• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-পাকিস্তানকে কড়া বার্তা দিল্লির! রাশিয়ায় সেনা মহড়া নিয়ে কোন সিদ্ধান্ত ভারতের!

লাদাখ বরাবর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চিনা বাহিনীর মধ্যে এখনও জারি রয়েছে চাপা উত্তেজনা। অন্যদিকে ভারত-পাক সীমান্ত জম্মু কাশ্মীরের অবস্থাও ঘুরে ফিরে সেই একই। এসবের মধ্যেই আগামী মাসে রাশিয়াতে একটি যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার কথা ছিল ভারত, চিন ও পাকিস্তানের। তবে চিন ও পাকিস্তানের উপস্থিতির জেরে ভারত সেই মহড়া থেকে সরে দাঁড়াল।

বৈঠকে যোগ দিতে রাশিয়া উড়ে যাচ্ছেন কেন্দ্রীয় রাজনাথ

বৈঠকে যোগ দিতে রাশিয়া উড়ে যাচ্ছেন কেন্দ্রীয় রাজনাথ

তবে সেই মহড়াতে ভারত যোগ না দিলেও তিনদিনের বৈঠকে যোগ দিতে রাশিয়া উড়ে যাচ্ছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। একই মঞ্চে উপস্থিত থাকলেও তাঁর কথা হবে না চিন বা পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রীদের সঙ্গে। আর কূটনৈতিক মহলের মত, পাকিস্তান ও চিনকে বার্তা দিতেই সেনা মহড়া থেকে সরে দাঁড়িয়েছে ভারত।

চিনা বা পাকিস্তানের সঙ্গে বৈঠক করবেন না রাজনাথ

চিনা বা পাকিস্তানের সঙ্গে বৈঠক করবেন না রাজনাথ

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন ও কমনওয়েলথ অফ ইন্ডিপেনডেন্ট স্টেটসের মঞ্চে উপস্থিত থাকবেন রাজনাথ। চিন পাকিস্তান, ছাড়াও এই বৈঠকে থাকছে রাশিয়া, সার্বিয়া ও আফগানিস্তান। তবে রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আলোচনা করা হলেও, রাজনাথ চিনা বা পাকিস্তানি কোনও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গেই বৈঠক করবেন না বলে জানানো হয়েছে।

তৈরি ছিল সেনা

তৈরি ছিল সেনা

ভারতীয় সেনাবাহিনীর পদাতিক বাহিনীর কিছু সেনা, আর্টিলারি, সাঁজোয়া গাড়ির সঙ্গে প্রায় ১৮০ জন সেনা এই যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার জন্যে তৈরি রাখা হচ্ছিল। এছাড়াও এই মহড়ায় থাকার কথা ছিল ভারতীয় বায়ুসেনাও। তবে এদিন সাউথ ব্লকের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে এই মহড়ায় অংশ নেবে না ভারত।

সংঘর্ষ হয়েছিল চিন ও ভারতের

সংঘর্ষ হয়েছিল চিন ও ভারতের

উল্লেখ্য, ১৫ জুন গালওয়ান উপত্যকায় মুখোমুখি সংঘর্ষ হয়েছিল চিন ও ভারতের। উভয় বাহিনীর সেনারা হাতাহাতিতে জড়ায়। ২০ জন ভারতীয় সেনা শহিদ হন, যদিও চিন তাঁর নিহত সৈন্যদের সংখ্যা জনসমক্ষে প্রকাশ করেনি। এদিকে পাকিস্তানের সীমান্তেও গত কয়েকদিনে জঙ্গি তৎপরতা বেড়েছে। তাই এক তিরে পাকিস্তান ও চিনকে কড়া বার্তা পাঠাতেই দিল্লির এহেন সিদ্ধান্ত।

English summary
India won't participate in Russia's defence exercise as China and Pakistan to attend it as well
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X