্লি র দাবি ছিল, ইসলামাবাদকে জানিয়েই সমস্ত কিছু করা হয়েছে।

সিন্ধু চুক্তি ও ভারত

সিন্ধু চুক্তি ও ভারত

কয়েকদিন আগেই ভারতের জলশক্তি মন্ত্রকের মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছিলেন যে ভারত, পাকিস্তানের সিন্ধু চুক্তি অক্ষরে অক্ষরে মানতে বাধ্য নয় ততক্ষণ, যতক্ষণ না দুটি দেশের মধ্যে সদ্ভাব ও বন্ধুত্ব তৈরি হচ্ছে। প্রসঙ্গত, কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক যাবতীয় সম্পর্ক ছিন্ন করেছে পাকিস্তান।

বন্ধ হয়েছে সমঝোতা, থর এক্সপ্রেস।

English summary
India Working on How water Going to Pakistan can be diverted says Jal shakti minister.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X